Mamata Banerjee: ‘দুর্ঘটনা অনেক সময়েই ঘটে যায়…’, প্রতিমার সামনে দাঁড়িয়ে মুখ খুললেন মমতা

Mamata Banerjee: প্রশাসন, স্বাস্থ্যভবনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকরা। গোটা ঘটনার নেপথ্যে বিস্তর ষড়যন্ত্র ও আসল দোষীকে আড়ালের চেষ্টারও অভিযোগ ওঠে প্রশাসনের বিরুদ্ধে।  আরজি কর কাণ্ডের প্রতিবাদে কেবল চিকিৎসকরাই নয়, সমাজের বিভিন্ন স্তরের মানুষ রাস্তায় নেমেছেন।

Mamata Banerjee: 'দুর্ঘটনা অনেক সময়েই ঘটে যায়...', প্রতিমার সামনে দাঁড়িয়ে মুখ খুললেন মমতা
পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রীImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2024 | 9:25 PM

কলকাতা: ‘দুর্ঘটনা অনেক সময়ে ঘটে যায়, কেউ এড়াতে পারেন না। যে কারণেই দুর্ঘটনা।’ নাম না করে তিলোত্তমা কাণ্ড প্রসঙ্গে এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বললেন, ‘বাংলার মাকে অসম্মান করলে মানব না।’

হিন্দুস্তান পার্কে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, “বাংলার বদনাম তো অনেকে করে বেড়ায়। দুর্ঘটনা অনেক সময়ে ঘটে যায়, কেউ এড়াতে পারে না। দুঃখজনক ঘটনা দুঃখজনকই থাকে, সেটা কি মানুষ কখনও ভুলতে পারে? কিন্তু মনে রাখতে হবে, বাংলার মানুষকে অসম্মান করলে, আমি কখনই মেনে নেব না। আমি যতদিন বাঁচব, আমার হৃদয় যতদিন বেঁচে থাকবে, বাংলার বাইরে, বাংলাকে যারা অসম্মান করছে, তাদের বলব, শুভবুদ্ধির উদয় হোক।”

প্রসঙ্গত, আরজি কর কাণ্ডের ঘটনায় গত দেড় মাস ধরে তপ্ত রয়েছে বাংলা।  আরজি কর কাণ্ডে প্রকৃত দোষীদের গ্রেফতার ও হাসপাতালে চিকিৎসকদের নিরাপত্তা সুনিশ্চিত করার ব্যাপারে কর্মবিরতিতে সামিল হয়েছেন জুনিয়র চিকিৎসকরা।  স্থ্যভবনের সামনে দীর্ঘদিন ধরে ধরনায় বসেছেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে নিরাপত্তা সুনিশ্চিত করা-সহ হাসপাতাল, মেডিক্যাল কলেজগুলোতে থ্রেট কালচারের অবসান সহ একাধিক বিষয় উঠে এসেছে। যদিও এরই মধ্যে সাগরদত্ত মেডিক্যাল কলেজে আবারও চিকিৎসক হেনস্থার অভিযোগ উঠেছে।

প্রশাসন, স্বাস্থ্যভবনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকরা। গোটা ঘটনার নেপথ্যে বিস্তর ষড়যন্ত্র ও আসল দোষীকে আড়ালের চেষ্টারও অভিযোগ ওঠে প্রশাসনের বিরুদ্ধে।  আরজি কর কাণ্ডের প্রতিবাদে কেবল চিকিৎসকরাই নয়, সমাজের বিভিন্ন স্তরের মানুষ রাস্তায় নেমেছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই পরিস্থিতিতে গোটা ঘটনা ‘দুর্ঘটনা’  বলে নাম না করে আরজি কর প্রসঙ্গেই মত ব্যক্ত করলেন মুখ্যমন্ত্রী। অর্থাৎ এই গোটা ঘটনার নেপথ্যে কোনও ষড়যন্ত্র কিংবা কাউকে আড়াল করার চেষ্টার বিষয় নেই বলেই বলতে চাইলেন মুখ্যমন্ত্রী। অন্তত তেমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের। আর সেটা করতে গিয়ে মুখ্যমন্ত্রী ‘বাংলা’ অস্মিতাকেই হাতিয়ার করলেন।

এ প্রসঙ্গে বর্ষীয়ান আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, “মুখ্যমন্ত্রী অসত্য কথা বলেছেন। এটা সম্পূর্ণ পরিকল্পিত ঘটনা। বাংলাকে সবচেয়ে বেশি অসম্মান করেছেন মুখ্য়মন্ত্রী।”

আন্দোলনকারী সিনিয়র চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, “বাংলাকে কারা অসম্মান করার চেষ্টা করছেন? যাঁরা দুর্নীতি করছেন, তাঁরাই তো! দুর্নীতির জন্যই বাংলার নাম এখন ভারতবর্ষ শুনছে। দুর্ঘটনা ঠিকই ঘটে। কিন্তু এটা তো পরিকল্পিত দুর্নীতির শিকার। আর তথ্য প্রমাণ লোপাট যা হয়েছে, তাতে তো সারা বিশ্ব তাজ্জব বনে যাচ্ছে।”