Assam Flood Video: চোখের নিমেষে ‘উধাও’ আস্ত থানা, দেখুন ভিডিয়ো

Assam Flood Video: দেখা যাচ্ছে যে তাসের ঘরের মতো একটি দোতলা বাড়ি নদীগর্ভে তলিয়ে যাচ্ছে। ব্রহ্মপুত্র নদীর জল বাড়ায়, বাড়িটির একাংশ আগে থেকেই জলে ডুবে গিয়েছিল। নদীর প্রবল স্রোতে নীচ থেকে সরতে থাকে মাটি।

Assam Flood Video: চোখের নিমেষে 'উধাও' আস্ত থানা, দেখুন ভিডিয়ো
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 12:47 PM

গুয়াহাটি: ঘণ্টা খানেক আগে অবধি থানায় ছিলেন পুলিশকর্মীরা। অনেকেই বিভিন্ন কাজে ইতি-উতি গিয়েছিলেন। ফিরলেন যখন, দেখলেন থানা আর নেই। কয়েক ঘণ্টাতেই উধাও হয়ে গিয়েছে পুলিশ স্টেশন। দেখে মনে হচ্ছে কেউ যেন কামড় বসিয়েছে থানায়! তবে এর পিছনের কারণ অত্যন্ত ভয়াবহ। ক্রমাগত আরও ভয়ঙ্কর হয়ে উঠছে অসমের বন্যা পরিস্থিতি। এবার নদীর গ্রাসে চলে গেল আস্ত একটা পুলিশ স্টেশনই। ঘটনাটি ঘটেছে অসমের নালবাড়ি জেলায়। খরস্রোতা ব্রহ্মপুত্র নদীর গ্রাসেই চলে গিয়েছে পুলিশ স্টেশনটি। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো।

বিগত কয়েক সপ্তাহ ধরেই অসমে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর আগে প্রাক বর্ষার বৃষ্টিতেই রাজ্যে ভয়াবহ বন্যা হয়েছিল। জলের তোড়ে ভেসে গিয়েছিল বাড়িঘর, রাস্তাঘাট এমনকি রেললাইনও! কয়েকদিনের স্বস্তি মিললেও, বর্ষা ঋতু প্রবেশ করতেই ফের বন্যা দেখা দিয়েছে অসম ও পার্শ্ববর্তী রাজ্য মেঘালয় ও ত্রিপুরায়।

বন্যায় সবথেকে ভয়াবহ অবস্থা অসমেই। প্রায় ৩৫ টি জেলা মিলিয়ে কমপক্ষে ২৫ লক্ষ বাসিন্দা প্রভাবিত হয়েছেন। বন্য়ার পাশাপাশি একাধিক জেলায় নেমেছে ভূমিধসও। বন্যায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ১০০ পার করেছে। ব্রহ্মপুত্র নদীর গ্রাসে চলে যাচ্ছে একের পর এক ছোট গ্রাম। যে জেলাগুলি বন্য়া ও ভূমিধসে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তারমধ্যে অন্যতম নালবাড়ি জেলা। সেখানে ব্যাপক হারে নদীর পাড়ে ভাঙন দেখা দিয়েছে বলেই জেলা প্রশাসন সূত্রে খবর।

যে ভিডিয়োটি ভাইরাল হয়েছে, তাতে দেখা যাচ্ছে যে তাসের ঘরের মতো একটি দোতলা বাড়ি নদীগর্ভে তলিয়ে যাচ্ছে। ব্রহ্মপুত্র নদীর জল বাড়ায়, বাড়িটির একাংশ আগে থেকেই জলে ডুবে গিয়েছিল। নদীর প্রবল স্রোতে নীচ থেকে সরতে থাকে মাটি। চোখের নিমেষেই নদীগর্ভে তলিয়ে যেতে থাকে বাড়িটি। পরে গ্রামবাসীদের কাছ থেকে জানা যায় যে, ওই দোতলা বাড়িটি আসলে স্থানীয় থানা। তবে দুর্ঘটনার সময় থানার ভিতরে কেউ না থাকায়, প্রাণহানির ঘটনা ঘটেনি।

জানা গিয়েছে,ব্রহ্মপুত্র নদীর জলের স্রোতেই তলিয়ে গিয়েছে ভাঙনামারি পুলিশ স্টেশন। গোটা এলাকাতেই বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত হয়েছে। বিগত এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাস্তাঘাট জলের নীচে ডুবে রয়েছে বলেই জানা গিয়েছে। শুধুমাত্র নালাবাড়ি এলাকাই নয়। ব্রহ্মপুত্র নদী যেখান দিয়েই বয়ে গিয়েছে, সেখানেই বড় বিপদের আশঙ্কা দেখা দিয়েছে।

গতকালই মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন যে,রাজ্যের অধিকাংশ জায়গাতেই বিপদসীমা পার করে ফেলেছে ব্রহ্মপুত্র নদী। কাচার, করিমগঞ্জ, হাইলাকান্ডির মতো জেলাগুলিতে পরিস্থিতি ভয়াবহ।