Kunal Ghosh: শুভেন্দুর ‘নওশাদ ভাই’ মন্তব্যে ‘৩০ শতাংশ’ মনে করালেন কুণাল

Kunal-Suvendu: রাষ্ট্রবাদী মুসলিমদের সঙ্গে যে বিজেপির কোনও বিরোধ নেই, সেই বিষয়টি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন শুভেন্দু। তবে বিজেপি শিবির থেকে সংখ্যালঘুদের কাছে টানার চেষ্টাকে 'মেকি দরদ' বলেই মনে করছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ।

Kunal Ghosh: শুভেন্দুর ‘নওশাদ ভাই’ মন্তব্যে ‘৩০ শতাংশ’ মনে করালেন কুণাল
কুণাল ঘোষ ও শুভেন্দু অধিকারী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 5:04 PM

কলকাতা: আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকির (Nawsad Siddique) গ্রেফতারি নিয়ে শোরগোল রাজ্য রাজনীতি। রাজ্যে প্রায় ৩০ শতাংশ সংখ্যালঘু ভোট। আর সামনেই পঞ্চায়েত নির্বাচন। এই ৩০ শতাংশ যে কোনও নির্বাচনেই একটি বড় ফ্যাক্টর হয়ে ওঠে। আর নওশাদকে গ্রেফতারির এই আবহের মধ্যে বিজেপি শিবির সংখ্যালঘুদের কাছে টানার কৌশলী অবস্থান নিতে শুরু করেছে। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) গতকাল সাংবাদিক বৈঠক করে বলেছেন, নওশাদ ভাইয়ের দম আছে, তাই (শাসক দলের কাছে) সারেন্ডার করেননি। পাশাপাশি রাষ্ট্রবাদী মুসলিমদের সঙ্গে যে বিজেপির কোনও বিরোধ নেই, সেই বিষয়টিও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন শুভেন্দু। তবে বিজেপি শিবির থেকে সংখ্যালঘুদের কাছে টানার চেষ্টাকে ‘মেকি দরদ’ বলেই মনে করছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)।

তৃণমূল রাজ্য সম্পাদক কুণাল ঘোষের কথায়, ‘বিজেপি উগ্র হিন্দুত্বের কথা বলে ভোট করাতে গিয়েছিল। কিন্তু মানুষ আজ বুঝতে পারছে, ধর্ম দিয়ে পেট ভরছে না। মানুষ জনবিরোধী নীতি প্রত্যাখ্যান করছে। সেই কারণে এখন (বিজেপি নেতারা) ছুটে বেরাচ্ছেন।’ তাঁর বক্তব্য, ‘অতীতে বিজেপিই হিন্দুদের কাছে বলে এসেছে, বাকি দলগুলি মুসলিমদের তোষণ করে, আমরা শুধু হিন্দুদের। তাহলে এখন সেই হিন্দুদের কী বোঝাবে? এই কথাগুলি তাদের স্ববিরোধিতা, দ্বিচারিতা, দেউলিয়াপনা, দিশাহীনতার ইঙ্গিত। হঠাৎ তারা যা করার চেষ্টা করছে, এই মেকি দরদ সবাই বুঝতে পারবেন। মানুষ ধরে ফেলবে এদের মুখোশ কোনটা আর মুখ কোনটা।’

পাশাপাশি অতীতে বিজেপি যে হিন্দুভোট নিয়ে কথা বলত, সেই কথাও তুলে ধরেন তিনি। তৃণমূল মুখপাত্র প্রশ্ন তোলেন, কেন এতদিন বলা হত, ‘৩০ শতাংশের ভোট লাগবে না, ৭০ শতাংশের ভোটেই বিজেপি জিতবে? সেই সব সংলাপ কি মানুষ ভুলে যাবে?’ বিজেপি নিজেদের স্বার্থে সকলের বন্ধু সাজতে শুরু করেছে বলে মত কুণালের। বিজেপির সংখ্যালঘুদের কাছে টানা প্রসঙ্গে কুণাল বলেন, ‘আগে বলুন – এনআরসি, সিএএ হবে না। সেই বিবৃতি আগে দিন। যতক্ষণ না সেটি ঘোষণা করছেন, ততক্ষণ এই মুখোশধারী মেকি দরদি সাজার নূন্যতম বিশ্বাসযোগ্যতা নেই।’ পাশাপাশি তৃণমূল যে কেবল সংখ্যালঘুদের ভোটে নয়, সকলের ভোটেই জিতে সরকারে এসেছে, সেটিও বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন কুণাল।