Higher Secondary Result: অ্যাডমিটই নেই, ‘রোল নম্বর’ দিয়ে রেজাল্ট জানা যাবে কীভাবে? জানাল সংসদ

Higher Secondary Examination: বিজ্ঞপ্তি প্রকাশের পরই রোল নম্বর নিয়ে বিভ্রান্তি ছড়ায়। পরে সংশোধিত আরেকটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই বিভ্রান্তি মেটায় সাংসদ। 

Higher Secondary Result: অ্যাডমিটই নেই, 'রোল নম্বর' দিয়ে রেজাল্ট জানা যাবে কীভাবে? জানাল সংসদ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 9:52 PM

কলকাতা: জুলাই মাসেই প্রকাশ পেতে চলেছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। লিখিত পরীক্ষা না হলেও অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে আগামী ২২ জুলাই, বৃহস্পতিবার দুপুর ৩ টের সময় পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা কাউন্সিলের তরফে ফলাফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। এর পরের দিন, অর্থাৎ শুক্রবার সকাল ১১ টা থেকে সমস্ত স্কুলে সশরীরে গিয়ে রেজাল্ট সংগ্রহ করা যাবে। মঙ্গলবার বিকেলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এমনটাই। দুপুর ৩ টের সময় ফল ঘোষণার ঠিক এক ঘণ্টা পর, অর্থাৎ বিকেল ৪ টে থেকে কাউন্সিলের ওয়েবসাইট, অ্যাপ এবং এসএমএস-র মাধ্য়মে ফলাফল জানা যাবে। যদিও এ দিন এই বিজ্ঞপ্তি প্রকাশের পরই রোল নম্বর নিয়ে বিভ্রান্তি ছড়ায়। পরে সংশোধিত আরেকটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই বিভ্রান্তি মেটায় সাংসদ।

সংদের পক্ষ থেকে জানানো হয়, ২৩ তারিখ সকাল থেকেই রেজাল্ট নিতে স্কুলে যাওয়া যাবে। তবে সেক্ষেত্রে কোভিড বিধি পালনের পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে কাউন্সিল সূত্রে খবর, রেজাল্টের সঙ্গেই অ্যাডমিট কার্ডও দেওয়া হবে পরীক্ষার্থীদের। অনলাইনে রেজাল্ট নেওয়ার জন্য রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে পড়ুয়াদের। চলতি বছর প্রায় সাড়ে ৮ লক্ষ পড়ুয়ার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল। করোনার কারণে সেই পরীক্ষা ভেস্তে যাওয়ায় অভ্যন্তরীণ মূল্যায়নের মাধ্যমেই ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়। বিভিন্ন ধরনের প্রবেশিকা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসতে এবং কলেজে ভর্তির ক্ষেত্রে যাতে উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের সমস্য়া না হয়, সেই কারণেই এ বছর উচ্চ মাধ্যমিকের ফলাফল আগে প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোথায় এবং কীভাবে দেখা যাবে ফলাফল? 

রেজাল্ট দেখার জন্য ইতিমধ্যেই বেশ কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা দেওয়া হয়েছে কাউন্সিলের পক্ষ থেকে। https://wbresults.nic.in/ , https://www.exametc.com/ , https://www.results.shiksha/west-bengal/wbchse/ , http://www.indiaresults.com/ , এই ওয়েবসাইটগুলিতে গেলে সহজেই দেখতে পাওয়া যাবে ফলাফল। এ ছাড়া এসএমএস-র মাধ্যমেও ফলাফল জানা যাবে উচ্চ মাধ্যমিকের। WB12 লিখে একটি স্পেস দিয়ে ‘রোল নম্বর’ লিখে তা পাঠাতে হবে ৫৬০৭০ নম্বরে। তা হলে, ফোন নম্বরেই চলে আসবে বিস্তারিত ফলাফল।

কিন্তু এই বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসার পরই প্রশ্ন উঠতে শুরু করে, ‘রোল নম্বর’ দিয়ে কীভাবে নম্বর জানা সম্ভব? যখন পড়ুয়াদের হাতে এখনও অ্যাডমিট কার্ড এসেই পৌঁছয়নি, তখন তাঁরা ‘রোল নম্বর’ পাবে কোথা থেকে? আর এসএমএস করেও বা ফলাফল জানা যাবে কীভাবে? এই বিজ্ঞপ্তি প্রকাশের কিছুক্ষণ পরেই আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সংসদের পক্ষ থেকে জানানো হয়, ‘রোল নম্বর’ নয়, এসএমএস করে রেজিস্ট্রেশন নম্বর পাঠালেই রেজাল্ট চলে আসবে মোবাইলে। আরও পড়ুন: দিদিমণি ভাল সেল্টার, কোথাও অসুবিধা হলে দিদির বাড়ি আছে: দিলীপ