Sitalkuchi: শীতলকুচির তদন্তভার নিতে চায় CBI, রাজ্য ও কেন্দ্রীয় গোয়েন্দাদের অবস্থান জানতে চাইল হাইকোর্ট

Sitalkuchi: শীতলকুচির তদন্তভার নিতে চায় CBI, রাজ্য ও কেন্দ্রীয় গোয়েন্দাদের অবস্থান জানতে চাইল হাইকোর্ট
শীতলকুচি মামলায় সিবিআই তদন্ত করতে চায়

Calcutta High Court: ঘটনার তদন্তভার নিজেদের হাতে নেওয়ার জন্য কলকাতা হাইকোর্টে আবেদন করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিআইডি। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই বিষয়ে রাজ্য সরকার এবং সিবিআইকে নিজেদের অবস্থান আদালতে জমা করার নির্দেশ দিয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 21, 2022 | 7:14 PM

কলকাতা : একুশের বিধানসভা নির্বাচনের সময় কোচবিহারের শীতলকুচিতে গুলি চালানোর অভিযোগ উঠেছিল কেন্দ্রীয় বাহিনী (CISF)-এর বিরুদ্ধে। মাথাভাঙার এক বুথে সেই দিন চারজনের মৃত্যু হয়েছিল। কেন্দ্রীয় বাহিনীর থেকে জানানো হয়েছিল, স্থানীয়দের দ্বারা আক্রান্ত হওয়ার পরেই গুলি চালিয়েছিল সিআইএসএফ। এর পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই গুলি চালানোর ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দিয়েছিলেন। বর্তমানে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর ওই অভিযোগের তদন্ত করছে সিআইডি। তবে ঘটনার তদন্তভার নিজেদের হাতে নেওয়ার জন্য কলকাতা হাইকোর্টে আবেদন করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিআইডি। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই বিষয়ে রাজ্য সরকার এবং সিবিআইকে নিজেদের অবস্থান আদালতে জমা করার নির্দেশ দিয়েছে।

সিবিআই-এর পক্ষ থেকে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এস ভি রাজু এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে জানিয়েছেন, ২০২১ সালের ১৯ অগস্ট হাইকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চের নির্দেশ অনুসারে, ওই দু’টি মামলার তদন্তভার অবশ্যই সিবিআইয়ের কাছে হস্তান্তর করা উচিত। উল্লেখ্য, গত বছরের ১৯ অগস্ট হাইকোর্টের ওই নির্দেশে বলা হয়েছিল, খুন, ধর্ষণ, মহিলাদের উপর অত্যাচার সংক্রান্ত অভিযোগের তদন্ত করবে সিবিআই। ভোট পরবর্তী হিংসার অন্যান্য অভিযোগগুলির তদন্ত করার জন্য সিট গঠন করতে হবে।

এএসজি এর আগে আদালতকে জানিয়েছিলেন, রাজ্য পুলিশের ডিজিপি মনোজ মালব্যর কাছে ২০২২ সালের ৬ জানুয়ারী চিঠির মাধ্যমে বলা হয়েছিল যাতে ওই দুটি মামলা সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়। তিনি আরও জানান, এরপর ২১ জানুয়ারি এবং ১১ মার্চ ফের এই সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছিল। কিন্তু রাজ্য সরকারের ডিজিপি এই সংক্রান্ত বিষয়ে কোনও উত্তর দিতে পারেননি।

এই খবরটিও পড়ুন

উল্লেখ্য, এর আগে নিহতদের পরিবারের তরফে আদালতে বলা হয়, তাঁদের সিবিআই তদন্তের প্রয়োজন নেই। সিআইডি তদন্তেই তাঁরা সন্তুষ্ট। তবে এক্ষেত্রে উল্লেখ্য, নিহতদের পরিবার যখন একথা জানিয়েছেন, তার আগেই রাজ্য সরকারের তরফে চাকরির আশ্বাস পেয়েছেন তাঁরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA