Kolkata Book Fair 2022: সুখবর! একুশের মনখারাপ কাটিয়ে অবশেষে ফিরছে বইমেলা, কবে কখন জেনে নিন…

Kolkata: করোনা সংক্রমণের মধ্যে নানা রকম কী কী বিধিনিষেধ জারি করা হবে বইমেলার ক্ষেত্রে তা বৈঠকের পরেই বিস্তারিত জানানো হবে। তবে সেই নিয়ম এখনও স্পষ্ট করে বিধিবদ্ধ হয়নি।

Kolkata Book Fair 2022: সুখবর! একুশের মনখারাপ কাটিয়ে অবশেষে ফিরছে বইমেলা, কবে কখন জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 1:52 PM

কলকাতা: অবশেষে বছরভরের হতাশা কাটিয়ে আসতে চলেছে সুখবর। কলকাতায় ফের অনুষ্ঠিত হতে চলেছে বইমেলা। ২০২২-এর শুরুতেই  আগামী ৩১ জানুয়ারি আয়োজিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata Book Fair)। চলবে  আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। পূর্বসিদ্ধান্ত অনুযায়ী, সেন্ট্রাল পার্কেই অনুষ্ঠিত হতে চলেছে বইমেলা। এ বারের থিম দেশ ‘বাংলাদেশ’।

২০২১ সালে যে বইমেলা হওয়ার কথা ছিল, করোনার কারণে তা স্থগিত রাখা হয়, সেবারেও থিম করা হয়েছিল বাংলাদেশ। বাইশের বইমেলাতেও থিম অপরিবর্তিতই থাকছে বলে সূ্ত্রের খবর। পূর্ব পরিকল্পনামাফিক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতেই এই থিম নির্বাচন করা হয়েছে।

পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমরা আগামী ১২ তারিখ একটি সাংবাদিক বৈঠক করব। সেখানে বিস্তারিত বলা হবে। সমস্ত নিয়ম মেনেই বইমেলা আয়োজিত হবে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। আমি জানি, সাধারণ প্রকাশক ও পাঠকদের মধ্যে অনেক রকম প্রশ্ন আছে। সেগুলি পরিষ্কার করে দেওয়া হবে।”

করোনা সংক্রমণের মধ্যে নানা রকম কী কী বিধিনিষেধ জারি করা হবে বইমেলার ক্ষেত্রে তা বৈঠকের পরেই বিস্তারিত জানানো হবে। তবে সেই নিয়ম এখনও স্পষ্ট করে বিধিবদ্ধ হয়নি। গিল্ডের আরেক সদস্য শুভঙ্কর দে-র কথায়, ‘‘কোভিড বিধি মেনেই আয়োজন করা হবে। নির্দিষ্ট কিছু নিয়ম করা হবে। সেগুলি মেনেই মেলা পরিচালনা করা হবে।’’

শুভঙ্কর আরও বলেছেন, ‘‘গত বছরই বইমেলা হয়নি। গত বছরে থিম দেশ হওয়ার কথা ছিল বাংলাদেশ। বইমেলা না হওয়ায় তাঁরা আসতে পারেননি। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর বছর, শেখ মুজিবুর রহমানের শতবর্ষ, এমনই অনেক কারণে এই বছর বাংলাদেশের কাছে ঐতিহাসিক। সেই কারণেই তাঁদেরকে থিম দেশ হিসাবে রাখা হয়েছে।’’

বাংলাদেশ থিম হওয়ায় উচ্ছ্বসিত বাংলাদেশের পাঠক ও প্রকাশকেরাও। করোনার কারণে একবছর বইমেলা স্থগিত থাকার পর এ বছর বইমেলা অনুষ্ঠিত হওয়ায় বাংলাদেশের প্রকাশক ও লেখকরাও এ বার এপার বাংলার মানুষের কাছে পৌঁছতে পারবেন বলেই আশা করছেন তাঁরা।

সাধারণত, শীতের মরশুমেই পালিত হয় আন্তর্জাতিক কলকাতা বইমেলা। চলতি বছরে করোনা পরিস্থিতিতে কীভাবে বইমেলা হবে তা নিয়ে রীতিমতো সংশয়ে ছিলেন গিল্ড কর্তৃপক্ষ। গত ৫ জানুয়ারি এক বৈঠকে এই অনিশ্চয়তাকেই তুলে ধরে বইমেলা স্থগিত করার নির্দেশ দেন গিল্ড কর্তারা। যদিও পরে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় বইমেলা। পরে ঠিক হয়, চলতি বছরের জুলাইতেই অনুষ্ঠিত হবে বইমেলা। কিন্তু, সেই সিদ্ধান্তও শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়।  অবশেষে স্বস্তির খবর পাঠক ও প্রকাশকদের।

আরও পড়ুন: Dengue: বিধাননগরে ‘আতুঁড়ঘর’ ডেঙ্গুর! এলাকায় আবর্জনার স্তুপ, পাশেই আবার কাঁচা নর্দমা 

আরও পড়ুন: TMC: কথাকাটাকাটি থেকে শুরু, শেষে দলের যুব নেতাকেই বেধড়ক মার! জ্বলল বাড়ির পর বাড়ি