ফোন করলেই অক্সিজেন নিয়ে বাড়িতে ছুটবে অ্যাম্বুলেন্স, আজ থেকে শহরে ‘অক্সিজেন অন হুইলস’

নির্দিষ্ট নম্বরে ফোন করে নাম, ঠিকানা জানাতে হবে। তাহলেই মিলবে পরিষেবা। সঙ্কটকালে প্রাণ বাঁচাবে বহু রোগীর।

ফোন করলেই অক্সিজেন নিয়ে বাড়িতে ছুটবে অ্যাম্বুলেন্স, আজ থেকে শহরে 'অক্সিজেন অন হুইলস'
অ্যাম্বুলেন্সে থাকা কনসেন্ট্রেটর (নিজস্ব চিত্র)
Follow Us:
| Updated on: May 07, 2021 | 11:31 AM

কলকাতা: বাড়িতেই শ্বাসকষ্ট শুরু করোনা (COVID 19) আক্রান্তের। তারপর অ্যাম্বুলেন্সের (Ambulance) সঙ্গে দরাদরি। অনেক কষ্টে আ্যাম্বুলেন্স জোগাড় হলেও হাসপাতাল, বেড, অক্সিজেন (Oxygen)- এ সব মিলবে কিনা জানা নেই। এই ছবিই প্রত্যেকদিন প্রকটতর হয়ে উঠছে। বেড-অক্সিজেন না পেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন বহু রোগী। প্রত্যেক দিন এ রাজ্যে মৃত্যুর বর্ধিষ্ণু সংখ্যা, সেই প্রমাণ দিচ্ছে। তাই, এবার বাড়িতে মুমূর্ষু রোগীকে অক্সিজেন দিতে অভিনব উদ্যোগ শহরে। একফোনেই বাড়িতে হাজির হবে অক্সিজেন। থাকনে কনসেন্ট্রেটর। রোগীর অবস্থার অবনতি হলে হাসপাতালেও পৌঁছে দেওয়া হবে তাঁকে। করোনা যুদ্ধে অক্সিজেন সংকটের মোকাবিলায় নিখরচায় এমনই পরিষেবা চালু হল কলকাতায়।

বেডের সঙ্কটে বাড়িতেই চিকিৎসা চলছে করোনা আক্রান্ত বহু রোগীর। তাঁদের মধ্যে অনেকেরই শ্বাসকষ্ট শুরু হচ্ছে বাড়িতেই। ঠিক সময়ে অক্সিজেন দেওয়া না গেলেই বাড়ছে বিপদ। তাই সেই সব রোগীদের জন্য এই বিশেষ পরিষেবা। ফোন পেলেই শ্বাসকষ্টে ভোগা আক্রান্তের বাড়িতে তড়িৎগতিতে পৌঁছে যাবে অ্যাম্বুলেন্স। ২৪ ঘন্টা এই পরিষেবা দেওয়া হচ্ছে একেবারে নিখরচায়। এমনভাবেই প্রাণবায়ুর সঙ্কটকালে শহরের মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’।

সংগঠনের তরফে বিশিষ্ট চিকিৎসক তথা লিভার ফাউন্ডেশনের কর্তা অভিজিৎ চৌধুরী বলেন, ‘পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য বিভাগ আমাদের সাহায্য করছে দুটি অ্যাম্বুলেন্স দিয়ে। সেই অ্যাম্বুলেন্সের মধ্যে থাকছে অক্সিজেন কনসেন্ট্রেটর। থাকছেন প্রশিক্ষিত কর্মীও।’ নির্দিষ্ট নম্বরে ফোন করে কেউ যদি জানান যে বাড়ির সদস্য শ্বাসকষ্টে ভুগছেন তাই এই গাড়ি পৌঁছে যাবে। অক্সিজেন কনসেন্ট্রেটর দিয়ে সেই ব্যক্তির কষ্ট লাঘব করার চেষ্টা হবে। কষ্ট কমলে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হবে এই অ্যাম্বুলেন্সে।

আরও পড়ুন: কোভিড-কালে কড়া নির্দেশিকা রেলের, কোন রাজ্যে কী নিয়ম?

আপাতত দুটি অ্যাম্বুলেন্সে ১৫ টি অক্সিজেন কন্সেন্ট্রেটর দিয়ে কাজ শুরু করছে এই ‘অক্সিজেন অন হুইলস’ প্রকল্প। লক্ষ্য রয়েছে মোট ৫০ টি কন্সেন্ট্রেটর নিয়ে কাজ করার। অনেকের মতে, এই ধরনের উদ্যোগ অক্সিজেনের অভাবে ভুগতে থাকা মানুষ জনকে মৃত্যুর মুখ থেকে বাঁচাতে সাহায্য করবে।

যোগাযোগের উপায়:

আজ, শুক্রবার থেকেই শহরে মিলবে এই পরিষেবা। ৭০৪৪০ ৪১০১০ ও ৭০৪৪০ ৪১০১৫- এই দুই নম্বরে ফোন করে শ্বাসকষ্টের রোগীর যোগাযোগের ঠিকানা দিলেই মিলবে এই পরিষেবা।