Metro Diary: মেট্রো ডেয়ারি শেয়ার ‘সস্তায়’ বিক্রি-মামলা, তদন্তে প্রস্তুত সিবিআই!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Updated on: Nov 09, 2021 | 2:30 PM

Metro Diary: ১০ ডিসেম্বর মধ্যে সব পক্ষকে অবস্থান জানানোর শেষ সুযোগ প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের।

Metro Diary: মেট্রো ডেয়ারি শেয়ার 'সস্তায়' বিক্রি-মামলা, তদন্তে প্রস্তুত সিবিআই!
অন্তর্বর্তী নির্দেশ দিল হাইকোর্ট। ফাইল চিত্র।

কলকাতা: মেট্রো ডেয়ারি (Metro Dairy) ‘সস্তায়’ শেয়ার বিক্রি। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) অধীর চৌধুরীর দায়ের করা জনস্বার্থ মামলায় নয়া মোড়। যে কোনও মুহূর্তে তদন্ত করতে প্রস্তুত সিবিআই। হাইকোর্টে অবস্থান স্পষ্ট করে জানাল সিবিআই। ১৬ ডিসেম্বর চূড়ান্ত শুনানি মেট্রো ডেয়ারি মামলার।

১০ ডিসেম্বর মধ্যে সব পক্ষকে অবস্থান জানানোর শেষ সুযোগ প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের। জলের দরে সিঙ্গাপুর সংস্থাকে শেয়ার বিক্রির অভিযোগ ওঠে। রাজ্যের ৪৭ শতাংশ শেয়ার ঘুরপথে নাম মাত্র দামে বিক্রি করার অভিযোগ করেন অধীর চৌধুরী।

কয়েক শত কোটি টাকার ক্ষতি করে শেয়ার বিক্রির তদন্ত চেয়ে মামলা করেন প্রাক্তন কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরী। ফেব্রুয়ারি মাসে মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি নিয়ে তদন্ত করে এনফর্সমেন্ট ডিরেক্টরেট। মেট্রো ডেয়ারির শেয়ার ছিল রাজ্য সরকারের। পরে রাজ্য সরকার তা ছেড়ে দেয়। ২০১৭ সালে রাজ্য সরকারের থেকে মেট্রো ডেয়ারির ৪৭ শতাংশ শেয়ার  কেভেন্টার্স  কিনে নেয়। কিন্তু অভিযোগ ওঠে, তৎকালীন বাজারদরের থেকে অনেক কম দামে কেভেন্টার্স মেট্রো ডেয়ারির শেয়ার কেনে। সেক্ষেত্রে কম দামে কেনার ক্ষেত্রে সুবিধা পাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এ ক্ষেত্রে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। তদন্তে নামে ইডি। বৃহস্পতিবার সকাল থেকই মেট্রো ডেয়ারির মামলায় শহরের দু’জায়গায় তল্লাশি চালাচ্ছেন ইডি আধিকারিকরা।

মেট্রো ডেয়ারি (Metro Dairy) হস্তান্তর সংক্রান্ত মামলায় এবার একের পর এক আইএএস-কে নোটিস পাঠানো হয়। ২০১৭ থেকে এই মামলার তদন্ত করছে ইডি। কংগ্রেস নেতা অধীর চৌধুরীর করা মমালার ভিত্তিতেই তদন্ত শুরু হয়। তাঁর দাবি ছিল, সংস্থাটিকে সুবিধা করে দিতেই সরকারি প্রকল্পের বিপুল ক্ষতি করেছে রাজ্য সরকার।

অভিযোগ ছিল, কেভেন্টার্স সংস্থাকে মেট্রো ডেয়ারি হস্তান্তর করার ক্ষেত্রে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছিল। নিয়মের বাইরে গিয়ে কম দামে মেট্রো ডেয়ারির শেয়ার কিনে নেয় কেভেন্টার্স। সংশ্লিষ্ট দফতরের সচিব থাকার জন্য বিপি গোপালিকাকে জিজ্ঞাসাবাদ করে ইডি।

ইডি সূত্রে খবর, তাঁর কাছে জানতে চাওয়া হবে, কেন শেয়ার কেনার সময় একমাত্র কেভেন্টার্সই ছিল। সাধারণত, যে সংস্থা বেশি টাকা দেয় তাদেরকেই শেয়ার হস্তান্তর করা হয়। কিন্তু এ ক্ষেত্রে শুধুমাত্র কেভেন্টার্সই ছিল। এই হস্তান্তরের জন্য কোনও রাজনৈতিক চাপ বা কোনও প্রভাবশালী ব্যক্তির চাপ ছিল কিনা, তা খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন: Chhat Pujo 2021: ছট পুজোর প্রস্তুতি তুঙ্গে, ঘাট পরিদর্শেন মন্ত্রী, দূষণ নিয়ন্ত্রণে কড়া নজরদারি পুলিশেরও

আরও পড়ুন: Dilip Ghosh: ‘এ রাজ্যে পেট্রোলের দাম কার স্বার্থে বেশি? এই আন্দোলন জাগরণের আন্দোলন’ ফের সরব দিলীপ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla