Mohan Bhagwat: জাতি বা সম্প্রদায় ভগবান তৈরি করেননি: মোহন ভাগবত

RSS chief Mohan Bhagwat on caste: রবিবার (৫ ফেব্রুয়ারি) মুম্বইয়ের রবীন্দ্র নাট্য মন্দির মিলনায়তনে, সাধক শিরোমণি রোহিদাসের ৬৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে বক্তৃতা দিতে গিয়ে জাতিভেদ নিয়ে বড় বার্তা দিলেন মোহন ভাগবত।

Mohan Bhagwat: জাতি বা সম্প্রদায় ভগবান তৈরি করেননি: মোহন ভাগবত
আরএসএস প্রধান মোহন ভাগবত (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 11:32 PM

মুম্বই: জাতি বা সম্প্রদায় ভগবান তৈরি করেননি, এই পার্থক্যগুলো তৈরি করেছেন আমাদের পুরোহিতরা। বললেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস-এর প্রধান মোহন ভাগবত। রবিবার (৫ ফেব্রুয়ারি) মুম্বইয়ের রবীন্দ্র নাট্য মন্দির মিলনায়তনে, সাধক শিরোমণি রোহিদাসের ৬৪৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে বক্তৃতা দিতে গিয়ে জাতিভেদ নিয়ে বড় বার্তা দিলেন মোহন ভাগবত। তিনি আরও জানান, দেশের বিবেক এবং চেতনা সবই একই, শুধু মতামত ভিন্ন। অন্যান্য ধর্মের প্রতি বিদ্বেষ ছাড়াই কোনও ব্যক্তির তাঁর নিজ ধর্ম পালন করা উচিত। কারণ, ধর্মীয় বার্তাগুলিকে পৌঁছে দেওয়ার পদ্ধতিগুলি ভিন্ন হলেও, বার্তাগুলি অভিন্ন।

মোহন ভাগবত বলেন, “যখন আমরা জীবিকা অর্জন করি, তখন সমাজের প্রতিও আমাদের দায়বদ্ধতা থাকে। প্রতিটি কাজই সমাজের বৃহত্তর মঙ্গলের জন্য করা হয়। তাহলে কীভাবে কোনও কাজ বড়, কোনও কাজ ছোট হতে পারে? আমাদের নির্মাতার কাছে আমরা সবাই সমান। কোনও জাতি বা সম্প্রদায় ভেদ নেই। এই পার্থক্যগুলো আমাদের পুরোহিতরা তৈরি করেছিলেন। এটা ভুল ছিল। দেশের বিবেক এবং চেতনা সব একই, শুধুমাত্র মতামত ভিন্ন।”

আরএসএস প্রধানের মতে সাধক রোহিদাসের মর্যাদা, তুলসীদাস, কবির এবং সুরদাসের থেকেও বড়। সেই কারণেই, তাঁকে সাধক শিরোমণি বলা হয়। মোহন ভাগবত বলেন, “তিনি (সাধক রোহিদাস) শাস্ত্রজ্ঞানে ব্রাহ্মণদের হারাতে পারেননি। তবে তিনি অনেকের হৃদয় স্পর্শ করতে পেরেছিলেন। তাদের ঈশ্বরে বিশ্বাসী করে তুলেছিলেন।” সাধক রোহিদাসের কথা স্মরণ করে তিনি আরও বলেন, “ধর্ম মানে শুধু পেট ভরানো নয়। নিজের কাজ করুন এবং আপনার ধর্ম মেনে তা করুন। সমাজকে ঐক্যবদ্ধ করুন এবং তার উন্নতির জন্য কাজ করুন। এটাই ধর্মের মূল কথা। এমন চিন্তা এবং উচ্চ আদর্শের কারণেই অনেক বড় বড় নাম, সাধক রোহিদাসের শিষ্য হয়েছেন।” তাঁর মতে,