Agnipath Scheme: ‘সেনাকে নিয়ে ছেলেখেলা না করলেই ভাল’, অগ্নিপথ নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ ফিরহাদের

স্বভাবসিদ্ধ ভঙ্গিতে এ প্রসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানাতে দেখা যায় ফিরহাদকে। 

Agnipath Scheme: ‘সেনাকে নিয়ে ছেলেখেলা না করলেই ভাল’, অগ্নিপথ নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ ফিরহাদের
ছবি - আক্রমণে ফিরহাদ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 4:00 PM

কলকাতা: সেনার অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) নিয়ে অগ্নিগর্ভ ভারত। দিকে দিকে জ্বলছে বিক্ষোভের আগুন। চুক্তি ভিত্তিক পদ্ধতিতে কেন হবে সেনায় নিয়োগ? এই প্রশ্নেই পড়েছে শোরগোল। প্রকল্পের ভবিষ্যৎ,বাস্তবায়নের পদ্ধতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানাচ্ছে বিরোধী দলগুলি। পক্ষে -বিপক্ষে উঠে আসছে নানা মত। এরমধ্যে এবার ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প নিয়ে কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হলেন কলকাতার মেয়র (Kolkata Mayor) তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Kakim)। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে এ প্রসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানাতে দেখা যায় ফিরহাদকে। 

এদিন অগ্নিপথ প্রকল্প নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফিরহাদ বলেন, “কেন্দ্রীয় সরকার আর যা কিছু নিয়ে ছেলেখেলা করুক না কেন সেনাবাহিনীকে নিয়ে ছেলেখেলা না করলেই ভাল হয়। এটা গোটা দেশের স্বার্থের ব্যাপার, নিরাপত্তার’ ব্যাপার”। তাঁর এই আক্রমণ নিয়েই বর্তমানে বাংলার রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোরদার চর্চা। প্রসঙ্গত, চলতি সপ্তাহের মঙ্গলবার কেন্দ্রের তরফে প্রতিরক্ষাবাহিনীতে নিয়োগের নতুন পদ্ধতির কথা ঘোষণা করা হয়। ভারতীয় সেনাবাহিনীর তিন বিভাগের প্রধান অর্থাৎ জেনারেল মনোজ পান্ডে, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, এবং বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীর উপস্থিতিতে এই অগ্নিপথ স্কিমের সম্পর্কে বিস্তারিত জানায় দেশের প্রতিরক্ষা মন্ত্রক। বড় ঘোষণা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

কিন্তু তারপর থেকেই অগ্নিপথ প্রকল্প নিয়ে গোটা দেশেই চলছে বিস্তর চাপান-উতর। কেন্দ্রের এই সিদ্ধান্তকে অনেকেই যেমন স্বাগত জানিয়েছেন, তেমনই কঠোর বিরোধিতাও করতে দেখা গিয়েছে অনেককে। দিল্লি, উত্তর প্রদেশ, বিহার, হরিয়ানা, পঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ডের মতো একাধিক রাজ্যে ছড়িয়েছে বিক্ষোভের আগুন। বিক্ষোভের আঁচ পড়েছে বাংলাতেও। সেখানেই ফিরহাদের এ মন্তব্য যে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ তা আর বলার অপেক্ষা রাখে না। তবে ফিরহাদ মন্তব্যের পাল্টা কোনও প্রতিক্রিয়া দিতে দেখা যায়নি বঙ্গ বিজেপির নেতাদের।