Calcutta High Court: কলকাতা পুলিশে চাকরির আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা, নির্দেশ হাইকোর্টের

Transgender: কলকাতা পুলিশে চাকরির জন্য আবেদন করেছিলেন এক রূপান্তরকামী। এই মামলায় স্বস্তি পেলেন ওই আবেদনকারী।

Calcutta High Court: কলকাতা পুলিশে চাকরির আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা, নির্দেশ হাইকোর্টের
কলকাতা পুলিশ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 12:44 AM

কলকাতা: সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন করেছিলেন এক রূপান্তরকামী (Transgender)। কিন্তু, অনলাইনে আবেদনের ফর্মে ছিল না রূপান্তরকামীদের জন্য কোনও আলাদা কলাম ছিল না বলে অভিযোগ করেন তিনি। এই মর্মেই আদালতে আবেদন করেছিলেন ওই রূপান্তরকামী। অবশেষে আদালতের হস্তক্ষেপে মিটল সমস্যা। এ বার থেকে রূপান্তরকামীরাও কলকাতা পুলিশের (Kolkata Police) যে কোনও পদের জন্য আবেদন করতে পারবেন।

২০২১-এর কলকাতা পুলিশের সাব ইন্সপেক্টর ও সার্জেন্ট পদে নিয়োগের জন্য আবেদন করেছিলেন ওই রূপান্তরকামী। কিন্তু রূপান্তরকামীদের জন্য কোনও কলাম না থাকায় অসুবিধায় পড়েছিলেন তিনি। এই মামলার শুনানিতে গত ৬ সেপ্টেম্বর বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় রাজ্য সরকারের কাছে এই বিষয়ে ব্যাখ্যা তলব করেন। গত বুধবার ছিল সেই মামলার শুনানি। আর সেখানে আদালত জানিয়েছে যে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে রূপান্তরকামীরাও কলকাতা পুলিশে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

আদালতের নির্দেশে বলা হয়েছে, ‘রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে সাব ইন্সপেক্টর বা লেডি সাব ইন্সপেক্টর পদের জন্য এবার থেকে আবেদন করতে পারবেন রূপান্তরকামীরা। ১৪ সেপ্টেম্বর রাজ্যের তরফে এই সিদ্ধান্তের কথা আদালতে জানানো হয়েছে।’

দেশে প্রথম রূপান্তরকামী মহিলা পুলিশ সাব ইনস্পেক্টর নিযুক্ত হন তালিমনাড়ু পুলিশে। মাদ্রাজ হাইকোর্ট এক যুগান্তকারী রায়ে ‘তামিলনাড়ু ইউনিফর্মড সার্ভিসেস রিক্রুটমেন্ট বোর্ড’-কে নির্দেশ দিয়েছিল ওই রূপান্তরকামীকে নিয়োগের জন্য। পৃথিকা যশীনি নামে এক রূপান্তরকামীকে কাজে নিয়োগ করা নির্দেশ দেয় আদালত। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জয় কিষণ কউল ও বিতারপতি পুষ্পা সত্যনারায়ণের ডিভিশন বেঞ্চে হয়েছিল সেই মামলা। সেখানে টিএনইউএসআরবি-কে বিচারপতিরা নির্দেশ দিয়েছিলেন যাতে অবিলম্বে পরের চাকরির আবেনপত্রের ‘তৃতীয় লিঙ্গ’-এর উল্লেখ করতে।

আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের ইউ-টার্ন! এবার বিরামহীন বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ

এর আগে সাব ইনস্পেক্টর পদে চাকরির জন্য আবেদন করেছিলেন পৃথিকা। তবে তাঁর আবেদন খারিজ করে দেওয়া হয় পুলিশের তরফে। সঙ্গে সঙ্গে হাইকোর্টে আবেদন করেন পৃথিকা। সব খতিয়ে দেখে পরীক্ষায় বসার অনুমতি দেয় আদালত। সেই লিখিত পরীক্ষায় পৃথিকা পাশও করেন। কিন্তু তারপরও আটকে দেওয়া হয় তাঁর আবেদন। ফের আদালতে জানালে সবদিক বিবেচনা করে আদালত পৃথিকার পক্ষেই রায় দেয় আদালত। আদালত জানায়, সাব ইনস্পেক্টর পদে যোগ দেওয়ার সবরকম যোগ্যতা রয়েছে আবেদনকারী পৃথিকা যশীনির। অবিলম্বে তাঁকে পদে নিয়োগ করতে হবে। কনস্টেবল পদে এর আগে কাজ করলেও সাব ইন্সপেক্টর পদে এটাই ছিল প্রথম নিয়োগ।

আরও পড়ুন: West Bengal Flood: রেকর্ড পরিমাণ জল ছাড়ছে DVC, বন্যা পরিস্থিতি সামলাতে সেনা নামাচ্ছে নবান্ন