অতিরিক্ত বিলের ‘সাজা’, বস্তির শিশুদের বিনামূল্যে চিকিৎসার দায়িত্ব নেওয়ার নির্দেশ হাসপাতালকে

অভিযোগ খতিয়ে দেখে স্বাস্থ্য কমিশন জানায়, তিনটি বস্তির শিশুদের বিনামূল্যে চিকিৎসার দায়িত্ব নিতে হবে কর্তৃপক্ষকে।

অতিরিক্ত বিলের 'সাজা', বস্তির শিশুদের বিনামূল্যে চিকিৎসার দায়িত্ব নেওয়ার নির্দেশ হাসপাতালকে
ফাইল ছবি

কলকাতা: রাজ্যের বেঁধে দেওয়া খরচের খতিয়ান লঙ্ঘন করে অতিরিক্ত বিল নেওয়ার অভিযোগে শহরের নামী বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিনব পদক্ষেপ করল স্বাস্থ্যভবন। একই সংস্থার ওই হাসপাতালের তিনটি পৃথক শাখার বিরুদ্ধে অতিরিক্ত বিল নেওয়া অভিযোগ খতিয়ে দেখে স্বাস্থ্য কমিশন জানায়, তিনটি বস্তির শিশুদের বিনামূল্যে চিকিৎসার দায়িত্ব নিতে হবে কর্তৃপক্ষকে। যদিও কমিশনের এই নিদানে হাসপাতাল কর্তৃপক্ষ ‘অসন্তুষ্ট’ বলেই জানা গিয়েছে।

এর আগে হাসপাতাল কর্মীদের বিরুদ্ধে দুর্বব্যবহারের অভিযোগ ওঠায় মিন্টো পার্কের বেসরকারি হাসপাতালকে দুঃস্থদের একবেলার খাবার খাওয়ানোর নির্দেশ দিয়েছিল কমিশন। এ ক্ষেত্রেও একই ধরনের মানবিক সিদ্ধান্ত নেওয়া হল। স্বাস্থ্য কমিশন বুধবার সল্টলেক, ঢাকুরিয়া এবং মুকুন্দপুরে অবস্থিত তিনটি হাসপাতালকে তাদের এলাকায় থাকা বস্তির ১২ বছর কমবয়সী শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করার নির্দেশ দেয়। এখানেই থেমে না থেকে কমিশনের আরও নির্দেশ, পরীক্ষায় কার‌ও যদি অসুস্থতা ধরা পড়ে, তাহলে সেই শিশুদের হাসপাতালে ভর্তি করে বিনামূল্যে চিকিৎসা করতে হবে।

আগামী আট সপ্তাহ ধরে সল্টলেকের দত্তাবাদ, ঢাকুরিয়ায় পঞ্চাননতলা, গোবিন্দপুর বস্তিতে এই শিবির চলবে। মুকুন্দপুরে কোন অঞ্চলে এই শিবিরের আয়োজন করা হবে তা হাসপাতাল কর্তৃপক্ষকেই বেছে নিতে বলা হয়েছে। তিনটি হাসপাতালেল বিরুদ্ধেই করোনার চিকিৎসায় অতিরিক্ত বিল নেওয়ার অভিযোগ ছিল। তার‌ই ভিত্তিতে এই নির্দেশ দেওয়া হয়।

যদিও ওই হাসপাতাল কর্তৃপক্ষ স্বাস্থ্য কমিশনের এই নির্দেশে ‘অসন্তুষ্ট’ বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, এদিন সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান বলেছিলেন, কোভিড পর্বে তিনজনের কাছে অতিরিক্ত খরচ নেওয়ার ঘটনা সামনে এসেছে। এরকম তো অনেকের সঙ্গে ঘটতে পারে। কমিশনের এই পর্যবেক্ষণকে ‘অনৈতিক এবং দুর্ভাগ্যজনক’ বলা হয়েছে হাসপাতালের বিবৃতিতে। ঢাকুরিয়া এবং সল্টলেক শাখায় শিশু চিকিৎসার পরিকাঠামো না গড়া পর্যন্ত কমিশনের নির্দেশ কার্যকর করা কঠিন বলেও বিবৃতিতে জানানো হয়েছে। আরও পড়ুন: রোগীর সঙ্গে দুর্ব্যবহারে অভিনব শাস্তি, দুঃস্থদের ভরপেট খাওয়াল হাসপাতাল

 

Click on your DTH Provider to Add TV9 Bangla