করোনা থেকে সেরে উঠেছেন? ৬ মাস নয়, ভ্যাকসিন নিতে পারেন ৯ মাস বাদে

করোনা (COVID 19) আক্রান্ত হওয়ার পর সেরে উঠলে শরীরে প্রাকৃতিক উপায়ে কিছু অ্যান্টিবডি (Antibody) তৈরি হয়। আর সেটা বেশ কিছুদিন শরীরে থাকে।

করোনা থেকে সেরে উঠেছেন? ৬ মাস নয়, ভ্যাকসিন নিতে পারেন ৯ মাস বাদে
ফাইল ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 18, 2021 | 4:35 PM

নয়া দিল্লি: একবার করোনা (COVID 19) আক্রান্ত হওয়ার পর সেরে উঠলে ভ্যাকসিন (Vaccine) নেওয়া যাবে ৯ মাস পর। আগে আক্রান্ত হওয়া ও প্রথম ডোজ়  নেওয়ার মধ্যে ৬ মাসের ফারাক রাখার কথা বলা হয়েছিল। কিন্তু এবার সেই নিয়মে কিছু বদল আনার কথা জানাল কেন্দ্রীয় সরকারের বিশেষ প্যানেল বা ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ। কেন্দ্রীয় সরকারকে এই বিষয়ে পরামর্শ দিয়েছে ওই প্যানেল।

এর আগে এই প্যানেলই পরামর্শ দিয়েছিল যে করোনা সেরে উঠলে ৬ মাস পরে নেওয়া যাবে ভ্যাকসিন। কিন্তু প্যানেলের দাবি, জাতীয় ও আন্তর্জাতিক স্তরের বিভিন্ন তথ্য পরিসংখ্যান দেখেই তাঁরা পরামর্শ দিচ্ছেন ৯ মাসের তফাত রাখার। এ ক্ষেত্রে পুনরায় সংক্রমিত হওয়ার কোনও আশঙ্কা থাকছে না বলেই দাবি করা হয়েছে। বিশেষজ্ঞদের ওই প্যানেলের দাবি সংক্রমণের যত বেশি সময় পরে ভ্যাকসিন নেওয়া যায়, ততই অ্যান্টিবডি বেশি তৈরি হওয়ার সম্ভাবনা তৈরি হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে করোনা আক্রান্ত হওয়ার ৬ মাস পরে ভ্যাকসিন নেওয়া উচিত।

কিছুদিন আগেই কোভিশিল্ডের দুটি ডোজ়ের মধ্যে ফারাকের বিষয়েও নতুন পরামর্শ দেয় এই প্যানেল। প্রথমে বলা হয়েছিল ৪ থেকে ৬ সপ্তাহের ফারাক থাকা দরকার দু্ই ডোজ়ের মধ্যে। তার পর সেই ফারাক বাড়িয়ে করা হয় ৬ থেকে ৮ সপ্তাহ৷ পরে চলতি মাসে কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী, কোভিশিল্ড-এর প্রথম ডোজ় নেওয়ার অন্তত ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ় নেওয়ার কথা বলা হয়েছে৷ দু’টি ডোজ়ের মধ্যে ফারাক বাড়িয়ে করা হয়েছে অন্তত ৮৪ দিন, অর্থাৎ প্রায় তিন মাস৷

আরও পড়ুন: আরও এক নয়া আশঙ্কা, ব্ল্যাক ফাঙ্গাসের বাড়বাড়ন্তে বাজার থেকে উধাও ‘অ্যাম্ফোটেরিসিন বি’

এ ভাবে ফারাক বাড়ানোয় প্রশ্ন উঠেছে দেশে ভ্যাকসিনের স্টক নিয়ে। অভিযোগ ওঠে, ভ্যাকসিনের ঘাটতির কারণেই দুই ডোজের মধ্যে ফারাক বাড়িয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে সরকার৷ দেশে ভ্যাকসিন নিয়ে যখন সরব বিরোধীরা, তারই মধ্যে আজ মঙ্গলবার সেই প্রসঙ্গে মুখ খুলেছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভ্যাকসিনের জোগান বৃদ্ধির জন্য যা যা করণীয় সব করছে কেন্দ্র। আধিকারিকদের উদ্দেশে তিনি বলেন, “টিকাকরণ প্রক্রিয়া চলবে। আমাদের নিশ্চিত করতে হবে যেন ভ্যাকসিনের অপচয় না হয়।”

আরও পড়ুন: দেশের অক্সিজেন সঙ্কট রুখতে বড় পদক্ষেপ রেলের