Child Vaccination: নতুন বছরে টিকা পাবে কিশোর-কিশোরীরা! বাংলায় শুরু প্রস্তুতি

Child Vaccination: নতুন বছরে টিকা পাবে কিশোর-কিশোরীরা! বাংলায় শুরু প্রস্তুতি
ওমিক্রন আতঙ্কের মাঝে দেওয়া হতে পারে অতিরিক্ত ডোজ়। ফাইল ছবি

Corona Vaccine: দ্রুত শিশুদের করোনার টিকা দেওয়া হবে, এমনটাই প্রত্যাশা চিকিসক মহলের।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Nov 09, 2021 | 8:24 PM

কলকাতা : প্রায় বছর দুয়েক ধরে গৃহবন্দি শিশুরা। ক্রমে স্কুল খোলার প্রস্তুতি শুরু হয়েছে। তবে এখনও শিশুদের টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়নি। চিকিৎসকেরা আশা করছেন আগামী বছরের শুরুতেই টিকা কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হতে পারে। তাই, ইতিমধ্যেই শিশুদের টিকা দেওয়ার জন্য বিশেষ ট্রেনিং শুরু হল রাজ্যে। স্বাস্থ্য দফতরের তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগে ১৮ বছরের নীচে কাউকে টিকা দেওয়া হয়নি এ রাজ্যে। তাই তাদের টিকা দেওয়ার ক্ষেত্রে কী কী সচেতনতা বজায় রাখা প্রয়োজন, তা জানা জরুরি। সেই জন্যই এই ট্রেনিং-এর ব্যবস্থা করা হয়েছে।

করোনা টিকা হিসাবে কোভ্যাক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পাওয়ার পরই ইতিমধ্যে বড় পদক্ষেপ নিয়েছে ভারত বায়োটেক সংস্থার মার্কিন অংশীদার ওকুজেন। ২ থেকে ১৮ বছর বয়সীদের উপর কোভ্যাক্সিনের টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য এফডিএ-র কাছে অনুমোদনের আবেদন জানিয়েছে ওই সংস্থা।

জানা গিয়েছে, ভারতে ২ থেকে ১৮ বছর বয়সী ৫২৬ জন শিশু ও কিশোর-কিশোরীর উপর কোভ্যাক্সিনের যে প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়াল চালিয়েছে ভারত বায়োটেক সংস্থা, তার ফলাফলের উপর ভিত্তি করেই আমেরিকায় শিশুদের করোনা টিকা হিসাবে কোভ্যাক্সিনের জরুরি ভিত্তিতে প্রয়োগের আবেদন জানানো হয়েছে। উল্লেখ্য, ভারতে শিশুদের উপর কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়াল সম্পূর্ণ না হলেও, সংস্থা সূত্রে খবর প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়ালে দেখা গিয়েছে, প্রাপ্তবয়স্কদের উপর তৃতীয় দফার ট্রায়ালে কোভ্যাক্সিন যে কার্যকারিতা দেখিয়েছে, শিশুদের উপর দুই দফার ট্রায়ালেও সেই অনুরূপ কার্যকারিতাই দেখা গিয়েছে।

শিশুদের পোলিয়ো সহ অন্যান্য টিকা তৈরির জন্য যে ভেরো সেল ম্যানুফাকচারিং প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়, কোভ্যাক্সিনও একই প্ল্যাটফর্ম ব্যবহার করছে বলে জানা গিয়েছে। প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়ালে গুরুতর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া বা হাসপাতালে ভর্তি করার মতো ঘটনা ঘটেনি বলেই জানা গিয়েছে।

চলতি বছরের মে থেকে জুলাই মাস অবধি কোভ্যাক্সিনের যে দ্বিতীয় দফার ট্রায়াল চলেছে, তাতে করোনা টিকার সুরক্ষা, শরীরে কতটা প্রতিক্রিয়া করছে, পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কিনা, সংক্রমণের বিরুদ্ধে কতটা সুরক্ষা দিতে সক্ষম- এই বিষয়গুলি খতিয়ে দেখা হয়।

মূলত তিনটি ভাগে টিকার কার্যকারিতা পরীক্ষা হয়, ২ থেকে ৬ বছর বয়সী, ৬ থেকে ১২ বছর বয়সী এবং ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর এই ট্রায়াল চালানো হয়েছে। ট্রায়ালে অংশগ্রহণকারীদের ২৮ দিন অন্তর করোনা টিকার দ্বিতীয় ডোজ় দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Maheshtala Police: রাস্তা থেকে বাইক সরাতে বলাই ‘অপরাধ’, পুলিশের বেধড়ক মারে হাড়গোড় ভাঙল নাগরিকের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA