Weather Update: কলকাতা থেকে কাকদ্বীপ, লাল-কমলা-হলুদ সতর্কতা

Weather Update: সাগর দ্বীপ ও বালেশ্বরের মধ্যে দিয়ে স্থলভাগে ঢুকবে নিম্নচাপ। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

Weather Update: কলকাতা থেকে কাকদ্বীপ, লাল-কমলা-হলুদ সতর্কতা
বৃষ্টির সম্ভাবনা কলকাতায়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 3:55 PM

কলকাতা: ঘনীভূত হয়েছে অতি গভীর নিম্নচাপ। ক্রমশ উপকূলের দিক থেকে এগিয়ে আসছে সেই নিম্নচাপ। তার জেরে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। বাংলা ও ওড়িশা উপকূলেই অতি গভীর নিম্নচাপ প্রভাব ফেলবে বলে জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। আর তার জেরেই দক্ষিণবঙ্গে নামবে প্রবল বৃষ্টি।

আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের তিনটি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার থেকেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস বলছে, চরম ভারী বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। ওই তিন জেলাতেই লাল সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া কমলা সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে। ওই চার জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

প্রতিবেদনটি লেখার সময় সাগর দ্বীপ থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছে নিম্নচাপ। ক্যানিং থেকে নিম্নচাপের দূরত্ব ১২০ কিলোমিটার। অর্থাৎ ঝড়-বৃষ্টি শুরু হতে আর খুব বেশি বাকি নেই। শুক্রবার বিকেলে স্থলভাগে প্রবেশ করার কথা। সাগর দ্বীপ ও বালেশ্বরের মধ্যে দিয়ে স্থলভাগে ঢুকবে অতি গভীর নিম্নচাপ।

ইতিমধ্যেই উপকূলবর্তী জেলাগুলিতে জারি হয়েছে সতর্কতা। শুক্রবার ও শনিবার মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রশাসনের তরফে সেই নির্দেশিকা জারি করা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন, তাঁদের অবিলম্বে ফিরে আসতে বলা হয়েছে। দিঘা, মন্দারমনি, তাজপুরের মতো পর্যটন স্থলগুলিতে পর্যটকদের সমুদ্রে নামতে বারণ করা হয়েছে। মাইকিং করে সতর্ক করা হচ্ছে প্রশাসনকে। তবে এই পূর্বাভাসে কিছুটা স্বস্তির আভাস পাচ্ছে দক্ষিণবঙ্গের মানুষ।