CV Ananda Bose: রাজ্যপালের দিল্লি সফর পূর্ব নির্ধারিত কর্মসূচি, তলব-বিতর্কে কটাক্ষ কুণালের

CV Ananda Bose: সরস্বতী পুজোর দিন শিশুদের থেকে হাতেখড়ি নিয়েছেন রাজ্যপাল। মুখ্যমন্ত্রীও উপস্থিত ছিলেন। তারপরই দিল্লিতে তাঁর তলব। আর তা নিয়ে জল্পনা তুঙ্গে।

CV Ananda Bose: রাজ্যপালের দিল্লি সফর পূর্ব নির্ধারিত কর্মসূচি, তলব-বিতর্কে কটাক্ষ কুণালের
রাজ্যপালের দিল্লি সফর নিয়ে বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 11:53 AM

কলকাতা: দিল্লিতে গিয়েছেন রাজ্য়পাল (Governor CV Ananda Bose) সিভি আনন্দ বোসু। হাতেখড়ি বিতর্কের মাঝে নয়া টুইস্ট। রাজ্যপালকে দিল্লিতে তলব করা হয়েছে। বৃহস্পতিবার রাতেই দিল্লিতে রওনা দিয়েছেন। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক রয়েছে তাঁর। উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও তাঁর সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। ধনখড়ের পর বোস জমানায় রাজ্য-রাজ্যপালের নয়া সমীকরণ প্রকাশ্যে এসেছে। কখনও মুখ্যমন্ত্রীর মুখে রাজ্যপালের প্রশংসা, তো কখনও রাজ্যপালের মুখে মুখ্যমন্ত্রীর নাম। এরইমধ্যে রাজ্যপালের বাংলা শেখার শখ! তা ইচ্ছাপ্রকাশ করার পরই রাজভবনে ঐতিহাসিক ঘটনা। রাজভবনে হাতেখড়ির ব্যবস্থা হয়েছে। সরস্বতী পুজোর দিন শিশুদের থেকে হাতেখড়ি নিয়েছেন রাজ্যপাল। মুখ্যমন্ত্রীও উপস্থিত ছিলেন। তারপরই দিল্লিতে তাঁর তলব। আর তা নিয়ে জল্পনা তুঙ্গে।

— Kunal Ghosh (@KunalGhoshAgain) January 26, 2023 রাজনৈতিক বিশ্লেষকদের মতে, তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের ১৫ মিনিটের ব্যবধানে দুটি টুইট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রাথমিকভাবে যে জল্পনা তৈরি হয়েছিল, রাজ্যপালের হাতেখড়ি ও তাতে মুখ্যমন্ত্রীর উপস্থিতির পরই কি জরুরি তলব? তাঁকে কি কিছু বার্তা দিতে চায় কেন্দ্র? এর আগে রাজ্যসরকার বারবার অভিযোগ করেছে, ধনখড় কেন্দ্রের শাসনে থাকা বিজেপির অঙ্গুলিহেলনে চলছে। রাজনৈতিক বিশ্লেষকদের কথায় সিভি আনন্দ বোস সেই পথে হাঁটছেন না বলেই কি তাঁকে তলব? কুণাল ঘোষ প্রথমে এই টুইট করেন। তার কিছুক্ষণের মধ্যেই পাল্টা টুইট তিনি করেন। সেখানে তিনি উল্লেখ করেন, এই বৈঠকটি পূর্ব নির্ধারিত। রাজ্যপাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে একটি রিপোর্ট দেবেন। রাষ্ট্রপতিকে তাঁর রিপোর্ট দেবেন, এটা একটা রুটিন বিষয়।

উল্লেখ্য আগে এর আগে রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী, তিনি হাতেখড়ি রীতি মানেন নি, কিন্তু তিনিও বাংলা শিখতেন। তাঁকে এক আইএএস অফিসার বাংলা শেখাতেন। রাজনৈতিক বিশ্লেষকদের কথায়, এই বাংলা শেখাতে কোনও আপত্তি নেই কেন্দ্রের। কিন্তু এই বাংলা শেখায় মুখ্যমন্ত্রীর নৈকট্য, তাকে ঘিরে রাজ্য বিজেপি প্রবলভাবে সরব হয়েছে। তবে শোনা যাচ্ছে, রাজ্যপালের দিল্লি যাত্রা পূর্ব নির্ধারিত।