Uttar Pradesh: নাগপঞ্চমীতে না কি ভর করে মহীষাসুর! তারপর এই ব্যক্তি খান শুধু খড় আর ঘাস, ভাইরাল ভিডিয়ো

Uttar Pradesh: নাগপঞ্চমীর আসলেই উত্তর প্রদেশের এই ব্যক্তি না কি পরিণত হন মহীষাসুরে। তারপর খান শুধু খড় এবং ঘাস।

Uttar Pradesh: নাগপঞ্চমীতে না কি ভর করে মহীষাসুর! তারপর এই ব্যক্তি খান শুধু খড় আর ঘাস, ভাইরাল ভিডিয়ো
ঘাস খাচ্ছেন বুধিরাম
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 9:30 AM

লখনউ: সোশ্যাল মিডিয়া এক অদ্ভুত জগৎ। এই মাধ্যম না থাকলে হয়তো অনেক অদ্ভুত বিষয়ই জানার বাইরে থেকে যেত। সোশ্যাল মিডিয়ায় কখন যে কোন ভিডিয়ো ভাইরাল হবে, তার কোনও ঠিক-ঠিকানা নেই। একইভাবে ঠিক-ঠিকানা নেই সেই ভাইরাল ভিডিয়োগুলির বিষয়বস্তুরও। সম্প্রতি ইন্টারনেটে ব্যাপকভাবে ভাইরাল হওয়া এক ভিডিয়োতে এক ব্যক্তিকে আর পাঁচটা গবাদি পশুর মতো খড়-বিচালি-ঘাস খেতে দেখা গেল। সেই ঘাস খাওয়া মানুষটিকে আবার প্রচুর মানুষকে ফুল দিয়ে, মালা দিয়ে স্বাগত জানাতেও দেখা যাচ্ছে। ভিডিয়োটি উত্তর প্রদেশের কোলহুই এলাকার। আসলে, এর পিছনে রয়েছে স্থানীয় এক বিশ্বাস। কী সেটি? আসুন জেনে নেওয়া যাক।

ভাইরাল ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, একটি মাটির গামলায় ঘাস-খড় ভেজানো রয়েছে। আর তার সামনে বসে ওই ব্যক্তি সবুজ ঘাস চিবোচ্ছেন। পিছনের দেওয়ালে লেখা আছে ‘জয় বাবা ভৈঁসাসুর’। উপস্থিত অনেকে তাঁর মুখের সামনে কলা এগিয়ে দিচ্ছেন। হাত দিয়ে নয়, পশুর মতোই তিনি সেই কলা ও অন্যান্য ফল মুখ দিয়ে ধরে খেয়ে নিচ্ছেন। এক সময়, তাঁকে ওই গামলায় মুখ ডুবিয়ে প্রচণ্ড আবেগে ভিজানো খড়-ঘাস খেতে দেখা যায়। অনেককে আবার দেখা যায় তাঁকে প্রণাম করতে। ভিডিয়োর শেষ অংশে ওই ঘাস খাওয়া ব্যক্তিকে দেখা যায় সকলকে আশীর্বাদ করতে। এই ভিডিয়োর সত্যতা যাচাই করতে পারেনি টিভি৯।

কিন্তু, কেন এমনটা করলেন তিনি? স্থানীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ওই ব্যক্তির নাম বুধিরাম। একসময় তিনি উত্তর প্রদেশ সরকারের সড়ক নির্মাণ বিভাগে কাজ করতেন, বর্তমানে তিনি অবসরপ্রাপ্ত। কোলহুইয়ের রুদ্রপুর শিবনাথ গ্রামে তাঁর বাড়ি। তাঁর দাবি, প্রতি নাগপঞ্চমীতে তাঁর শরীরে ভৈঁসাসুর বা মহীশাসুর ভর করে। ভর হওয়ার পর থেকে সাধারণ খাওয়া-দাওয়া ছেড়ে দিয়ে সে শুধুমাত্র মোষের মতো ঘাস ও খড় খেতে শুরু করে। তাঁর এই দাবি ওই এলাকার বহু মানুষও বিশ্বাস করেন। বস্তুত, প্রতি নাগ পঞ্চমীতেই বুধিরামের দেহে মহীশাসুরের ভর করা দেখতে আশপাশের এলাকা থেকে বহু মানুষ ভিড় জমান।

স্থানীয় প্রতিবেদন অনুসারে ওই গ্রামে দেবী পার্বতীর একটি মন্দির আছে। সেই মন্দিরের কাছেই মহীষাসুরের একটি মূর্তিও রয়েছে। সেই মূর্তির সামনে বসেই পশুখাদ্য খায় বুধিরাম। ভর হওয়ার পর বহু লোকেই তাঁকে কলা ও অন্যান্য ফলমূল খাওয়ান, যেমনটা ভিডিয়োতে দেকা গিয়েছে। ফুলের মালা দিয়ে তাঁকে বরণ করা হয়। আর এই ঘটনা এক-দুই বছর ধরে নয়, চলে আসছে প্রায় গত ৪০-৪৫ বছর ধরে। তবে, শুধুমাত্র নাগপঞ্চমীর দিনেই তার উপর এই ভর হয়। অন্যান্য দিনে তাঁর সঙ্গে আর পাঁচজন সাধারণ মানুষের কোনও পার্থক্যই বোঝা যায় না।