অধিবেশন সচল করতে খাড়গেকে ফোন প্রতিরক্ষামন্ত্রীর, কথা শুনতে নারাজ বিরোধীরা

এ দিন সকালেই অধিবেশন শুরুর আগেই সমমনস্ক বিরোধী দলগুলির সঙ্গে নিজের অফিসে বৈঠক করেন মল্লিকার্জুন খাড়গে।

অধিবেশন সচল করতে খাড়গেকে ফোন প্রতিরক্ষামন্ত্রীর, কথা শুনতে নারাজ বিরোধীরা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 2:16 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশন শুরু হলেও বিরোধীদের বিক্ষোভে সংসদের কোনও কাজই সঠিকভাবে করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে সরকারের তরফে একাধিকবার বিরোধীদের আলোচনার প্রস্তাব দেওয়া হলেও বিরোধীরা পেগাসাস ইস্যুতেই আটকে রয়েছেন। এ দিন সকালে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ফোন করেন কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে। সুষ্ঠভাবে সংসদ অধিবেশন চালানোর জন্য তিনি বিরোধীদের সহযোগিতা করার অনুরোধ জানান। কিন্তু কংগ্রেস নেতা পেগাসাস ইস্যুতে আলোচনার দাবিতেই অটল রয়েছেন বলে সূত্রের খবর।

বাদল অধিবেশন শুরু হওয়ার আগের রাতেই পেগাসাস ইস্যু সামনে আসার পর থেকেই বিরোেধীরা এই ইস্যু নিয়েসরব হয়েছেন। প্রতিদিনই বিরোধীরা আলোচনার দাবি জানিয়েছেন, হই-হট্টগোল করেছেন লোকসভা-রাজ্যসভায়। সম্প্রতিই কেন্দ্রীয় মন্ত্রীর হাত থেকে কাগজ ছিঁড়ে ফেলে সাসপেন্ড হন তৃণমূলের সাংসদ শান্তনু সেন। গত সপ্তাহেই কাগজ ছোড়ার ঘটনায় বিরোধীদের সতর্ক করেন লোকসভার স্পিকার ওম বিড়লাও।

গত সপ্তাহেও প্রতিদিনই অধিবেশন বাতিল হয়ে যায়। এরপরই আজ অধিবেশন শুরুর আগে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং ফোন করেন কংগ্রেসের রাজ্যসভার দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে ফোন করেন। কয়েক মিনিটের বার্তালাপে তিনি অনুরোধ করেন সুষ্ঠভাবে অধিবেশন চলায় যেন বিরোধীরা সহযোগিতা করেন। কিন্তু বিরোধী দলনেতা জানান, পেগাসাস ইস্যুতে আলোচনা যান বিরোধীরা। সূত্র অনুযায়ী, মল্লিকার্জুন খাড়গে জানান গোটা একটি দিন তাঁরা পেগাসাস ইস্যু নিয়ে আলোচনা চান। কেন্দ্রের তরফে রাজনাথ সিং জানান, পেগাসাস সহ সমস্ত ইস্যু নিয়েই আলোচনা করা হবে, তার জন্য সংসদ অধিবেশন হতে দিক বিরোধীরা।

অন্যদিকে, এ দিন সকালেই অধিবেশন শুরুর আগেই সমমনস্ক বিরোধী দলগুলির সঙ্গে নিজের অফিসে বৈঠক করেন মল্লিকার্জুন খাড়গে।  এই বৈঠকেও মূলত আজকের অধিবেশনে বিরোধীরা কী কী ইস্যু তুলে ধরবে, তা নিয়ে আলোচনা করা হয়। অধিবেশনের শুরু থেকেই  পেগাসাস নিয়ে একজোট হয়েছেন বিরোধীরা। আরও পড়ুন: অগস্টেই আছড়ে পড়ছে তৃতীয় ঢেউ, চূড়ায় উঠবে অক্টোবরে! এপিসেন্টার জানালেন বিজ্ঞানীরা