রাজ্যের দাবি জিনোম সিকোয়েন্সিংয়ে মিলেছে ১৩৮ জন ডেল্টা প্লাস আক্রান্তের হদিস, কেন্দ্র বলছে…

Centre on Tripura's Delta Plus Cases: গত সপ্তাহেই ত্রিপুরা স্বাস্থ্য দফতর জানায়, ৯০ জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। এরপর শুক্রবার জানানো হয়, ১৫২ টি নমুনার মধ্যে ১৩৮ টি নমুনাতেই অতি সংক্রামক এই ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

রাজ্যের দাবি জিনোম সিকোয়েন্সিংয়ে মিলেছে ১৩৮ জন ডেল্টা প্লাস আক্রান্তের হদিস, কেন্দ্র বলছে...
চন্দ্রমোহন পাটোয়ারির আরও সংযোজন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিজ্ঞানীরা এই ভাইরাসকে নিকেশ করতে কোনও প্রতিষেধক আবিষ্কারে ব্যর্থ হয়েছে। এবং প্রকৃতি এখন মানব সভ্যতার সঙ্গে যুদ্ধে নেমেছে।

আগরতলা: শনিবারই ত্রিপুরা স্বাস্থ্য দফতর  Tripura Health Department) থেকে জানানো হয়েছিল, রাজ্যে কমপক্ষে ১৩৮ জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে (Delta Plus Variant) আক্রান্তের খোঁজ মিলেছে। কিন্তু রবিবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক(Union Health Ministry)-র তরফে সেই দাবিকে উড়িয়ে দেওয়া হল। কেন্দ্রের তরফে সাফ জানানো হল, ত্রিপুরায় অতি সংক্রামক ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত কোনও রোগী নেই।

এপ্রিল ও মে মাসে সংগ্রহ করা রোগীদের নমুনা সম্প্রতিই পশ্চিমবঙ্গের ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োমেডিক্যাল জিনেমিক্সে (National Institute of Biomedical Genomics) পাঠানো হয় জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য। রিপোর্ট  হাতে পেতেই রাজ্য সরকারের তরফে জানানো হয় যে, ১৩৮টি নমুনায় ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের হদিস মিলেছে।

তবে রবিবার কেন্দ্রের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “হোল জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট অনুযায়ী, ১১টি নমুনা বি.১.৬১৭.১ বা কাপ্পা ভ্যারিয়েন্ট এবং ১৩৮টি নমুনায় বি.১.৬১৭.২ বা ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। তবে কোনও নমুনা পরীক্ষার রিপোর্টেই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের উল্লেখ নেই।” আরও পড়ুন: ৩ হাজারে বাড়িতে বসেই তৈরি বোমা, স্বাধীনতা দিবসে বিস্ফোরণের পরিকল্পনাও ছিল ধৃত আলকায়দা জঙ্গিদের

গত সপ্তাহেই ত্রিপুরা স্বাস্থ্য দফতর জানায়, ৯০ জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। এরপর শুক্রবার জানানো হয়, ১৫২ টি নমুনার মধ্যে ১৩৮ টি নমুনাতেই অতি সংক্রামক এই ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। এছাড়া ১০টি নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে।

Click on your DTH Provider to Add TV9 Bangla