Video: ভূমিকম্পে দুলল হাসপাতাল, কাঁপল অপারেশন টেবিল, নিভল আলো, তারমধ্যেও শিশু ডেলিভারি করালেন ডাক্তার

Video: মঙ্গলবার রাতে ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর ভারতের বিস্তির্ণ অংশ। এর মধ্যেই জম্মু ও কাশ্মীরে এক হাসপাতালে শিশু ডেলিভারি করেন এক ডাক্তার।

Video: ভূমিকম্পে দুলল হাসপাতাল, কাঁপল অপারেশন টেবিল, নিভল আলো, তারমধ্যেও শিশু ডেলিভারি করালেন ডাক্তার
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 2:01 PM

অনন্তনাগ: অপারেশন থিয়েটারে তখন লাল আলো জ্বলে উঠেছে। এক মহিলার জরুরি ভিত্তিতে অপারশেন চলছিল। ছুরি, কাঁচি বাকি সব সরঞ্জাম নিয়ে ডাক্তার-নার্স সবাই প্রস্তুত ছিলেন। এমার্জেন্সি লোয়ার সেগমেন্ট সিজারিয়ান সেকশন (Lower Section Caesarean Section) চলছিল মহিলার। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) অনন্তনাগ (Anantanag) জেলার এসডিএইচ বীজবেহারা হাসপাতালে তখন যুদ্ধকালীন তৎপরতা। নব প্রজন্মকে পৃথিবীতে আনার লড়াই চলছে। ঠিক সেই সময়ই থরথর করে কেঁপে ওঠে সবকিছু। মুহূর্তে সব অন্ধকার হয়ে যায়। তবে থেমে যাননি ডাক্তার। কোনওরকমে আলোর ব্যবস্থা করে ডেলিভারি করেন তিনি। এই পুরো ঘটনার ভিডিয়োটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

মঙ্গলবার রাতে উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা কেঁপে ওঠে। দিল্লি, উত্তর প্রদেশ ও জম্মু ও কাশ্মীরে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৬। প্রায় ৩০ সেকেন্ড মতো কম্পন স্থায়ী ছিল। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তান বলে জানা গিয়েছে। তার প্রভাবে কাশ্মীর থেকে দিল্লি পর্যন্ত ভারতের একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে।

জানা গিয়েছে, রাত ১০ টা ২৭ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। সেই সময় কেউ হয়ত পরিবারের সঙ্গে রাতের খাবার খেতে বসেছিলেন। আবার কেউ খাবার পাট চুকিয়ে ঘুমোতে গিয়েছেন। সেই সময় সকলে কাঁপিয়ে শুরু হয় কম্পন। ভয়ে অনেকেই বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। এই সময় জম্মু ও কাশ্মীরের সেই হাসপাতালে চলছিল লোয়ার সেকশন ডেলিভারি। ভিডিয়োতে দেখা যাচ্ছে, হঠাৎ করেই অপারেশন টেবিলের সবকিছু কেঁপে উঠল। বিদ্যুৎও চলে যায়। তবে কোনওভাবে বিদ্যুতের ব্যবস্থা করেই অপারেশন চালিয়ে যান ডাক্তার। আর নিরাপদ ডেলিভারিও করা হয়। এই ভিডিয়ো দেখে ডাক্তার ও নার্সদের অঙ্গীকার ও দায়িত্ববোধকেও কুর্নিশ জানিয়েছেন নেটিজ়েনরা।