গোমূত্র ও দুধ দিয়ে গ্রামে টানা হল ‘লক্ষণরেখা’, এক পা’ও এগোতে পারবে না করোনা!

বিশেষজ্ঞরা বারবার সতর্ক করছে কুসংস্কারের প্রথা নিয়ে। প্রচলিত বিশ্বাস মানতে গিয়ে বাড়ছে অসুস্থতা। ফের একই রকম ঘটনার পুনরাবৃত্তি।

গোমূত্র ও দুধ দিয়ে গ্রামে টানা হল 'লক্ষণরেখা', এক পা'ও এগোতে পারবে না করোনা!
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: May 18, 2021 | 5:40 PM

জয়পুর: দেশ জুড়ে তথা বিশ্ব জুড়ে করোনার বিরুদ্ধে লড়াই চলছে। আর সেই লড়াইতে মূলত বিজ্ঞানের ওপরেই ভরসা রাখা হচ্ছে। যদিও ভারতে প্রচলিত প্রথা বা সংস্কারের সঙ্গে ভাবাবেগ জড়িয়ে থাকে, তবু ভাইরাসকে প্রতিহত করতে সেই সংস্কারের ওপর ভরসা করা খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু এ দেশে বারবার একই রকম ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। কিছুদিন আগেই শোনা যায় গোবর মেখে করোনা রোধ করার প্রচেষ্টা চলছে গুজরাটে। আর এবার করোনা রুখতে গোমূত্র দিয়ে রেখা টানা হল গ্রামের চারপাশে।

রাজস্থানের পালি জেলার ঘটনা। মধ্যরাতে গোরুর দুধ, গোমূত্র ও জলের মিশ্রণ নিয়ে রেখা টানলেন গ্রামবাসীরা। তাঁদের দাবি, এটা বহু পুরনো একটা প্রথা। আর এই উপায়েই সব বিপদ থেকে দূরে থাকতে পরে এই গ্রাম। আকেলি নামে ওই গ্রামে শনিবার রাতভর চলে সেই লাইন টানার কাজ। গোটা গ্রামের চারপাশে ওই মিশ্রণ ঢেলে দেন গ্রামবাসীরা। তাঁরা বিশ্বাস করেন, ওই রেখা পেরিয়ে কোনোভাবেই গ্রামে ঢুকতে পারবে না করোনা।

আরও পড়ুন: করোনা থেকে সেরে উঠেছেন? ৬ মাস নয়, ভ্যাকসিন নিতে পারেন ৯ মাস বাদে

শনিবার রাত ১২ টা থেকে ৩ টে পর্যন্ত চলে ওই কাজ। শুধু করোনা নয়, এই রীতিতে গ্রামবাসীদের যে কোনও বিপদ থেকেই সুরক্ষিত রাখা যায় বলে দাবি। রাতভর গ্রামে ওই কর্মকাণ্ডে জমায়েত হয়েছিল বহু মানুষের। আর মাস্ক, স্যানিটাইজার বা সামাজিক দূরত্বের কোনও বালাই ছিল না সেখানে। গোমূত্র যখন রক্ষা করবে, তখন এসবের আর কী দরকার!

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যকে নোটিস সুপ্রিম কোর্টের

কয়েকদিন আগেই গুজরাটের ছবি উদ্বেগ বাড়িয়েছিল বিশেষজ্ঞদের। গোবরের প্রলেপে সারা শরীর ঢেকে ফেলার রেওয়াজ তৈরি হয়েছে সেখানে। আর তাতেই করোনার বিরুদ্ধে লড়াই করার শক্তি তৈরি হবে বলে বিশ্বাস। সম্প্রতি এমন বিশ্বাসেই নিয়মিত গোশালায় যাতায়াত করতে দেখা যাচ্ছে গুজরাটের বেশ কিছু বাসিন্দাকে। তাঁদের মধ্যে রয়েছেন চিকিৎসকও। কিন্তু এই উপায়ে যে কোনও ভাবেই করোনা-মুক্তি সম্ভব নয় বলে বার্তা দেয় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন।