Nandaram Market Fire: ১০০ ঘণ্টা পার করে জ্বলেছিল নন্দরাম মার্কেট, আবার বিপদ এলে মোকাবিলায় প্রস্তুত তো? দেখুন ভিডিয়ো

Nandaram Market: এক দশকে দু'বার আগুন লাগে নন্দরাম মার্কেটে। তারপরও পরিস্থিতি খুব একটা বদলায়নি।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

May 14, 2022 | 12:29 PM

কলকাতা: দিল্লির অগ্নিকাণ্ড মনে করাচ্ছে ২০০৮ সালের ১২ জানুয়ারির কলকাতাকে। বিভীষিকাময় সেই দিন। শীতের বড়বাজারে নন্দরাম মার্কেটে বিধ্বংসী আগুন লেগেছিল সেদিন। প্রায় ১০০ ঘণ্টা পার হয়ে যায় সেই আগুন নিয়ন্ত্রণে আনতে। এরপর বহু তরজা, বহু তদন্ত, হাইকোর্টের নির্দেশ, সুপ্রিম কোর্টের সেই নির্দেশ বহাল রাখা। জল গড়ায় অনেকটা। ২০১৯ সালে আবারও সেই নন্দরাম মার্কেটেই আগুন লাগে। দু’বারই অভিযোগ ওঠে যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই এই মার্কেটে। কিন্তু তারপর? সাত তলা এই মার্কেট কি খোলনলচে বদলে ফেলল? নাকি ধিকি ধিকি সে আগুন এখনও বুকে জ্বালিয়েই পুরনো ছন্দে চলছে নন্দরাম, শনিবার সকালে ঘুরে দেখল টিভি নাইন বাংলা।

এক দশকে দু’বার আগুন লাগে নন্দরাম মার্কেটে। তারপরও পরিস্থিতি খুব একটা বদলায়নি। শনিবার এই মার্কেট ঘুরে দেখা গেল দোতলায় একটি ফায়ার শিল্ড থাকলেও তিন তলায় কোনও ফায়ার শিল্ডের দেখা নেই। ফায়ার স্প্লিন্টার রয়েছে ঠিকই, তবে সেগুলি বেশ দূরে দূরে। পরিচর্যার হাত যে পড়ে না, তাও দেখে মনে হতে বাধ্য। কলকাতা হাইকোর্ট জানিয়েছিল, এই মার্কেটের পঞ্চম তলের পর থেকে পুরোটাই বেআইনি। সেই অংশ ভেঙে ফেলার কথা বলে আদালত। কিন্তু তারপরও একইভাবে কাজ চলছে এই মার্কেটে।

যদি বর্তমান সময়ে ফের আগুন লাগে, ফের বিপদে পড়বেন রোজ যারা কাজ করতে আসেন। যদিও এ নিয়ে এই মার্কেটের এক কর্মীর বক্তব্য, “আগুন তো আমাদের এখানে লাগেনি। লেগেছিল পাশের ত্রিপল পট্টিতে। সেখান থেকে আগুন ছড়ায়।” কিন্তু সেই ‘উড়ে আসা’ আগুনই গ্রাস করেছিল একটা ভবনের সাত সাতটা তলা। আগুন জ্বলেছিল ১০০ ঘণ্টা পার করে। অথচ এখনও শিক্ষা নেয়নি নন্দরাম মার্কেট।

এমনও অভিযোগ ওঠে, নন্দরাম মার্কেটে স্টোভ জ্বালিয়ে রান্না করা হয়। এ প্রসঙ্গে দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, “আমরা প্রায়ই এই ধরনের কাজ করে নিষেধ করে থাকি। মার্কেট কর্তৃপক্ষকে ডেকে বৈঠকও করা হয়। সমস্ত সতর্কতা নিয়েও ছোট ছোট কিছু ঘটনা থেকে বড় বিপদ ঘটে যায়। তাই এটা একেবারেই ঠিক নয়।”

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA