বিনামূল্যে LPG সংযোগ আরও ৭৫ লক্ষ মহিলাকে, রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা কেন্দ্রের

75 Lakh New LPG Connections Under Ujjwala Scheme: আগামী ৩ বছরে আরও ৭৫ লক্ষ গরিব মহিলা বিমামূল্যে এলপিজি সংযোগ পাবেন। এই বাবদ মোট ১,৬৫০ কোটি টাকা বাজেট বরাদ্দ অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বিনামূল্যে LPG সংযোগ আরও ৭৫ লক্ষ মহিলাকে, রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা কেন্দ্রের
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2023 | 5:09 PM

নয়া দিল্লি: গৃহস্থালীর রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার পর, ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে, রান্নার গ্যাস নিয়ে আরও এক বড় ঘোষণা করল মোদী সরকার। বুধবার ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র আওতায় আরও ৭৫ লক্ষ এলপিজি সংযোগ দেওয়ার কথা ঘোষণা করা হল। এদিন মন্ত্রীসভার এক বৈঠকে এই বাবদ মোট ১,৬৫০ কোটি টাকা বাজেট বরাদ্দের অনুমোদন দেওয়া হল। পরবর্তী তিন বছরে এই ৭৫ লক্ষ এলপিজি সংযোগ দেওয়া হবে। অর্থাৎ, আগামী ৩ বছরে আরও ৭৫ লক্ষ গরিব মহিলা বিমামূল্যে এলপিজি সংযোগ পাবেন। এদিন মন্ত্রিসভার বৈঠক সম্পর্কে সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, “এখনও পর্যন্ত উজ্জ্বলা প্রকল্পের অধীনে ৯.৬০ কোটি এলপিজি সিলিন্ডার বিতরণ করা হয়েছে। আনন্দের সঙ্গে জানাচ্ছি, আরও বেশি দরিদ্র এবং অভাবী মহিলারা যাতে এই প্রকল্পের সুবিধা পান, তার জন্য বিনামূল্যে আরও ৭৫ লক্ষ এলপিজি সংযোগ দেওয়া হবে।”

প্রসঙ্গত, দারিদ্র সীমার নীচে থাকা পরিবারগুলির মহিলাদের, বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়ার জন্য ২০১৬ সালের মে মাসে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রান্নার জন্য কাঠ, কয়লা, ঘুটে ইত্যাদি ব্যবহারের ফলে যে স্বাস্থ্যগত সমস্যা হত, তার মোকাবিলায় দরিদ্র পরিবারগুলি যাতে এলপিজি সিলিন্ডার ব্যবহার করতে পারে, সেই লক্ষ্যেই এই প্রকল্প শুরু করা হয়েছিল। শুধু বিনামূল্যে এলপিজি সংযোগই নয়, উজ্জ্বলা যোজনার গ্রাহকদের প্রতি বছর ১২টি করে ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হয়। সরকারের পক্ষ থেকে সকলের জন্য গৃহস্থালীর এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকি ঘোষণার পর, উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের সিলিন্ডার প্রতি ভর্তুকির পরিমাণ দাঁড়িয়েছে ৪০০ টাকায়। সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুসারে, উজ্জ্বলা প্রকল্পের অধীনে এই অতিরিক্ত ৭৫ লক্ষ এলপিজি সংযোগের ফলে, এই প্রকল্পের আওতায় মোট সুবিধাভোগীর সংখ্যা বেড়ে দাঁড়াবে ১০.৩৫ কোটি।

ঊজ্জ্বলা যোজনা নিয়ে এই গুরুত্বপূর্ণ ঘোষণার পাশাপাশি, এদিন আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। জাতীয় ই-গভর্ন্যান্স প্ল্যানের অংশ হিসাবে, ২০০৭ সালে ই-কোর্টস প্রকল্প চালি করা হয়েছিল। চলতি বছরে এই প্রকল্পের দ্বিতীয় পর্যায় সমাপ্ত হয়েছে। এর তৃতীয় পর্যায়ের কাজের জন্য এদিন মন্ত্রিসভা আগামী ৪ বছরের জন্য ৭,২১০ কোটি টাকা বরাদ্দ করেছে। সাইপ্রাসের বেরহিয়ান্ডা লিমিটেড সংস্থার আওতাধীন সুভেন ফার্মাসিউটিক্যালসে ৯,৫৮৯ কোটি টাকা পর্যন্ত বিদেশী বিনিয়োগের অনুমোদনও দেওয়া হয়েছে। এছাড়া, জি২০ শীর্ষ সম্মেলনের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানাতে একটি প্রস্তাব পাস করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।