Weather Update: আজও আকাশ পরিষ্কার! তবে শীতের পথে বাধা সেই নিম্নচাপ

Kolkata: সকালের দিকে হিমেল ভাব থাকলেও বেলা বাড়তেই বাড়বে উষ্ণতা।

Weather Update: আজও আকাশ পরিষ্কার! তবে শীতের পথে বাধা সেই নিম্নচাপ
ফের কমবে তাপমাত্রা ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 8:22 AM

কলকাতা: নভেম্বর প্রায় শেষ। তবুও দেখা নেই ঠাণ্ডার। শীত আসবে কবে? এই রকমই প্রশ্ন এখন গোটা রাজ্যবাসীর। রাতের তাপমাত্রা ধীরে ধীরে নামছে বটে, কিন্তু স্বাভাবিকের নীচে নামবে কবে? অপেক্ষা লম্বাই হচ্ছে শুধু।

তবে রাজ্যে শীতের আমেজ হালকা হলেও অনুভূত হতে শুরু করেছে। সকালের দিকে ইতিমধ্যে পড়তে শুরু করেছে কুয়াশা। পুজোর আগে থেকে শুরু হয়েছিল ঘ্যান-ঘ্যানে বৃষ্টি। পুজো শেষ হয়ে গেলেও সেই বৃষ্টির থেকে মেলেনি মুক্তি। একের পর এক ঘনীভূত নিম্নচাপ বঙ্গবাসীর শীতের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছিল। যদিও নিম্নচাপের থেকে এখনই নিস্তার নেই বঙ্গবাসীর অন্তত তেমনটাই পূর্বাভাস আবহাওয়া অফিসের।

এদিকে, ধীরে ধীরে নিম্নমুখী হতে শুরু করেছে তাপমাত্রার পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সকালের দিকটা একটু হিমেল হাওয়া থাকলেও বেলায় উষ্ণ আবহাওয়ায়ই থাকবে।

কলকাতার আকাশ প্রধানত পরিষ্কার থাকবে। রাতের তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা। বাতাসের আপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ৯৩ শতাংশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এভাবেই আগামী কয়েকদিন তাপমাত্রা নিম্নমুখী হবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

ইতিমধ্যে নিম্নচাপকে কেন্দ্র করে বেশ কিছু সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। যদিও এখনও বেশ কিছুদিন বাকি। ২৯ নভেম্বর অর্থাৎ আগামীকাল একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সরাসরি তামিলনাড়ু উপকূলে হয়তো যাবে না। সেক্ষেত্রে অন্ধ্র কোস্ট ও মায়ানমার কোস্টের মাঝামাঝি জায়গায় নিম্নচাপ সরে আসবে। দফায় দফায় শক্তি বাড়াবে। ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

যদি সেরকম হয়, তাহলে বাংলায় তার সরাসরি প্রভাব পড়বে না। তবে ঠাণ্ডার পথে বাধা হবে। ঘূর্ণিঝড় হলে মত্স্যজীবীরে জন্যও সতর্কবার্তা জারি হবে। আগামী ২৪ ঘণ্টা থাকবে শুষ্ক আবহাওয়া। পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা হয়ে পড়েছিল উত্তুরে-পশ্চিমী বাতাস। মেঘের দখলে আকাশ। এখন কিছুটা হলেও সেই বাধা কেটেছে।

আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, উচ্চচাপের গেরো কেটে গিয়েছে। মেঘ সরে আকাশ পরিষ্কার হয়েছে। ফলে ফিরেছে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সকাল থেকে হালকা কুয়াশার চাদরে মোড়া শহর কলকাতাও।

আরও পড়ুন: Andhra Pradesh drug case: অ্যামাজনে গাঁজা পাচার! পুলিশের হাতে পাকড়াও ৫