পুরোটাই পরিকল্পিত নয় তো? অজন্তাকে ‘শাস্তি’ দেওয়ার পথে সিপিএম

Ajanta Biswas: সোমবারের 'জাগো বাংলা'য় সিপিএমের সমালোচনা করে একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। আর সেটা মোটেই ভালো নজরে দেখছে না সিপিএম।

পুরোটাই পরিকল্পিত নয় তো? অজন্তাকে 'শাস্তি' দেওয়ার পথে সিপিএম
জাগো বাংলায় অনিলকন্যার লেখনী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 11:07 AM

কলকাতা: তৃণমূলের মুখপত্রে কলম ধরেছেন অনিল কন্যা, আর তা নিয়ে গত কয়েকদিন ধরেই রাজ্য রাজনীতিতে চর্চায় ইতিহাসের অধ্যাপিকা অজন্তা বিশ্বাস (Ajanta Biwas)। অজন্তার সেই লেখায় রয়েছে খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রসঙ্গ। এই লেখা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে দলের অন্দরে। অন্যদিকে, তৃণমূল নেতৃত্বকে বারবার অজন্তার সমর্থনে এগিয়ে আসতে দেখা গিয়েছে। সোমবারের ‘জাগো বাংলা’য় এই প্রসঙ্গে সিপিএমের সমালোচনা করে একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। এই অবস্থায় আলিমুদ্দিনের অন্দরে প্রশ্ন উঠছে, পুরো ঘটনাই পূর্ব পরিকল্পিত নয় তো? তাই অজন্তাকে শাস্তি দেওয়ার পথেই হাঁটতে চলেছে সিপিএম। সূত্রের খবর, সাময়িকভাবে সাসপেন্ড করা হবে অজন্তা বিশ্বাসকে।

‘জাগো বাংলা’য় (Jago Bangla) লেখা নিয়ে বিমান বসুর সঙ্গে কথা হয়েছে অজন্তার। তবে অজন্তার ব্যাখ্যায় খুশি নয় সিপিএম। শুধু অনিল কন্যা হওয়াই সাসপেন্ড করার একমাত্র কারণ নয়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সহযোগী অধ্যাপিকা হিসেবে লিখলেও আনুষ্ঠানিকভাবে কোনও পদক্ষেপ করতে পারত না সিপিএম।কিন্তু অজন্তা দলের সদস্য। তাই অবিলম্বে পদক্ষেপ করতে চায় সিপিএম। দলীয় নেতৃত্বের দাবি, অজন্তা বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নিলে দলের গঠনতন্ত্র প্রশ্নের মুখে পড়বে।

এর আগে সুশান্ত ঘোষ একটি নিউজ পোর্টালে লিখেছিলেন। সেখানে তাঁর বক্তব্যে জঙ্গলমহল নিয়ে তৃণমূল পরিচালিত সরকারের ও দলের ভূমিকার কথা উল্লেখ করেছিলেন। কিন্তু সে অর্থে সমালোচনা ছিল না। ছিল না তৃণমূল বা মুখ্যমন্ত্রীর সরাসরি প্রশংসা। তবুও সুশান্তকে সাময়িকভাবে সাসপেন্ড করেছিল সিপিএম। বাম নেতৃত্বের মতে, সুশান্তর তুলনায় অনেক বেশি ‘অপরাধ’ করেছেন অজন্তা। সরাসরি ‘শত্রু’পক্ষের মুখপত্র জাগো বাংলায় লিখেছেন। শুধু তাই নয় সেই দলের সুপ্রিমোর ভূমিকার ছিটেফোঁটা সমালোচনা তো দূর অস্ত! উল্টে ঢালাও প্রশংসা করেছেন অজন্তা। সিপিএমের একাংশের মতে, কারও মূল্যায়ন সমলোচনাহীন হতে পারে কী? কোনও ব্যক্তিই সমালোচনার ঊর্ধ্বে নন। তাই কোথাও গোটা পরিকল্পিত বলেই মনে করছে তাঁরা।

‘জাগো বাংলা’য় ‘বঙ্গ রাজনীতিতে নারীশক্তি’ লিখে অজন্তা বিশ্বাস ‘অসচেতন ও খারাপ’ কাজ করেছে, একইসঙ্গে ‘বিভ্রান্তি’ ছড়িয়েছে বলেও মত সিপিএম নেতৃত্বের। আর সেই আবহে অনিল তনয়ার পাশে দাঁড়িয়েছে তৃণমূল। এ রাজ্যের শাসক দলের মুখপত্র ‘জাগো বাংলা’র প্রথম পাতায় লেখা হয়েছে ‘অজন্তাকে নিয়ে এ বার তথ্যগোপন সিপিএমের’। জাগো বাংলার দাবি, প্রথম কিস্তি প্রকাশের পরেই অজন্তা লিখিতভাবে দলকে তাঁর বক্তব্য জানিয়ে দিয়েছেন। তারপরেও যে ধরনের প্রচার করা হচ্ছে, তা উদ্দেশ্যপ্রণোদিত।

এই প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘রাজ্য রাজনীতি নিয়ে লিখতে গেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গে আসাটাই স্বাভাবিক। আর সেটাই উঠে এসেছে অজন্তার কলমে।’ অন্যদিকে, শিলিগুড়ির প্রাক্তন সিপিএম বিধায়ক তথা বর্ষীয়ান নেতা অশোক ভট্টাচার্যের কথায়, ‘অজন্তা আমাদের পার্টি মেম্বার কিনা তাও জানি না। কথা হচ্ছে, কমিউনিষ্ট পার্টিতে শৃঙ্খলা রয়েছে। সেটা তিনি দলে থাকলে তাঁকেও মানতে হবে।’ আরও পড়ুন: গাছ ধরে বাঁচার আপ্রাণ চেষ্টা, হাত ফস্কে জলের তোড়ে ভেসে গেলেন যুবক