Haryana assembly election: বিজেপির মোকাবিলায় হরিয়ানায় রাহুলের ‘অস্ত্র’ জোট? কী বলছে আপ?

Haryana assembly election: কংগ্রেসের নির্বাচন কমিটির বৈঠক ছিল সোমবার। সেখানেই হরিয়ানায় আপের সঙ্গে জোট নিয়ে নেতাদের মতামত জানতে চান রাহুল গান্ধী। সূত্রে জানা গিয়েছে, জোট হলে আপকে ৩-৪টি আসন ছাড়তে রাজি কংগ্রেসের রাজ্য নেতৃত্ব। হরিয়ানায় ৫ অক্টোবর ভোটগ্রহণ হবে। আর ফলপ্রকাশ হবে ৮ অক্টোবর।

Haryana assembly election: বিজেপির মোকাবিলায় হরিয়ানায় রাহুলের 'অস্ত্র' জোট? কী বলছে আপ?
হরিয়ানায় কি আপের সঙ্গে জোট হবে কংগ্রেসের?
Follow Us:
| Updated on: Sep 03, 2024 | 5:19 PM

নয়াদিল্লি: দুই দলই ইন্ডিয়া জোটের শরিক। লোকসভা ভোটে কোথাও তারা আলাদা ভাবে লড়েছিল। আবার কোথাও আসন নিয়ে রফা করেছিল। আসন্ন হরিয়ানা বিধানসভা নির্বাচনে কি আপের সঙ্গে হাত মেলাবে কংগ্রেস? অরবিন্দ কেজরীবালের দলের সঙ্গে জোট নিয়ে কংগ্রেস নেতাদের মতামত জানতে চাইলেন রাহুল গান্ধী। লোকসভার বিরোধী দলনেতার এই উদ্যোগ নিয়ে নিজেদের মতামত জানাল আপ-ও।

৯০ আসনের হরিয়ানা বিধানসভার নির্বাচন ৫ অক্টোবর। ফলাফল প্রকাশ হবে তিনদিন পর। জানা গিয়েছে, কংগ্রেস ইতিমধ্যে ৩০ প্রার্থীর নাম ঠিক করে ফেলেছে। গতকাল কংগ্রেসের নির্বাচন কমিটির বৈঠক ছিল। সেখানেই আপের সঙ্গে জোট নিয়ে নেতাদের মতামত জানতে চান রাহুল। সূত্রে জানা গিয়েছে, জোট হলে আপকে ৩-৪টি আসন ছাড়তে রাজি কংগ্রেসের রাজ্য নেতৃত্ব।

বৈঠকে জোট নিয়ে আলোচনার কথা প্রকাশ্যে কংগ্রেস এখনও বলেনি। তবে সর্বভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে কয়েকদিন আগে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা বলেছিলেন, “জোট নিয়ে আপের সঙ্গে কংগ্রেসের এখনও কোনও আলোচনা হয়নি। জাতীয় স্তরে দুই দলের জোট রয়েছে। কিন্তু, এখানে কোনও আলোচনা হয়নি। এখানে মূল লড়াই বিজেপি ও কংগ্রেসের মধ্যে।”

এই খবরটিও পড়ুন

কয়েকমাস আগে লোকসভা নির্বাচনে হরিয়ানার ১০টি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছে কংগ্রেস। বিজেপি পায় বাকি পাঁচটি আসন। কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে আপ একটি আসনে প্রার্থী দিয়েছিল। কিন্তু, জিততে পারেনি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই রাজ্যে ১০টি আসনই জিতেছিল বিজেপি। স্বাভাবিকভাবে লোকসভার ফলের উপর ভিত্তি করে বিধানসভা নির্বাচন নিয়ে আশাবাদী কংগ্রেস শিবির।

২০১৯ সালে হরিয়ানায় বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ফলপ্রকাশের পর জননায়ক জনতা পার্টি ও নির্দল বিধায়কদের সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠন করে। রাজনীতির কারবারিরা বলছেন, ২০১৯ সালের বিধানসভা ও চব্বিশের লোকসভা ভোটের ফলের পর আপের সঙ্গে জোট করে বিজেপির উপর চাপ বাড়াতে চাইছেন রাহুল। একইসঙ্গে ইন্ডিয়া জোটকে আরও ঐক্যবদ্ধ করতে চাইছেন তিনি। যাতে বিজেপির উপর সংসদের বাইরেও চাপ বাড়ানো যায়। বিরোধী ভোট ভাগ রুখতেও চাইছেন রাহুল।

কী বলছে আপ?

রাহুলের এই পদক্ষেপকে সাধুবাদ জানাচ্ছেন আপ নেতা তথা সাংসদ সঞ্জয় সিং। তবে তিনি জানান, জোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল। তাঁর কথায়, “বিজেপিকে হারানোই আমাদের কাছে গুরুত্বের। আপের হরিয়ানার দায়িত্বে থাকা সন্দীপ পাঠক এবং সুশীল গুপ্তা এই নিয়ে আলোচনা করবেন। তারপর অরবিন্দ কেজরীবালকে জানানো হবে।” এই মুহূর্তে দিল্লির আবগারি দুর্নীতি মামলায় জেলে বন্দি অরবিন্দ কেজরীবাল। তবে এর আগে তিনি বলেছিলেন, হরিয়ানায় একাই ৯০টি আসনে লড়বে আপ। একইসঙ্গে লোকসভা নির্বাচনে হরিয়ানার কুরুক্ষেত্রে আপ প্রার্থী সুশীল গুপ্তার পরাজয়ের জন্য কংগ্রেসকে দায়ী করেছিলেন আপ নেতারা। ফলে দুই দলের জোট সম্ভব হবে কি না, সেই প্রশ্ন উঠছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)