Lok Sabha Election Date 2024: ডায়মন্ড হারবার থেকে বসিরহাট… হাই ভোল্টেজ আসনের ছড়াছড়ি সপ্তম দফায়

Lok Sabha Election: সপ্তম দফা অর্থাৎ শেষ দফার ভোট রয়েছে ১ জুন। সপ্তম দফার ভোটের জন্য নোটিফিকেশন জারি হবে ৭ মে। ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমার শেষ দিন ১৪ মে এবং তারপর ১৫ মে মনোনয়নপত্রের স্ক্রুটিনি করা হবে। এরপর ১৭ মে পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করার সময় পাবেন প্রার্থীরা। সপ্তম দফার ভোটগ্রহণ পর্ব শেষে ৪ জুন একসঙ্গে সবগুলি দফার প্রার্থীদের ভাগ্যগণনা করা হবে।

Lok Sabha Election Date 2024: ডায়মন্ড হারবার থেকে বসিরহাট... হাই ভোল্টেজ আসনের ছড়াছড়ি সপ্তম দফায়
সপ্তম দফার ভোটImage Credit source: TV9 Network
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 6:12 PM

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে সঙ্গে বেজে গিয়েছে ভোটের বাদ্যি। এবার সাত দফায় লোকসভা ভোট আয়োজন করছে নির্বাচন কমিশন। বাংলায় সাত দফাতেই ভোট হচ্ছে। ভোটগ্রহণ পর্ব শুরু হয়ে যাচ্ছে ১৯ এপ্রিল থেকে। সপ্তম দফা অর্থাৎ শেষ দফার ভোট রয়েছে ১ জুন। সপ্তম দফার ভোটের জন্য নোটিফিকেশন জারি হবে ৭ মে। ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমার শেষ দিন ১৪ মে এবং তারপর ১৫ মে মনোনয়নপত্রের স্ক্রুটিনি করা হবে। এরপর ১৭ মে পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করার সময় পাবেন প্রার্থীরা। সপ্তম দফার ভোটগ্রহণ পর্ব শেষে ৪ জুন একসঙ্গে সবগুলি দফার প্রার্থীদের ভাগ্যগণনা করা হবে।

দেশের আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৫৭টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে ১ জুন। এর মধ্যে রয়েছে বাংলার ৯টি আসন। তালিকায় রয়েছে হাইভোল্টেজ ডায়মন্ড হারবার, সন্দেশখালি ইস্যুতে চর্চিত বসিরহাট লোকসভা কেন্দ্রের মতো গুরুত্বপূর্ণ আসনগুলি। ১ জুন যে ৯টি আসনে ভোটগ্রহণ হবে সেগুলি হল – মথুরাপুর, দমদম, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, বসিরহাট, বারাসত, ডায়মন্ডহারবার, যাদবপুর ও জয়নগর।

সপ্তম দফার ভোটে অবশ্যই নজর থাকবে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রের দিকে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দুর্গ বলা যায় ডায়মন্ড হারবারকে। তাঁর ‘ডায়মন্ড হারবার মডেল’ বঙ্গ রাজনীতিতে বিভিন্ন ভাবে চর্চিত হয়েছে। অন্যদিকে সন্দেশখালি ইস্যুতে সরগরম বসিরহাট লোকসভা কেন্দ্রও এবারের নির্বাচনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। নজরে রয়েছে বারাসত লোকসভা কেন্দ্রও। রেশন দুর্নীতি মামলার তদন্তে এই বারাসত লোকসভা কেন্দ্রের মধ্যে বিভিন্ন তৎপরতা দেখা গিয়েছে কেন্দ্রীয় এজেন্সির। রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয়ও এখন জেলবন্দি। এর পাশাপাশি অবশ্যই নজর থাকবে উত্তর কলকাতায় বিজেপির তাপস রায় বনাম তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়ের দ্বৈরথের দিকে।