Pradhan Mantri Matru Vandana Yojana: কাটল জট, ‘বাংলা মাতৃ প্রকল্প’ নয়, সারা দেশের মতো ‘প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনা’ নামেই চলবে প্রকল্প

Scheme for Pregnant Women: দিল্লির কাছ থেকে প্রথম কিস্তির ১৬০ কোটি টাকা মিলেছে। এখন ৩০০ কোটি টাকা বকেয়া। কেন্দ্রীয় বরাদ্দ সুনিশ্চিত করতে আবেদনপত্র থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট— সর্বত্র মুছে ফেলা হয়েছে বাংলা মাতৃ প্রকল্পের নাম।

Pradhan Mantri Matru Vandana Yojana: কাটল জট, 'বাংলা মাতৃ প্রকল্প' নয়, সারা দেশের মতো ‘প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনা’ নামেই চলবে প্রকল্প
রাজ্যের গর্ভবতী মহিলারা আবার পাবেন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 11:46 PM

কলকাতা : শেষ পর্যন্ত দিল্লির শর্তেই রাজি হল রাজ্য? সারা দেশের মতো বাংলাতেও প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনা নামেই চলবে অন্তঃস্বত্ত্বা মায়েদের জন্য প্রকল্প। স্বাস্থ্য ভবনের খবর, রাজ্য নারী ও শিশুকল্যাণ দফতরের তরফে দিল্লিকে চিঠি দিয়ে জানানো হয়েছে, এ রাজ্যেও প্রকল্পের নাম একই থাকবে। এরপরই জট কাটে। ‘প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনা’র নাম বদলে এ রাজ্যে করা হয়েছিল বাংলা মাতৃ প্রকল্প। এ নিয়ে দড়ি টানাটানিতে অর্থ বরাদ্দ বন্ধ করে দেয় কেন্দ্র। অচলাবস্থা চলায় বঞ্চিত হন চার লক্ষ মা। জট কাটায় গত শুক্রবার থেকে ফের এই প্রকল্পে নথিভুক্ত মায়েরা টাকা পেতে শুরু করেছেন। দিল্লির কাছ থেকে প্রথম কিস্তির ১৬০ কোটি টাকা মিলেছে। এখন ৩০০ কোটি টাকা বকেয়া। কেন্দ্রীয় বরাদ্দ সুনিশ্চিত করতে আবেদনপত্র থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট— সর্বত্র মুছে ফেলা হয়েছে বাংলা মাতৃ প্রকল্পের নাম।

উল্লেখ্য, ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার এই প্রধানমন্ত্রী মাত্রু বন্দনা যোজনা চালু করে। এই প্রকল্পের আওতায় সরাসরি গর্ভবতী মহিলাদের অ্যাকাউন্টে টাকা পাঠায় কেন্দ্র। গর্ভবতী মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ হাজার টাকা করে দেওয়া হয়। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের আওতায় চলে এই প্রকল্প। দেশের সব রাজ্যের গর্ভবতী মহিলার এই প্রকল্পের সুবিধার জন্য আবেদন করতে পারেন। তবে এই আর্থিক সুবিধা কেবল প্রথমবার গর্ভবতী হওয়ার সময়েই পাওয়া যায়। দ্বিতীয় সন্তানের জন্মের সময় এই কেন্দ্রীয় প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না মহিলারা।

সন্তান সম্ভবা মহিলার গর্ভে বেড়ে ওঠা ভ্রূণের পুষ্টির যাতে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতেই এই আর্থিক সহায়তা দেওয়ার প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু নাম বদলের জটে দীর্ঘদিন এই প্রকল্পের আওতায় রাজ্যের গর্ভবতী মহিলারা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিলেন। অবশেষে সেই জট কাটল। এবার থেকে কেন্দ্রের স্থির করা নামেই এই রাজ্যেও চলবে প্রকল্প।