Omicron Symptoms: সারা শরীর ব্যাথা, ক্লান্তি ভাব, সাধারণ উপসর্গেই কাবু ওমিক্রন আক্রান্তরা

Coronavirus: গত ২৪ ঘন্টায় নুতন করে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৮,০৩৬ জন। মৃত্যু হয়েছে ২১১ জনের। ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও ২০ পার করেছে...

Omicron Symptoms: সারা শরীর ব্যাথা, ক্লান্তি ভাব, সাধারণ উপসর্গেই কাবু ওমিক্রন আক্রান্তরা
ব্রিটেনের করোনা পরিস্থিতি ক্রমেই উদ্বেগজনক (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 1:52 PM

ওমিক্রনের ( Omicron) থাবা ক্রমশই চওড়া হচ্ছে বিশ্বজুড়ে। ভারতেও ইতিমধ্যে প্রবেশ করেছে মারণ কোভিড ভাইরাসের এই নয়া স্ট্রেন। রবিবার নতুন করে মহারাষ্ট্রে ৭ জন আর রাজস্থানে ৯ জনের শরীরে মিলেছে এই ভাইরাসের হদিশ। মহারাষ্ট্রে যে ৭ জনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলেছে তার মধ্যে ৩ জন হল নাইজেরিয়ার বাসিন্দা। এদের মধ্যে ৪৮ বছরের এক মহিলা এবং ১৮ ও ১২ বছরের দুই কিশোরী রয়েছে। ওই ভদ্রমহিলা তাঁর ভাইয়ের সঙ্গে দেখা করতেই এ দেশে আসেন ২৪ নভেম্বর।

এরপরই তাঁদের শরীরে ধরা পড়ে ওমিক্রনের এই স্ট্রেন। এরপর ওই মহিলার ভাই এবং তাঁর আড়াই বছরের মেয়ের শরীরেও মেলে ওমিক্রনের হদিশ। তবে দুই কিশোরী ও শিশুটি বাদে প্রত্যেকেরই কোভিড ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেওয়া ছিল। আর এই পাঁচজনই কিন্তু অ্যসিম্পটোমেটিক ( Asymptomatic) এই নিয়ে এখনও পর্যন্ত ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১। এর আগে গুজরাট, কর্নাটক আর দিল্লিতেও খোংজ মিলেছে আক্রান্তের। সব আক্রান্তেরাই এখন আইসোলেশনে রয়েছেন। সব আক্রান্তেরাই ভর্তি রয়েছেন LNJP হাসপাতালে, সেখানেই চলছে তাঁদের চিকিৎসা।

বাইরের দেশ থেকে যাঁরা এখন ভারতে ফিরছেন তাঁদের সবার জন্যই বাধ্যতামূলক হয়েছে RT-PCR পরীক্ষা। দক্ষিণ আফ্রিকাতেই প্রথম খোঁজ মেলে ওমিক্রনের। প্রত্যেকের শরীরেই গলা ব্যথা, হালকা জ্বর, গায়ে হাতে-পায়ে ব্যথার মত উপসর্গ ছিল।

ভাইরাসের এই নতুন স্ট্রেন নিয়ে এখনও গবেষণা চলছে। ফলে তা ডেল্টার থেকে কতটা ভয়ংকর হতে পারে তা এখনও জানা যায়নি। তবে এখনও পর্যন্ত যে সব ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে তাঁদের সকলের শরীরেই মৃদু উপসর্গ রয়েছে। স্বাদ-গন্ধ চলে গিয়েছে এরকম সমস্যাও এখনও পর্যন্ত হয়নি এমিক্রন আক্রান্তদের। যাঁদের চিকিৎসা চলছে তাঁরা প্রত্যেকেও ওষুধে সাড়া দিচ্ছেন।

প্রথম যে ৬৬ বছরের ব্যক্তির শরীরে ওমিক্রন (Omicron) পাওয়া গিয়েছিল, তিনি একজন দক্ষিণ আফ্রিকার নাগরিক। তিনি ইতিমধ্যেই নিজের দেশে ফিরে গিয়েছেন। তাঁর রিপোর্টও নেগেটিভ এসেছে বলে খবর। কর্নাটকের বাসিন্দা ৪৬ বছর বয়সী অপর আক্রান্ত পেশায় চিকিৎসক। তিনিও এই সময় বাইরে কোথাও ভ্রমণ করেননি। মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত ব্যক্তি পেশায় একজন মেরিন ইঞ্জিনিয়ার। তিনি কোভিডের একটিও টিকা নেননি বলে খবর। অন্যদিকে, গুজরাটে আক্রান্ত NRI ব্যক্তিরও কোনও উপসর্গ নেই শরীরে।

চিকিৎসকদের একাংশ জানিয়েছেন, সাধারণ ঠান্ডা লাগার যে সব উপসর্গ রয়েছে এমিক্রনের ক্ষেত্রেও ঠিক তাই। দুর্বল লাগা আর গায়ে-হাতে পায়ে ব্যথাই মুখ্য। কাজ হচ্ছে সাধারণ ওষুধেই। এখনও পর্যন্ত শ্বাসকষ্ট জনিত সমস্যার কথা কেউ বলেননি। এমনকী স্বাদ-গন্ধ চলে গিয়েছে এমনটাও নয়।

আরও পড়ুন: Omicron threat: ওমিক্রন ঠেকাতে আন্তর্জাতিক ভ্রমণের উপর নির্দেশিকা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার