Weather Update: কলকাতায় বাড়ছে গরমের অনুভূতি, শীঘ্রই বদলাতে পারে পরিস্থিতি

Weather Forecast: পরশু থেকে কলকাতার তাপমাত্রা কিছুটা কমতে পারে। সেক্ষেত্রে কলকাতার তাপমাত্রা ৩০-৩৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে।

Weather Update: কলকাতায় বাড়ছে গরমের অনুভূতি, শীঘ্রই বদলাতে পারে পরিস্থিতি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 4:41 PM

কলকাতা: পুজোর ক’টা দিন বৃষ্টির পর আবার গরমের অনুভূতি বাড়তে শুরু করেছে কলকাতা ও আশপাশের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গরমের অনুভূতি বেশ ভাল থাকবে। বুধবার থেকে দক্ষিণের জেলাগুলিতে আকাশ খানিকটা মেঘলা হতে পারে এবং বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনাও থাকছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে আবার সম্পূর্ণ ভিন্ন চেহারা। সোমবার ও মঙ্গলবার উত্তরের উপরের দিকের পাঁচটি জেলা – কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং এবং দার্জিলিঙের বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে সিকিমে অতি ভারী বৃষ্টি নিয়ে উদ্বেগ বাড়ছে উত্তরবঙ্গেও। পড়শি রাজ্যে ভারী বৃষ্টির ফলে পাহাড়ের একাধিক জায়গায় ভূমিধসের সম্ভাবনাও থাকছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী পরশু দিন থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। প্রসঙ্গত, উত্তর সিকিমে যাওয়ার উপর ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রসঙ্গত, কলকাতার ক্ষেত্রে আজ ও আগামিকাল বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই দুই দিন কলকাতার তাপমাত্রা ৩৪-৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে পরশু থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে। সেক্ষেত্রে কলকাতার তাপমাত্রা ৩০-৩৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে।

প্রসঙ্গত, দুর্গাপুজোর মরশুমে কলকাতা ও শহরতলি এলাকায় দফায় দফায় বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টির রেশ অবশ্য এখনও রয়েছে। লক্ষ্মীপুজোর পরদিনও উত্তর ২৪ পরগনার সদর শহর বারাসত ও আশপাশের এলাকায় এদিন দুপুুরে মুষলধারে বৃষ্টি হয়েছে। সকাল থেকে আকাশ রোদ ঝলমলে থাকলেও দুপুর গড়াতেই আকাশ কালো করে মেঘ জমে। আর তারপরই হঠাৎ করে শুরু হয় মুষলধারে বৃষ্টি। এদিকে উত্তরবঙ্গেও জলপাইগুড়ি সহ বেশ কিছু জায়গায় সোমবার দুপুরে বৃষ্টি হয়েছে। সিকিমের পাহাড়ি এলাকায় অবিরাম বৃষ্টির জেরে তিস্তা নদীতে হলুদ সংকেত জারি করা হয়েছে।