Nirmala Sitharaman: অর্থমন্ত্রীরই টাকা নেই! লোকসভা নির্বাচনে এই কারণেই লড়বেন না নির্মলা সীতারামন

Lok Sabha Election 2024: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাঁকে অন্ধ্র প্রদেশ বা তামিলনাড়ু থেকে লড়াই করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দেন তিনি।

Nirmala Sitharaman: অর্থমন্ত্রীরই টাকা নেই! লোকসভা নির্বাচনে এই কারণেই লড়বেন না নির্মলা সীতারামন
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 6:39 AM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। বিজেপি, কংগ্রেস সহ বড় বড় দলগুলির প্রার্থী তালিকাও প্রায় সম্পূর্ণ প্রকাশ হয়ে গিয়েছে। বিজেপির প্রার্থী তালিকায় স্বাভাবিকভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নাম রয়েছে। একাধিক কেন্দ্রীয় মন্ত্রীও লড়ছেন নির্বাচনে। কিন্তু সেখানে দেখা যায়নি একজনের নাম, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবার কি লোকসভা নির্বাচনে তিনি লড়বেন না? সেই উত্তর অবশেষে পাওয়া গেল খোদ অর্থমন্ত্রীর কাছ থেকেই। তিনি জানালেন, লোকসভা নির্বাচনে লড়াই করার মতো টাকা নেই। এই কারণেই তিনি লোকসভা নির্বাচনে লড়বেন না। দলের তরফে তাঁকে নির্বাচনে লড়াইয়ের প্রস্তাব দেওয়া হলেও, তা ফিরিয়ে দিয়েছেন বলেই জানান অর্থমন্ত্রী।

বুধবার একটি সংবাদমাধ্যমের সামিটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাঁকে অন্ধ্র প্রদেশ বা তামিলনাড়ু থেকে লড়াই করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। এই সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে নির্মলা সীতারামন বলেন, “প্রস্তাব পাওয়ার (নির্বাচনে লড়ার) এক সপ্তাহ বা ১০ দিন ভাবার পর আমি গিয়ে জানাই যে লড়তে পারব না। আমার কাছে এত টাকা নেই নির্বাচনে লড়ার মতো। আমার অন্ধ্র প্রদেশ বা তামিলনাড়ু নিয়েও সমস্যা রয়েছে। তখন প্রশ্ন আসবে, আপনি কি এই সম্প্রদায়ের? আপনার কি এই ধর্ম? এই কারণেই আমি না বলেছি। আমি এটা করতে পারব না। দলের কাছেও আমি কৃতজ্ঞ যে তারা আমার যুক্তি গ্রহণ করেছেন। তাই জানিয়ে রাখি, আমি লোকসভা নির্বাচনে লড়ছি না।”

দেশের অর্থমন্ত্রী তিনি, অথচ তাঁর কাছে নির্বাচনে লড়াই করার মতো টাকা নেই কেন? এই প্রশ্ন করা হলে নির্মলা সীতারামন বলেন, “দেশের টাকা আমার নয়। আমার বেতন, উপার্জন, সঞ্চয় আমার নিজস্ব, সেটা দেশের অর্থ নয়।”

অর্থমন্ত্রী জানান, নিজে লোকসভা নির্বাচনে না লড়লেও, অন্য প্রার্থীদের হয়ে তিনি প্রচার করবেন।

প্রসঙ্গত, আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি এবার রাজ্যসভার একাধিক সদস্যকে প্রার্থী করেছে। এরমধ্যে রয়েছেন পীযূষ গয়াল, ভূপেন্দর যাদব, রাজীব চন্দ্রশেখর, মনসুখ মাণ্ডব্য ও জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া। কর্নাটক থেকে রাজ্যসভার সাংসদ নির্মলা সীতারামন।