Kolkata Police: নিরঞ্জনে বিপর্যয় এড়াতে কোমর বেঁধে মাঠে নামছে পুলিশ, বসছে ওয়াচ টাওয়ার, দিনভর টহল স্পিড বোটের

Kolkata Police: গঙ্গার ২৯টি ঘাট ও আদিগঙ্গার ৫টি ঘাটে কড়া পুলিশি নজরদারি থাকবে বলে জানা যাচ্ছে। থাকছে স্পিড বোটে নজরদারির ব্যবস্থা।

Kolkata Police: নিরঞ্জনে বিপর্যয় এড়াতে কোমর বেঁধে মাঠে নামছে পুলিশ, বসছে ওয়াচ টাওয়ার, দিনভর টহল স্পিড বোটের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 8:40 PM

কলকাতা: রাত পোহালেই দশমী (Dashami)। তাই নবমীর (Nabami) রাত যত গাঢ় হচ্ছে ততই যেন বিষাদের সুর আরও তীব্র হচ্ছে বাঙালির মননে। ‘ঠাকুর থাকবে কতক্ষণ ঠাকুর যাবে বিসর্জন’, এই বোলই যেন শোনা যাচ্ছে ভিড়ে ঢাসা মণ্ডপে মণ্ডপে। এদিকে দশমীতে সাধারণত বাড়ির ঠাকুরই বেশি বিসর্জন হয় কলকাতা ও শহরতলিতে। একাদশী থেকে শুরু হয় ক্লাবগুলির নিরঞ্জন পর্ব। বড় পুজোগুলি ঠাকুর থাকে আরও বেশ কিছুদিন। তবে মূল ভাসান পর্ব চলবে ৫ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত।

প্রতিমা নিরঞ্জনের সময় গঙ্গারঘাটগুলিতে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সে কারণে এখন থেকেই তৎপর রয়েছে কলকাতা পুলিশ (Kolkata Police)। নেওয়া হচ্ছে আগাম প্রস্তুতি। গঙ্গার ২৯টি ঘাট ও আদিগঙ্গার ৫টি ঘাটে কড়া পুলিশি নজরদারি থাকবে বলে জানা যাচ্ছে। একইসঙ্গে শহরের ৩৫টি জলাশয়েও থাকছে বিশেষ নজদারি। সূত্রের খবর, বাগবাজার, নিমতলা, বাজা কদমতলা ও গোয়ালির ঘাটে স্পিড বোটে ২টি ডিএমজি টিম মোতায়েন থাকবে বলে জানা যাচ্ছে। এই টিমগুলি আবার সাঁতারে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত বলেও খবর। 

পুলিশ সূত্রে আরও খবর, প্রতিটা ঘাটেই ২টি করে ডিএমজি টিম থাকবে। বিভিন্ন ঘাট ও জলাশয়ে ডিএমজি-র মোট ৬২টি দল মোতায়েন থাকবে বলে জানা যাচ্ছে। থাকবে পুলিশের লঞ্চও। দিনভর টহল চলবে গঙ্গার বুক চিড়ে। সূত্রে খবর, ৭টি ঘাটে ওয়াচ টাওয়ার থাকছে পুলিশের তরফে। ৪টি ব্যস্ততম ঘাটে নিরাপত্তার দায়িত্বে থাকবেন ৩ জন ডিসি পদমর্যাদার পুলিশ কর্তা। সূত্রের খবর, মোতায়েন থাকছে মোট ২৫টি স্পিড বোট। এছাড়াও গঙ্গায় টহল দেবে রিভার ট্র্যাফিক পুলিশের জেট স্কি। বিসর্জনের দিন গঙ্গার ঘাটগুলিতে যাতে কোনও প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে তা এড়াতেই এত তৎপরতা বলে মনে করা হচ্ছে।