Aliah University : কাকে আড়াল করতে সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আনা হচ্ছে না? শাকিল মৃত্যুতে প্রশ্ন আন্দোলনকারীদের

Aliah University : সিসিটিভি বিতর্কের মধ্যে পুলিশ জানিয়েছে, নিকাশি ব্যবস্থার কাজ চলার জন্য স্মার্ট সিটির সিসি ক্যামেরা কাজ করছিল না। পারিপার্শ্বিক তথ্যপ্রমাণ থেকে প্রতীনকে গ্রেফতার করা হয়েছে।

Aliah University : কাকে আড়াল করতে সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আনা হচ্ছে না? শাকিল মৃত্যুতে প্রশ্ন আন্দোলনকারীদের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 9:41 PM

কলকাতা : আলিয়া বিশ্ববিদ্যালয়ের (Aliah University) ছাত্র মৃত্যুতে ইতিমধ্যেই প্রতীন খাঁড়া নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। যদিও তারপরেও থামছে না ছাত্র আন্দোলন। সূত্রের খবর, প্রতীন খাঁড়া নিউটাউনের (New Town) ফ্ল্যাট থেকে ফিরছিলেন। উনি পুলিশের কাছে দাবি করেছেন, গাড়ির গতি বেশি ছিল না। শাকিল যে মারা গিয়েছে তা তিনি জানতেন না! আন্দোলকারীদের দাবি, এটা কী করে সম্ভব? গাড়ি চালনোর সময় তিনি কী মদ্যপ ছিলেন? সেই প্রশ্নও উঠেছে? উত্তর পেতে মেডিক্যাল পরীক্ষা করে দেখা হবে পুলিশের পক্ষ থেকে। মেডিক্যাল পরীক্ষা করানোর কথা বলা হলেও ঘটনার ২৪ ঘণ্টা পরে তাতে কি কিছু ধরা পড়বে? এদিন থানা থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় ধৃত প্রতীন খাঁড়া সংবাদমাধ্যমের সব প্রশ্ন এড়িয়ে গিয়েছেন। আলিয়ার পড়ুয়াদের বক্তব্য ছিল, সিসি ক্যামেরার ফুটেজ দেখিয়ে পুলিশকে প্রমাণ করতে হবে ধৃত ব্যক্তিই গাড়ি চালাচ্ছিলেন। একইসঙ্গে গাড়িতে দ্বিতীয় কোনও ব্যক্তি ছিলেন কিনা সেই প্রশ্নও উঠেছে। পুনরায় দাবি উঠেছে অকুস্থলের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখার। নতুন করে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখার দাবি উঠলেও সূত্রের খবর, অনেক সিসিটিভি ফুটেজেরই খোঁজ মিলছে না? সেখানেই আরও জোরালো হয়েছে দ্বিতীয় ব্যক্তির উপস্থিতির প্রসঙ্গ। তাঁকে আড়াল করতেই কী সিসি ক্যামেরার ফুটেজ পাওয়া যাচ্ছে না? মঙ্গলবার আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশের সঙ্গে দেখা করে এই অভিযোগ করেন কংগ্রেস আইনজীবী কৌস্তভ বাগচি। 

এদিকে যে জায়গায় দুর্ঘটনা ঘটেছে সেই রাস্তায় যান চলাচলের প্রশ্নে প্রশাসনকে কাঠগড়ায় তুলেছেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তবে ইতিমধ্যে দুর্ঘটনা স্থলের সঙ্গে যুক্ত সবকটি রাস্তায় মঙ্গলবার পিচের স্পিড ব্রেকার তৈরি করেছে বিধাননগর কমিশনারেট। আলিয়ার পড়ুয়া শাকিল আহমেদের মৃত্যুকে কেন্দ্র করে যেখানে তিনটি স্পিড ব্রেকার ছিল তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দশ। অন্যদিকে শাকিল আহমেদকে যে গাড়ি ধাক্কা মারে সেটি একটি মুদ্রণ সংস্থার নামে নথিভুক্ত। 

অন্যদিকে সিসিটিভি বিতর্কের মধ্যে পুলিশ জানিয়েছে, নিকাশি ব্যবস্থার কাজ চলার জন্য স্মার্ট সিটির সিসি ক্যামেরা কাজ করছিল না। পারিপার্শ্বিক তথ্যপ্রমাণ থেকে প্রতীনকে গ্রেফতার করা হয়েছে। এক‌ই কথা জানিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম‌ও। কিন্তু, শাকিল আহমেদের মৃত্যুর ঘটনায় প্রতীন খাঁড়ার গ্রেফতারির পর‌ও অসন্তুষ্ট আন্দোলনকারীরা। সে কারণেই তাঁরা এদিন বিকেলে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন প্রতীন‌ই গাড়ি চালাচ্ছিলেন তা পুলিশ প্রশাসনকে সিসি ক্যামেরার ফুটেজ দেখিয়ে প্রমাণ করতে হবে। শাকিলকে ধাক্কা মারার আগে পর গাড়ির যাত্রাপথ কোন দিকে ছিল? সেই সকল পথের ফুটেজ প্রকাশ্যে না আনলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তাঁরা।