Covid Vaccine: আজ থেকে কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা, কোন কলেজের পড়ুয়া, কোথায় টিকা পাবেন রইল তথ্য

KMC: পড়ুয়াদের টিকাকরণের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সির পড়ুয়ারা বিক্ষোভেও সামিল হন।

Covid Vaccine: আজ থেকে কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা, কোন কলেজের পড়ুয়া, কোথায় টিকা পাবেন রইল তথ্য
ডেল্টার দাপটে কিছুটা প্রভাবিত হয়েছে কোভ্যাক্সিনের কার্যকারিতা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 10:41 AM

কলকাতা: বৃহস্পতিবারই শহরজুড়ে পড়ুয়াদের কোভিড টিকাকরণ শুরু হচ্ছে। পুজোর পরই রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার তোড়জোর হচ্ছে। তার আগে পড়ুয়াদের নিরাপত্তার দিকটি সুনিশ্চিত করতে চায় কলকাতা পুরসভা। সে কারণেই পড়ুয়াদের টিকাকরণে জোর দেওয়া হচ্ছে। কলকাতা পুরসভার উদ্যোগে এই টিকা দেওয়া হবে কলেজ পড়ুয়াদের।

কলকাতা পুরসভার (KMC) তরফে সমস্ত রকম ব্যবস্থা সারা। স্বাস্থ্য দফতরের এই পরিষেবা পেতে কেএমসির ভ্যাকসিনেশন ক্লিনিক কিংবা সেন্টারগুলিতে যেমন পড়ুয়ারা যেতে পারবেন, একই ভাবে বাছাই করা বেশ কয়েকটি কলেজেও টিকাকরণ শিবির হবে। সকাল ১১টা থেকে এই টিকাকরণ শুরু হবে।

কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের এক আধিকারিকের কথায়, সুরেন্দ্রনাথ কলেজে তাঁদের একটি টিম যাবে। কলেজের যে অডিটোরিয়াম রয়েছে, তাকেই টিকাকরণের স্থান হিসাবে বেছে নেওয়া হয়েছে। বড় জায়গা। ফলে স্বাস্থ্যবিধি মেনে অনেকের এক সঙ্গে টিকাকরণে সুবিধা হবে।

অন্যদিকে মৌলানা আজাদ কলেজের পড়ুয়ারা টিকা নিতে পারবেন কলিন্স লেনে কলকাতা পুরসভার যে টিকাকরণ শিবির খোলা হচ্ছে, সেখান থেকে। শিবনাথ শাস্ত্রী কলেজের পড়ুয়ারা টিকা পাবেন গোলপার্কের কাছে পুরসভার শিবিরে গিয়ে প্রতিষেধকের প্রথম ডোজ় নিয়ে আসতে পারবেন।

মধ্য ও উত্তর কলকাতার যে সমস্ত কলেজ রয়েছে তারাও এই ভ্যাকসিনেশন ড্রাইভে অংশ নেবে। থাকবে গোয়েঙ্কা কলেজ, মহারাজা মণীন্দ্র চন্দ্র কলেজ, মহারাণী কাশীশ্বরী কলেজও। মৌলানা আজাদ কলেজের পড়ুয়াদের সেমেস্টারের উপর নির্ভর করে টিকার স্লট দেওয়া হচ্ছে।

কলকাতা পুরসভার এক আধিকারিকের কথায়, “এলাকার বিভিন্ন কেএমসি ক্লিনিকে টিকা দেওয়া হবে। ৩০ সেপ্টেম্বর, ৪ অক্টোবর, ৭ অক্টোবর ক্লিনিকে গিয়ে টিকা নিতে পারবেন পড়ুয়ারা। টিকা নিতে যাওয়ার সময় পড়ুয়াদের অবশ্যই সঙ্গে রাখতে হবে কলেজের পরিচয়পত্র ও অন্যান্য প্রয়োজনীয় নথি।” যাদবপুর বিশ্ববিদ্যালয়েও সকাল ১১টা থেকে পড়ুয়া, রিসার্চ স্কলারদের টিকা দেওয়া হবে। যাদবপুরের ক্যাম্পাসেই এই টিকাকরণ কর্মসূচি চলবে।

রাজ্য সরকারের সঙ্গে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ও চাইছে পুজোর আগে পড়ুয়ারা অন্তত ভ্যাকসিনের একটা ডোজ় যেন পান। আগামী ১০ দিনের মধ্যে ৫৭ হাজারের বেশি পড়ুয়াকে টিকা দেওয়া হবে। এর মধ্যে প্রথম ডোজ় পাবেন ১৯ হাজার ৯০২ জন। দ্বিতীয় ডোজ় পাবেন ৩৭ হাজার ৫১৭ জন। কো-উইনের মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে। সঙ্গে লাগবে কলেজের পরিচয় পত্র।

রাজ্যে স্কুল-কলেজ যে পুজোর পর থেকেই খোলা হতে পারে, সেই ইঙ্গিত আগেই দিয়ে রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অফলাইন ক্লাস চালু, নিখরচায় পড়ুয়াদের টিকাকরণ নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা বিক্ষোভেও সামিল হন। সে দিক থেকে পড়ুয়াদের এই টিকাকরণ নিঃসন্দেহে অত্য়ন্ত তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: Bhawanipore By-Election: ‘মদনের আবার এলাকা কী’, ভোটের সকালে দাবি ফিরহাদের