Dumdum Airport: চক্কর খেতে খেতে প্রায় শেষ বিমানের জ্বালানি, মাঝ আকাশ থেকে পাইলটের জরুরি বার্তা…

Emergency Landing: বেগতিক দেখে বিমান থেকে যোগাযোগ করা হয় এটিসি-র সঙ্গে। জরুরি ভিত্তিতে যাতে কলকাতা বিমানবন্দরে অবতরণ করতে দেওয়া হয় সেই অনুমতি চাওয়া হয়।

Dumdum Airport: চক্কর খেতে খেতে প্রায় শেষ বিমানের জ্বালানি, মাঝ আকাশ থেকে পাইলটের জরুরি বার্তা...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 4:57 PM

কলকাতা : দিল্লি থেকে ইম্ফলের দিকে যাচ্ছিল বিমানটি। কিন্তু অবতরণ করতে গিয়ে সমস্যা। ইম্ফল বিমানবন্দর এলাকায় আবহাওয়া প্রতিকূল থাকার কারণে বিমানটি অবতরণ করানোর অনুমতি পাচ্ছিল না। ফলে মাঝ আকাশেই বেশ কিছুক্ষণ চক্কর খেতে থাকে বিমানটি। বিমানটি ভিতরে ছিলেন ১৪১ জন যাত্রী। এদিকে ইম্ফলের আকাশে চক্কর কাটতে কাটতে বিমানের জ্বালানিও প্রায় শেষ হওয়ার দিকে। এদিকে তখনও ইম্ফল বিমানবন্দরে অবতরণের কোনও অনুমতি পাওয়া যাচ্ছিল না। তাই বেগতিক দেখে বিমান থেকে যোগাযোগ করা হয় এটিসি-র সঙ্গে। জরুরি ভিত্তিতে যাতে কলকাতা বিমানবন্দরে অবতরণ করতে দেওয়া হয় সেই অনুমতি চাওয়া হয়। অবশেষে ১৪১ জন যাত্রীকে নিয়ে দিল্লি থেকে ইম্ফলগামী ৬ই ২৬১৫ বিমানটি দমদম বিমানবন্দরে অবতরণ করে। আপাতত ১৪১ জন যাত্রীকে নিয়ে বিমানটি ২৬ নম্বর বে’তে দাঁড়িয়ে।

দিল্লি বিমানবন্দর সূত্রে খবর, বুধবার বেলা ১০ টা ৫৬ মিনিটে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইম্ফলের উদ্দেশ্যে রওনা দেয় বিমানটি। কিন্তু ইম্ফল বিমানবন্দরে প্রতিকূল আবহাওয়া থাকার কারণে এবং দৃশ্যমানতা কম থাকার ফলে বিমানটি ইম্ফলের আকাশে বেশ কিছুক্ষণ চক্কর কাটতে থাকে। অবশেষে ওই বিমানটিকে ঘুরিয়ে জরুরি ভিত্তিতে দমদম নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করানো হয়।

উল্লেখ্য, কিছুদিন আগেই কলকাতা বিমানবন্দরের ভিতরে ট্যাক্সি বে-তে একটি গর্তের মধ্যে পড়ে আটকে গিয়েছিল বিমানের চাকা। বিমানটি বিমানবন্দর থেকে রওনা দেওয়ার আগেই এই বিপত্তি ঘটেছিল। অল্পের জন্য এড়ানো গিয়েছিল বড়সড় দুর্ঘটনা। আতঙ্কিত হয়ে পড়েছিলেন যাত্রীরাও। পরে অবশ্য তিন’টি ট্রাক্টরের সাহায্যে বিমানটিকে গর্ত থেকে তোলা হয়। দড়ি বেঁধে পিছনের দিক থেকে টান দেওয়া হয় বিমানটিকে। এরপর চাকাটি গর্ত থেকে বাইরে বেরিয়ে আসে। ওই ঘটনার পর তড়িঘড়ি ট্যাক্সি বে মেরামতির কাজ হয় বিমানবন্দরে। এবার মাঝ আকাশে জ্বালানি প্রায় শেষের দিকে চলে আসায় ১৪১ জন যাত্রীকে নিয়ে একটি বিমান অবতরণ করল দমদম বিমানবন্দরে।