Supreme Court: EVM-এ বিজেপির নামে অতিরিক্ত ভোট পড়ল কীভাবে, জানতে চাইল সুপ্রিম কোর্ট

Election Commission: ১৯ এপ্রিল অর্থাৎ শুক্রবার থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। প্রথম দফার ভোটগ্রহণ হবে শুক্রবার। তার ঠিক আগের দিন আদালতের এই পর্যবেক্ষণ। সম্প্রতি ইভিএম-এর সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার জন্য মামলার শুনানি শুরু হয়েছে শীর্ষ আদালতে।

Supreme Court: EVM-এ বিজেপির নামে অতিরিক্ত ভোট পড়ল কীভাবে, জানতে চাইল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Apr 18, 2024 | 7:34 PM

নয়া দিল্লি: ইভিএম মেশিনে বিজেপির নামে পড়ছে অতিরিক্ত ভোট। অর্থাৎ যত ভোট পড়ার কথা তার থেকে বেশি ভোট পড়ে গিয়েছে। মক পোলেই উঠেছে এমন চাঞ্চল্যকর অভিযোগ। লোকসভা নির্বাচনের আগে কেরলে এই মক ভোট করা হয়েছিল। তাতেই সামনে এসেছে বিষয়টি। এবার সেই বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনের দাবি, এই অভিযোগ মিথ্যা।

এডিআর বা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস-এর তরফে আইনজীবী প্রশান্ত ভূষণ প্রথম বিষয়টি আদালতে সামনে আনেন। কেরলের কাসাগড়ে মক পোল হয়েছিল। সেটা নিয়েই অভিযোগ ওঠে।

কেরলের এলডিএফ ও ইউডিএফ জোট এ ব্যাপারে ডিস্ট্রিক্ট কালেকটরের কাছে অভিযোগ দায়ের করে। তাঁদের দাবি ছিল, চারটি ইভিএমের ক্ষেত্রে বিজেপির অতিরিক্ত ভোট পড়েছে। শীর্ষ আদালত এ কথা শুনেই বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে।

কমিশন আদালতে জানিয়েছে, সবটা খতিয়ে দেখা হয়েছে, অভিযোগ মিথ্যা। এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

১৯ এপ্রিল অর্থাৎ শুক্রবার থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। প্রথম দফার ভোটগ্রহণ হবে শুক্রবার। তার ঠিক আগের দিন আদালতের এই পর্যবেক্ষণ। সম্প্রতি ইভিএম-এর সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার জন্য মামলার শুনানি শুরু হয়েছে শীর্ষ আদালতে। ভিভিপ্যাটের ভোটার স্লিপ মিলিয়ে দেখার জন্য বারবার দাবি জানানো হয়েছে আদালতে। আবেদনকারীদের দাবি, ভিভিপ্যাট থেকে যে তথ্য পাওয়া যায় আর ইভিএমে যত ভোট পড়ে, তার মধ্যে অনেক তফাৎ থাকে।