Live Streaming: মিটিং-এর লাইভ স্ট্রিমিং কি সত্যিই সম্ভব নয়? কী বলছেন আইনজীবী

Live Streaming: ডিজি রাজীব কুমার এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “কোনও ফর্মাল মিটিং বা আলোচনায় লাইভ স্ট্রিমিং করা যায় না। যে বিষয়টা সাধারণ মানুষকে জানানো প্রয়োজন, সেটা লাইভ স্ট্রিমিং করা হয়।

Live Streaming: মিটিং-এর লাইভ স্ট্রিমিং কি সত্যিই সম্ভব নয়? কী বলছেন আইনজীবী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2024 | 8:12 PM

কলকাতা: নবান্নের বৈঠকের লাইভ স্ট্রিমিং হোক, এমনটাই চেয়েছিলেন আন্দোলনকারী চিকিৎসকরা। বৃহস্পতিবার নবান্নে গিয়ে সেই দাবিই জানান তাঁরা। মুখ্যসচিব মনোজ পন্থ ও ডিজি রাজীব কুমার বাইরে বেরিয়ে তাঁদের বোঝানো সত্ত্বেও কোনও লাভ হয়নি। লাইভ স্ট্রিমিং-এর দাবিতে অনড় থাকেন তাঁরা। কেন সেটা সম্ভব নয়? এই প্রসঙ্গে ব্যাখ্যাও দিয়েছেন রাজীব কুমার। পরে ব্যাখ্যা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। প্রশ্ন উঠেছে সত্যিই কি লাইভ স্ট্রিমিং সম্ভব নয়?

ডিজি রাজীব কুমার এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “কোনও ফর্মাল মিটিং বা আলোচনায় লাইভ স্ট্রিমিং করা যায় না। যে বিষয়টা সাধারণ মানুষকে জানানো প্রয়োজন, সেটা লাইভ স্ট্রিমিং করা হয়। এই ক্ষেত্রে লাইভ স্ট্রিমিং করার কোনও কারণ নেই।”

মুখ্যসচিবও বলেন, “যেটা মানুষকে সরকার জানাতে চায়, সেইটুকুই লাইভ স্টিমিং করা হয়। আলোচনার লাইভ সম্প্রচার সম্ভব নয়।”

পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, “শীর্ষ আদালতে যখন মামলা বিচারাধীন, মামলাটা যখন সিবিআই দেখছে, সেখানে লাইভ স্ট্রিমিং করা যায় না।”  তিনি আরও বলেন, সুপ্রিম কোর্ট যা পারে, আমরা তা পারি না।

এই প্রসঙ্গে আইনজীবী ফিরদৌস শামিমের দাবি, এমন কোনও নির্দেশ নেই। লাইভ স্টিমিং-এর ক্ষেত্রে কোনও বাধা থাকারও কথা নয়। আইনজীবীকে প্রশ্ন করা হলে তিনি বলেন,

“লাইভ স্ট্রিমিং যদি না করা যেত, তাহলে মুখ্যমন্ত্রী কেন এতগুলো বৈঠক লাইভ স্ট্রিমিং করেছেন? সেখানে আলোচনা হয়, কে পকোড়া খাবে, কীভাবে শরীর ঠিক রাখবে।” তাঁর প্রশ্ন, জনগণ পরিষেবা কেন পাচ্ছে না? কীভাবে পাবেন? তা দেখানো যাবে না?

ফিরদৌস শামিম বলেন, “সুপ্রিম কোর্টের মামলা বিচারাধীন হলেও লাইভ স্ট্রিমিং করার ক্ষেত্রে কোনও প্রতিবন্ধকতা নেই। রাজ্যের প্রশাসনিক প্রধান লাইভ স্ট্রিমিং করতে পারবেন না, এমন কোনও নির্দেশ নেই।”