Kuntal Ghosh: কুন্তলের ১৯,৩০,০০,০০০ টাকার হিসেব পাটিগণিতে কীভাবে বোঝাল ED?

Kuntal Ghosh: মোট ৩০ কোটি টাকার প্রমাণ মিলেছে বলে দাবি করেছে ইডি। বাকি টাকা কোথায় গেল, তার খোঁজে তদন্ত চলছে।

Kuntal Ghosh: কুন্তলের ১৯,৩০,০০,০০০ টাকার হিসেব পাটিগণিতে কীভাবে বোঝাল ED?
অলংকরণ- TV9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 5:57 PM

কলকাতা : গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে তাপস মণ্ডল জানিয়েছিলেন, চাকরি প্রার্থীদের কাছ থেকে চাকরি দেওয়ার নাম করে টাকা নিতেন কুন্তল ঘোষ (Kuntal Ghosh)। ১৯ কোটি চাকা নেওয়ার অভিযোগ করেছিলেন তিনি। তবে হুগলির তৃণমূল (TMC) যুবনেতা রাতভর জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) আদালতে জানিয়েছিল, আদতে নাকি ৩০ কোটি টাকা নিয়েছিলেন কুন্তল। শুক্রবার কুন্তলকে আদালতে পেশ করা হয়। এদিন ইডি ১৯ কোটি ৩০ লক্ষ টাকার হিসেব পেশ করেছে। কতজন চাকরি প্রার্থীর কাছ থেকে, কত টাকা, কী কারণে নেওয়া হয়েছিল, তার ব্যাখ্যাও দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে বাকি টাকা কোথায় গেল, তা জানতে এখনও তদন্ত চলছে বলে উল্লেখ করেছে ইডি।

এদিন ইডি জানিয়েছে, তদন্তে জানা গিয়েছে ১২০০ জন প্রার্থীর প্রত্যেকের কাছ থেকে ২০ হাজার টাকা করে নেওয়া হয়েছে। হাইকোর্টে মামলা করে যাতে তাঁদের পক্ষে রায় হয় ও তাঁরা চাকরি পান, সে জন্যই এই টাকা নেওয়া হয়েছিল বলে দাবি গোয়েন্দা সংস্থার। ১২০০ জন প্রার্থীর থেকে ২০ হাজার টাকা করে নেওয়া হলে হয় ২ কোটি ৪০ লক্ষ টাকা। এছাড়া ১৩০ জন প্রার্থীর প্রত্যেকের কাছ থেকে ৮ লক্ষ টাকা করে নেওয়া হয়েছে। যা হিসেব করলে দাঁড়ায় ১০ কোটি ৪০ লক্ষ। এছাড়া আরও সাড়ে ৬ কোটি টাকা নেওয়ার প্রমাণ মিলেছে বলেও দাবি করেছে ইডি। অর্থাৎ ১০ কোটি ৪০ লক্ষ, ২ কোটি ৪০ লক্ষ ও ৬ কোটি ৫০ লক্ষ মিলে হয় ১৯ কোটি ২০ লক্ষ।

এই টাকার ভাগ রাজনৈতিক নেতা বা  অতি প্রভাবশালী ব্যক্তিদের কাছে গিয়েছে বলেও দাবি কেন্দ্রীয় সংস্থার। তবে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ছাড়া আর কারও নাম উল্লেখ করা হয়নি এদিন। ইডি-র তরফে আরও জানানো হয়েছে, পার্টনারশিপ ফার্ম তৈরি করে কুন্তল বিনোদন জগতে পা দিয়েছিলেন। সেই টাকার উৎস কী, সেটাও জানার চেষ্টা হচ্ছে। ইডি জানিয়েছে, ফরেনসিক পদ্ধতি ব্যবহার করে তদন্ত করছে তারা।