Diamond Harbour: ডক্টর অন হুইলস, বাড়ি বাড়ি কোভিড টেস্ট! কার্যত ডায়মন্ড হারবারকে ‘মডেল’ করার পথে অভিষেক

Diamond Harbour: বৈঠকে অভিষেক ছাড়াও উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবারের লোকসভা কেন্দ্রের সাত বিধায়ক। জেলার পরিস্থিতি নিয়ে তাঁদের সঙ্গে আলোচনা করেন অভিষেক।

Diamond Harbour: ডক্টর অন হুইলস, বাড়ি বাড়ি কোভিড টেস্ট! কার্যত ডায়মন্ড হারবারকে 'মডেল' করার পথে অভিষেক
অভিষেক বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 5:08 PM

কলকাতা : কলকাতা সংলগ্ন হওয়ায় দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও সংক্রমণের হার উর্ধ্বমুখী। এরই মধ্যে সামনে গঙ্গাসাগর মেলা। এই আবহেই শনিবার বৈঠকে বসেছিলেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। আর সেই বৈঠকে নিজের সংসদীয় এলাকা ডায়মন্ড হারবারের জন্য একগুচ্ছ কোভিড বিধির কথা ঘোষণা করেছেন তিনি। সারা রাজ্যে যে বিধি জারি রয়েছে, তার সঙ্গে বেশ কিছু নয়া সংযোজন করেছেন তিনি। কার্যত রাজ্যের মধ্যে তাঁর কেন্দ্রকে একটা মডেল হিসেবে তুলে ধরছেন অভিষেক।

বন্ধ রাজনৈতিক ও ধর্মীয় সমাবেশ

এ দিন অভিষেক ঘোষণা করেছেন, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কোনও ধর্মীয় বা রাজনৈতিক সমাবেশ হবে না ডায়মন্ড হারবারে। কেউ বাড়িতে চাইলে পুজো করতেই পারেন। তবে, যে পুজোয় ১০০-র বেশি মানুষের সমাবেশ হতে পারে, সেই অনুষ্ঠানের আযোজন করা যাবে না বলে উল্লেখ করেন তিনি।

ডবল মাস্ক বাধ্যতামূলক

অভিষেক জানিয়েছেন, বাজার এলাকায় যেতে গেলে দুটি মাস্ক পরা বাধ্যতামূলক। ক্রেতা বা বিক্রেতা উভয়ের জন্যই এই নিয়ম প্রযোজ্য। এই বিষয়ে মানুষকে সতর্ক করার জন্য মাইকিং করার কথা বলেছেন তিনি।

ওয়ার্ডে ওয়ার্ডে কন্ট্রোল রুম

জেলা স্তরে বা মহকুমা স্তরে কন্ট্রোল রুম আগেই তৈরি হয়েছে। এবার প্রতিটি ওয়ার্ডে, প্রতিটি পঞ্চায়েত এলাকায় একটি করে কন্ট্রোল রুম খোলা হবে বলে ঘোষণা করেছেন সাংসদ। তিনি জানান, ওই সব ওয়ার্ডে বা পঞ্চায়েত এলাকায় কারও মধ্যে উপসর্গ দেখা দিলে কন্ট্রোল রুমে তাঁরা যোগাযোগ করতে পারবেন। তাঁদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হবে।

ডক্টর অন হুইলস

অভিষেক জানিয়েছেন, ডায়মন্ড হারবারে চালু হবে ডক্টর অন হুইলস। অর্থাৎ, এলাকায় ঘুরবেন চিকিৎসকেরা। কেউ অসুস্থ হলে, তাঁকে সাহায্য করা হবে। কারও কোভিডের উপসর্গ থাকলে, তাঁরা চিকিৎসকের কাছে যেতে পারবেন সহজেই।

বাড়ি বাড়ি অ্যান্টিজেন টেস্ট

এ দিন সাংসদ জানান, করোনা পরীক্ষার সেলফ কিট নিয়ে মানুষের সংশয় কেটেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আইসিএমআরও অনুমোদন দিয়েছে। ৯৯ শতাংশ ক্ষেত্রে পরীক্ষার ফল ঠিক আসে বলে উল্লেখ করে অভিষেক জানান, সেটা ব্যবহার করার প্রবণতা বাড়াতে হবে। তিনি জানান, এই কিট ব্যবহার করলে ফলাফল জানতে ৮-১০ ঘণ্টা অপেক্ষা করতে হবে না। তাই তিনি চান, আশাকর্মীদের এই সংক্রান্ত ট্রেনিং দেওয়া হবে, যাতে তাঁরা বাড়ি বাড়ি গিয়ে এই অ্যান্টিজেন পরীক্ষা করতে পারেন।

হোম আইসোলেশন নয়

যে এলাকায় পজিটিভিটি রেট বেশি, সেখানে আক্রান্ত হোম আইসোলেশনে থাকতে পারবে না বলে উল্লেখ করেছেন অভিষেক। তিনি বলেন, এক বাড়িতে ৫ সদস্য থাকলে হোম আইসোলেশন হতে পারে না। সে ক্ষেত্রে আক্রান্তকে আইসোলেশন সেন্টারে সরিয়ে নিয়ে যাওয়া হবে। বাড়ির অন্যান্য সদস্য বিশেষ করে ছোটদের, যাদের ভ্যাকসিন দেওয়া হয়নি, তাদের মধ্যে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য এই পদক্ষেপ করা উচিৎ বলে উল্লেখ করেছেন তিনি।

আগামী ২০ জানুয়ারি ফের বৈঠকে বসবেন অভিষেক। তার মধ্যে এই সব পরিকল্পনা বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছেন তিনি। অভিষেক, বিভিন্ন জায়গা থেকে রিসার্চ করেই এ সব পদক্ষেপের কথা ভেবেছেন তিনি। তবে এই পরিকল্পনা শুধুমাত্র তাঁর কেন্দ্রের জন্য বলেই জানিয়েছেন অভিষেক।

আরও পড়ুন : Abhishek Banerjee: ‘দু মাস এসব বন্ধ রাখা উচিৎ’, নির্বাচন নিয়ে ‘ব্যক্তিগত মত’ অভিষেকের