করোনা কালে বিশেষ অফার! বাণিজ্য গাড়িতে কর ছাড়, শুধু মানতে হবে এই শর্ত

Kolkata: ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করের টাকা জমা দেওয়া থাকলেই, এই সুবিধা গ্রহণ করতে পারবেন গাড়ি মালিকরা।

করোনা কালে বিশেষ অফার! বাণিজ্য গাড়িতে কর ছাড়, শুধু মানতে হবে এই শর্ত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 7:36 AM

কলকাতা: বাণিজ্য গাড়িতে কর ছাড় (Road Tax) দিল পরিবহন দফতর (State Transport Department)। ৩১ ডিসেম্বর পর্যন্ত কর ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করের টাকা জমা দেওয়া থাকলেই, এই সুবিধা গ্রহণ করতে পারবেন গাড়ি মালিকরা। রাজ্যে বিধি-নিষেধ বিধি-নিষেধের ফলে এবং লকডাউন এর পরে যাতে পরিবহন বিভাগ যাতে ঘুরে দাঁড়াতে পারে, তার জন্যই এই সিদ্ধান্ত।

প্রসঙ্গত, গত বছর থেকে লকডাউনে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে পরিবহন দফতরের সঙ্গে যুক্ত কর্মীরা। গত বছরও একাধিক অফার দিয়েছিল পরিবহন দফতর। রোড ট্যাক্সের ক্ষেত্রে ৩১ মার্চের মধ্যে টাকা মিটিয়ে ফেললে জরিমানা পুরোপুরি মকুব করার কথা বলা হয়েছিল।

প্রায় ৫০ শতাংশ ছাড় দিয়েছিল রাজ্য সরকার। বাণিজ্যিক ও ব্যক্তিগত দুই ধরনের গাড়ির মালিকদের জন্য এই বিশেষ সুবিধা আনে রাজ্য পরিবহন দফতর। বাণিজ্যিক গাড়িতে জরিমানা মেটাতে বিশেষ ছাড় দেওয়া হয়।

মোটর ভেহিক্যালস আইনের বিভিন্ন ধারা লঙঘন করলে জরিমানা দিয়ে তা মেটাতে হয় গাড়ির মালিকদের। তাতে বিপুল ছাড় ঘোষণা করে কর আদায় করে রাজ্য। করোনা কালে কর আদায়ে বিশেষ অফার দিয়েছিল রাজ্য সরকার। এবারও পরিবহন সেক্টরকে ক্ষতির মুখ থেকে ঘুরে দাঁড়াতে বাণিজ্য গাড়িগুলিতে কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তবে ৩১ ডিসেম্বর পর্যন্ত কর ছাড় দেওয়ার কথা বলা হয়েছে।  আরও পড়ুন: অতিরিক্ত বিলের ‘সাজা’, বস্তির শিশুদের বিনামূল্যে চিকিৎসার দায়িত্ব নেওয়ার নির্দেশ হাসপাতালকে