Vistara: খারাপ হয়ে গেল ইঞ্জিন, এবার অল্পের জন্য বড় বিপদ এড়ালো ‘ভিস্তারা’র বিমান

Vistara: মঙ্গলবার অল্পের জন্য বড় বিপদ এড়িয়েছে ভিস্তারা উড়ান সংস্থার একটি বিমান। ব্যাঙ্কক থেকে নয়া দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণের ঠিক পরের মুহূর্তেই খারাপ হয়ে গিয়েছিল বিমানটির ইঞ্জিন।

Vistara: খারাপ হয়ে গেল ইঞ্জিন, এবার অল্পের জন্য বড় বিপদ এড়ালো 'ভিস্তারা'র বিমান
স্পাইসজেটের পর বিপত্তি ভিস্তারার বিমানেও
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 7:08 PM

নয়া দিল্লি: ক্রমশ বিভীষিকায় পরিণত হচ্ছে বিমানযাত্রা। গত ২৪ ঘন্টায় স্পাইসজেটের তিন-তিনটি বিমানে প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ার পর, এবার জানা গেল মঙ্গলবার অল্পের জন্য বড় বিপদ এড়িয়েছে ভিস্তারা উড়ান সংস্থার একটি বিমানও। ব্যাঙ্কক থেকে নয়া দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণের ঠিক পর মুহূর্তেই খারাপ হয়ে গিয়েছিল বিমানটির ইঞ্জিন। যার ফলে বিমানটিকে রানওয়ে থেকে চালিয়ে, পার্কিং এলাকায় আনা যায়নি। সেটিকে টো-ট্রাক দিয়ে টেনে পার্কিং এলাকায় নিয়ে যেতে হয়। তবে, সব যাত্রীই নিরাপদ ছিলেন।

ভিস্তারার এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, উড়ানের সময় কোনও সমস্যা ছিল না। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ১০-এ অবতরণের সময়ও কোনও অসুবিধা হয়নি। একক ইঞ্জিনে অবতরণের জন্য, রানওয়ে পাওয়ার পরই বিমানের ১ নম্বর ইঞ্জিনটি বন্ধ করে দেওয়া হয়েছিল। একক ইঞ্জিনে বিমানটি রানওয়েতে অবতরণ করতে পারলেও, রানওয়ের একেবারে শেষে ইঞ্জিনটি খারাপ হয়ে যায়। বিষয়টি সঙ্গে সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানানো হয়। একটি টো ট্রাক পাঠানোর জন্য  অনুরোধ করা হয়েছিল। বিমানটি অবতরণের আগে ওই ইঞ্জিনটি খারাপ হয়ে গেলে কী হত, সেই প্রশ্নই উঠছে।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বিষয়টি ডাইরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ-কে জানানো হয়েছে। প্রসঙ্গত, এদিনই ডিজিসিএ-র পক্ষ থেকে বিমানের নিরাপত্তার অবনতির জন্য স্পাইসজেট সংস্থাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। কেন যাত্রী সুরক্ষার এত অবনতি হয়েছে, জানতে চাওয়া হয়েছে। নোটিসে ডিজিসিএ বলেছে, ১৯৩৭ সালের বিমান বিধির বিধানগুলি অনুযায়ী নিরাপদ, দক্ষ এবং নির্ভরযোগ্য উড়ান পরিষেবা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে স্পাইসজেট। জবাব দেওয়ার জন্য স্পাইসজেটকে তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

এদিকে ‘এয়ার ভিস্তারা’র বিমানের ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ার খবর আসতে না আসতেই, এয়ার ইন্ডিয়ার আরও এক বিমানে যান্ত্রিক গোলোযোগের খবর পাওয়া গিয়েছে। রায়পুর থেকে ইন্দোরগামী বিমানটি, ইন্দোরে অবতরণের পরই কেবিন থেকে কালো ধোঁয়া বের হওয়া শুরু হয়েছিল বলে জানা যায়।

বস্তুত ডিজিসিএ-র হিসেব বলছে, চলতি বছরে ভারতের অধিকাংশ এয়ারলাইন্সেই বিমান-নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়েছে। ৫ জুলাই পর্যন্ত মোট ২১টি বিমান প্রযুক্তিগত ত্রুটির সম্মুখীন হয়েছে। কোনও ক্ষেত্রে কারিগরি ত্রুটি দেখা গিয়েছে, কোনও বিমানের কেবিনের বায়ুর চাপ নিয়ন্ত্রণের সমস্যা দেখা দিয়েছে। এমনকি, উইন্ডশিল্ডে ফাটল ধরার মতো সমস্যাও হয়েছে। গত একমাসে বিমানে প্রযুক্তিগত ত্রুটির ১০টি ঘটনা রিপোর্ট করা হয়েছে। এর মধ্যে ১২টি ক্ষেত্রেই জড়িত ছিল স্পাইসজেট। এছাড়া, তিনটি ঘটনা ঘটেছে ইন্ডিগোর বিমানে, দুটি এয়ার এশিয়ার। এছাড়া, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা এবং গো এয়ার সংস্থার একটি করে বিমানে ত্রুটি ধরা পড়েছে।