উচ্চ প্রাথমিকে ইন্টারভিউ তালিকা চ্যালেঞ্জ করে মামলা, আবার আটকে যাবে নিয়োগ?

মমতা জানিয়ে দিয়েছিলেন, চাকরি পাওয়ার ক্ষেত্রে মেধাই শেষ কথা বলবে। কিন্তু তারপরও মামলার জাল থেকে মুক্তি পাচ্ছে না শিক্ষক নিয়োগ।

উচ্চ প্রাথমিকে ইন্টারভিউ তালিকা চ্যালেঞ্জ করে মামলা, আবার আটকে যাবে নিয়োগ?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 7:15 PM

কলকাতা: সবে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরু করার কথা ঘোষণা করেছে স্কুল সার্ভিস কমিশন। মুখ্যমন্ত্রীও ঘোষণা করেছেন, পুজোর মধ্যেই প্রাথমিক ও উচ্চ প্রাথমিক মিলিয়ে সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ হবে রাজ্যে। কিন্তু, নিয়োগ প্রক্রিয়া শুরুর আগেই ইন্টারভিউর তালিকাকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সূত্রের খবর, নিয়োগ সংক্রান্ত একাধিক মামলা হাইকোর্টে দায়ের হয়েছে। মামলাকারীদের দাবি, ইন্টারভিউর এই তালিকা বাতিল করে নতুন করে প্রক্রিয়া শুরু করতে হবে।

মামলার জালে জড়িয়ে বারবারই পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া পিছিয়ে গিয়েছে। নিয়োগে দুর্নীতির অভিযোগও পিছু ছাড়েনি শাসকদলের। যে কারণে এ বার নিয়োগ ঘোষণার সময়ই মমতা জানিয়ে দিয়েছিলেন, চাকরি পাওয়ার ক্ষেত্রে মেধাই শেষ কথা বলবে। কিন্তু তারপরও মামলার জাল থেকে মুক্তি পাচ্ছে না শিক্ষক নিয়োগ। সূত্রের খবর, বৃহস্পতিবার বিশ্বজিৎ গড়াই-সহ একাধিক মামলাকারী এই মামলা দায়ের করেছেন। তালিকা বাতিল করে নতুন করে প্রক্রিয়া শুরুর আবেদন জানানো হয়েছে সেখানে।

এ বাদেও প্রশিক্ষণহীনদেরও ইন্টারভিউ তালিকায় জায়গা ও নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে আবেদন জানিয়ে আরও একটি মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। এই মামলাটি করেছেন গার্গী মুদি। সূত্রের খবর, আগামী সপ্তাহেই এই মামলাগুলির শুনানি হতে পারে আদালতে।

আরও পড়ুন: উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ লিস্ট প্রকাশ করল SSC, দেখে নিন শূন্যপদের পূর্ণাঙ্গ তালিকা

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর গত ২১ জুন উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ লিস্ট প্রকাশ করে এসএসসি। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১০ শতাংশ পার্শ্বশিক্ষক সংরক্ষণ বাদ দিয়ে মোট ১৪ হাজার ৩৩৯ টি শূন্যপদে নিয়োগ হবে। যদিও সেই নিয়োগ শুরুর আগেই নতুন করে না থমকে যাওয়ার সম্ভবনা তৈরি হয়েছে এই মামলায়।