COVID Vaccination for Children: ৩ দিনেই ১ কোটি পার! ছোটদের টিকাকরণের শুরুতেই দারুণ সাফল্যে ধন্যবাদ স্বাস্থ্যমন্ত্রীর

COVID Vaccination for Children: গত ২৫ ডিসেম্বর, বড়দিনেই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ৩ জানুয়ারি থেকে শুরু হয় এই টিকাকরণ কর্মসূচি।

COVID Vaccination for Children: ৩ দিনেই ১ কোটি পার! ছোটদের টিকাকরণের শুরুতেই দারুণ সাফল্যে ধন্যবাদ স্বাস্থ্যমন্ত্রীর
ছোটদের টিকাকরণ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 7:03 AM

নয়া দিল্লি: নতুন বছরে শুরু হয়েছে করোনা টিকাকরণের নতুন অধ্যায়। ৩ জানুয়ারি থেকে করোনা টিকা নিতে পারছে ১৫ থেকে ১৮ বছর বয়সীরাও। আর মাত্র তিনদিনেই সেই টিকাকরণের সংখ্যা ১ কোটির গণ্ডি পার করেছে। বুধবারই কো-উইন পোর্টালের ড্যাশবোর্ডে দেখা যায়, এখনও অবধি ১.২৯ কোটি ১৫ থেকে ১৮ বছর বয়সী নাবালক/নাবালিকারা করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছে।

স্বাস্থ্যমন্ত্রীর ধন্যবাদ:

মাত্র দুইদিনের মধ্যেই টিকাকরণের সংখ্যা ১ কোটি পার হওয়ায় দেশবাসীকে টুইটারে ধন্যবাদ জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। তিনি লেখেন, “করোনা টিকাকরণের জন্য ভারতের যুব সম্প্রদায়ের মধ্যে দারুণ উৎসাহ দেখতে পেয়ে অত্যন্ত খুশি। ১৫ থেকে ১৮ বয়সী ১ কোটিরও বেশী তরুণ প্রজন্ম করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছে, তাও আবার মাত্র টিকাকরণ অভিযান শুরুর তিনদিনের মধ্যেই।”

স্বাস্থ্যমন্ত্রী দেশের বাকি নাবালক-নাবালিকা ও প্রাপ্তবয়স্কদেরও এগিয়ে এসে করোবনা টিকা নেওয়ার অনুরোধ জানান।

আপাতত কোভ্যাক্সিনই ভরসা:

গত ২৫ ডিসেম্বর, বড়দিনেই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ৩ জানুয়ারি থেকে শুরু হয় এই টিকাকরণ কর্মসূচি। প্রাপ্তবয়স্কদের টিকাকরণের ক্ষেত্রে কোভ্যাক্সিন, কোভিশিল্ড, ফাইজ়ার, মডার্নার মতো একাধিক টিকা রয়েছে। তবে শিশুদের ক্ষেত্রে কেবল কোভ্যাক্সিন ও জ়াইকোভ-ডি ভ্যাকসিনই অনুমোদন পেয়েছে। উল্লেখ্য, ছোটদের টিকাকরণ কর্মসূচি ঘোষণার দিনই ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া(DCGI)-র তরফে কোভ্যাক্সিনকে শিশুদের করোনা টিকা হিসাবে ছাড়পত্র দেওয়া হয়।অন্যদিকে, জ়াইকোভ-ডি হল বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ও সূচবিহীন টিকা। গত ২০ অগস্টই এই টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে। প্রাপ্তবয়স্ক ও ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর এই সূচবিহীন টিকা প্রয়োগের অনুমোদন মিললেও দেশের টিকাকরণ কর্মসূচীতে এখনও জ়াইকোভ-ডির নাম সংযুক্ত করা হয়নি। ফলে শিশু তো দূরের কথা, প্রাপ্তবয়স্করাও এখনও এই টিকা পাননি।

কো-উইনে নাম নথিভুক্তকরণ:

আপাতত পড়ুয়াদের পরিচয় পত্র বা স্টুডেন্ট আইডেনটিটি কার্ড (Identity Card) দিয়েই নাম নথিভুক্ত করা যাবে কো-উইন প্ল্যাটফর্মে। অনেক কিশোর-কিশোরীর কাছেই এখনও আধার কার্ড (Aadhar Card) বা অন্য কোনও পরিচয় পত্র না থাকায়, স্টুডেন্ট আইডি-ই ব্য়বহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, দশম শ্রেণির আইডি কার্ড (10th I-Card)-কেই পরিচয়পত্র হিসাবে গণ্য করা হবে। এছাড়া যাদের কাছে আধার কার্ড আছে, তারা সেই আধার নম্বর দিতেও নাম নথিভুক্ত করতে পারবেন।

১৫ থেকে ১৮ বছর বয়সীরা কী ভাবে আবেদন করবেন কো-উইনে?

  • ১. cowin.gov.in-এর অফিসিয়াল পোর্টালে বা অ্যাপে লগ ইন করতে হবে।
  • ২. মোবাইল নম্বর এবং ওটিপি অথবা আরোগ্য সেতু অ্যাকাউন্ট বা উমং অ্যাকাউন্ট- এই তিনটি বিকল্পের যে কোনও একটি ব্যবহার করে সাইন ইন করতে হবে।
  • ৩. সেখানে পছন্দের তারিখ এবং সময় নির্বাচন করে টিকার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে।
  • ৪. তালিকা থেকে পছন্দের টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে।
  • ৫. এ ভাবেই নাম রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

এছাড়া আগামী ১০ জানুয়ারি থেকে দেওয়া হবে করোনা টিকার প্রিকশন ডোজ়। স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির করোনা যোদ্ধারাই প্রথম পর্যায়ে এই প্রিকশন ডোজ় পাবেন। একইসঙ্গে ষাটোর্ধ্ব নাগরিক এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদেরও এই প্রিকশন ডোজ় দেওয়া হবে। তবে সেক্ষেত্রে তাদের চিকিৎসকদের পরামর্শ নিতে বলা হয়েছে।

আরও পড়ুন: Amit Shah: ‘কংগ্রেস নেতৃত্বের উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া’, নমোর নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় রিপোর্ট তলব শাহের