WBCHSE Class 12th Result 2023: উচ্চমাধ্যমিকের মার্কশিটে এবার QR Code, স্ক্যান করলেই কী কী তথ্য মিলবে

WBCHSE Class 12th Result 2023: বুধবার সকালে সংসদের তরফে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়েছে। অনলাইনেই জানা যাবে প্রাপ্ত নম্বর।

WBCHSE Class 12th Result 2023: উচ্চমাধ্যমিকের মার্কশিটে এবার QR Code, স্ক্যান করলেই কী কী তথ্য মিলবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 12:35 PM

কলকাতা : উচ্চমাধ্যমিকের ফলাফলে এবার নতুন চমক। মার্কশিট ও সার্টিফিকেটে বিশেষ বৈশিষ্ট্য যোগ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বুধবার প্রকাশ হল ২০২৩-এর উচ্চ মাধ্যমিকের ফল। ফল প্রকাশের সময় সংসদ সভাপতি জানিয়েছেন, এবছর প্রথমবার মার্কশিট ও সার্টিফিকেটে থাকছে কিউ আর কোড। সেই কোডের মধ্যেই থাকছে পরীক্ষার্থীদের একাধিক তথ্য। অর্থাৎ কোড স্ক্যান করলেই সহজেই বেরিয়ে আসবে তথ্যগুলি। কোডের মধ্যে থাকছে, পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, ইন্সটিটিউশন কোড, মোট প্রাপ্ত নম্বর ও গ্রেড।

বর্তমানে সব ক্ষেত্রেই প্রযুক্তি ব্যবহার বেড়েছে। কাগজের নথির ব্যবহারও কমছে ক্রমশ। সে কারণেই এই উদ্যোগ সংসদের। পড়ুয়ার কাছে সবসময় নথি না থাকলেও কোড দিলেই তথ্য় বেরিয়ে আসবে। ফলে পরীক্ষার্থীদের ভবিষ্যতে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

প্রায় সাড়ে ৮ লক্ষ পরিক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন এবার। জীবনের দ্বিতীয় বড় পরীক্ষা হওয়ার কথা উচ্চ মাধ্যমিক। কিন্তু এরা করোনাকালে মাধ্যমিক দেননি। তাই এদের প্রথম বড় পরীক্ষাই উচ্চ মাধ্যমিক। এ ছাড়া এবারই প্রথম পরীক্ষার সময় রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছেন সংসদ সভাপতি। মাত্র ৫৭ দিনের মাথায় ফল প্রকাশ করা হল।