SSC Recruitment: এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায় সিট গঠন হাইকোর্টের

Calcutta High Court: এর আগে এই মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় স্কুল সার্ভিস কমিশন।

SSC Recruitment: এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায় সিট গঠন হাইকোর্টের
অন্তর্বর্তী নির্দেশ দিল হাইকোর্ট। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 2:04 PM

কলকাতা: স্কুল সার্ভিস কমিশন বা এসএসসিতে (SSC) গ্রুপ ডি ভুয়ো নিয়োগের মামলায় সিট বা স্পেশাল ইনভেস্টিগেশন টিম (SIT) গঠন করে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে এই সিট গঠন করে তদন্ত হবে। থাকবেন মোট চার সদস্য। প্যানেলের মেয়াদ শেষের পরেও স্কুলে এসএসসির গ্রুপ ডি কর্মী নিয়োগ দুর্নীতি নিয়ে মামলায় সোমবার এমনই নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

এর আগে এই মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল সিঙ্গল বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় স্কুল সার্ভিস কমিশন। তাদের আর্জি ছিল, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কেন? প্রয়োজনে অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নেতৃত্বে এই তদন্ত এগোক। সোমবার সিবিআই অনুসন্ধান সংক্রান্ত নির্দেশকে খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। আদালত জানিয়ে দেয়, অবসরপ্রাপ্ত বিচারপতিকে সামনে রেখে বিশেষ তদন্তকারী দল তৈরি হল।

এই শুনানি চলাকালীন বার বার ডিভিশন বেঞ্চের বিচারপতি বলেছেন, এমন একজন বিচারপতিকে দিয়ে এই তদন্ত করানো হবে, যাঁকে ঘিরে কোনও প্রশ্ন ওঠার অবকাশই নেই। এরপরই আদালত জানায়, বিচারপতি রঞ্জিতকুমার বাগ এই সিটের মাথায় থাকবেন। তাঁকে সাহায্য করার জন্য থাকবেন এসএসসির প্রতিনিধি হিসাবে আশুতোষ ঘোষ, মধ্যশিক্ষা পর্ষদের সহ-সচিব পারমিতা রায়, হাইকোর্টের আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়। আগামী দু’মাসের মধ্যেই এই বিশেষ তদন্তকারী দল হাইকোর্টকে রিপোর্ট দেবে।

২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই মতো ১৩ হাজার নিয়োগ হয়। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়। তারপরেও একাধিক নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ। ২৫ জনের নিয়োগের সুপারিশের কথা জানা গিয়েছে। সেই তথ্য হাইকোর্টের হাতে আসে। কী ভাবে মেয়াদ উত্তীর্ণ নিয়োগ তালিকা থেকে নিয়োগ তারই কৈফিয়ত চায় হাইকোর্ট। মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ এই নির্দেশ দেয়। মধ্য শিক্ষা পর্ষদের হলফনামার পর সিবিআইয়ের অনুসন্ধানের প্রয়োজন আছে বলেই মনে করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। সিবিআই কমিটি গঠন করে এই অনুসন্ধান করুক চায় আদালত।

সেই সময়ই রাজ্যের পক্ষ থেকে আইনজীবী সম্রাট সেন বিচারপতিকে অনুরোধ করেছিলেন অবসরপ্রাপ্ত কোনও বিচারপতিকে দিয়ে এর তদন্ত হোক। কিন্তু সিবিআই নয়। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পাল্টা জানিয়েছিলেন, “রাজ্যের তদন্তকারী সংস্থার উপর আমাদের কোনও অসম্মান নেই। কোনও বিশেষ রাজনৈতিক দলকেও অসম্মান করছি না। কিন্তু অপরাধীরা রাজনৈতিক দলের ছাতার তলায় আশ্রয় পায়। চাকরির ক্ষেত্রে এটা মানা যায় না। শুধু জানতে চাই কী ভাবে এটা হল। যারা জড়িত তারা রাজনৈতিক দলের কোনও পদে আছেন কি না। নিয়োগ প্যানেল থেকে এদের সরিয়ে দেওয়া হবে।” এরপরই সেই মামলা যায় ডিভিশন বেঞ্চে।

আরও পড়ুন: Omicron Symptoms: সারা শরীর ব্যাথা, ক্লান্তি ভাব, সাধারণ উপসর্গেই কাবু ওমিক্রন আক্রান্তরা