Durga Puja 2022: চোখের জলে মণ্ডপেই বিসর্জন রাজডাঙার দুর্গার, হোসপাইপের জলে গলানো হল প্রতিমা

Durga Puja 2022: প্রতিমা নিরঞ্জনের জন্য তৈরি করা হয়েছিল পাঁচ ফুট গভীর অস্থায়ী জলাধার। সেখানেই দমকলের হোসপাইপ দিয়ে মণ্ডপের মধ্যে প্রতিমা নিরঞ্জন করা হয়।

Durga Puja 2022: চোখের জলে মণ্ডপেই বিসর্জন রাজডাঙার দুর্গার, হোসপাইপের জলে গলানো হল প্রতিমা
| Edited By: | Updated on: Oct 08, 2022 | 6:48 PM

কলকাতা: পুজোর থিম ছিল দূষণ বিরোধী। সেই থিমের সঙ্গে সঙ্গতি রেখে দ্বাদশীতে মণ্ডপেই প্রতিমা নিরঞ্জন করে অন্য পুজোর বার্তা দিল রাজডাঙা নবোদয় সংঘ। প্রতিমা নিরঞ্জনের জন্য তৈরি করা হয়েছিল পাঁচ ফুট গভীর অস্থায়ী জলাধার। সেখানেই দমকলের হোসপাইপ দিয়ে মণ্ডপের মধ্যে প্রতিমা নিরঞ্জন করা হয়। প্রতিমার উচ্চতা প্রায় ২৮ ফুট। প্রথমত, এত বড় দুর্গা প্রতিমা নিয়ে কলকাতার রাস্তায় বেরোলে, একটি ঝক্কি তো থাকেই, তার উপর গঙ্গায় দূষণের বিষয়টি তো রয়েছেই। সেই সব দিক চিন্তাভাবনা করেই মণ্ডপে প্রতিমা নিরঞ্জনের সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজডাঙা পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা সুশান্ত ঘোষ জানান,  এত লম্বা প্রতিমা প্রথাগত ভাবে নিরঞ্জন করার পথে হাঁটলে কলকাতার রাস্তায় সাধারণ মানুষের অসুবিধা হতে পারত। পাশাপাশি, থিমের নামকরণ ‘অশনি সংকেত’। থিমের মূল ভাবনাই যেহেতু দূষণের বিরুদ্ধে বার্তা দেওয়া, তাই গঙ্গায় প্রতিমা নিরঞ্জনের মাধ্যমে দূষণ হোক তা তাঁরা চাননি। আর এই ভাবনা থেকেই মণ্ডপে মাতৃপ্রতিমা বিসর্জন রাজডাঙা নবোদয় সঙ্ঘের।

তিনি বলেন, “আমাদের প্রতিমার আয়তন একটি বড় কারণ। উচ্চতা ও ওজন মিলিয়ে প্রতিমার যা আয়তন, তাতে কলকাতার রাস্তায় আমরা নিয়ে যাতে পারব না। রাস্তার প্রতিটি মোড়ে কেবিলের তার, ট্রাম লাইনে উচ্চতা, তার থেকে বেশি উচ্চতা আমাদের প্রতিমার। সেই কারণেই এই সিদ্ধান্ত।”

শুক্রবার সন্ধেয় মণ্ডপে প্রতিমা নিরঞ্জনের সময় মহিলাদের চোখে জল। দমকলের হোসপাইপে গলিয়ে দেওয়া হয় বিশাল ২৮ ফুটের দেবী প্রতিমা। মণ্ডপের ভিতরে তৈরি করা কৃত্তিম জলাশয়েই নিরঞ্জন হল দুর্গার। ঢাকে, শঙ্খধ্বনিতে দেবীকে বিদায় জানালেন রাজডাঙার পুজো কমিটির সদস্যরা। মণ্ডপের ভিতরেই প্রায় পাঁচ ফুট গভীর অস্থায়ী জলাশয় তৈরি করা হয়েছিল। সেখানেই নিরঞ্জন হয় দেবী প্রতিমার। তবে আগামীতে কার্নিভালে যোগ দেওয়ার ইচ্ছার কথাও জানান পুজোর উদ্যোক্তারা। উল্লেখ্য, টালা প্রত্যয়ের দুর্গা প্রতিমাও শুক্রবার রাতে মণ্ডপে নিরঞ্জন করা হয়েছে।

Follow Us: