কিশোর চান তারুণ্য, তৃণমূলের সাংগঠনিক রদবদলে যুবাদের ‘প্রমোশনের’ ইঙ্গিত

Prashant Kishor TMC: কিছুটা তাঁর মতামতকে মান্যতা দিয়েই তৃণমূলের সাংগঠনিক স্তরে রদবদলের ক্ষেত্রে তারুণ্যকে গুরুত্ব দেওয়া হতে পারে।

কিশোর চান তারুণ্য, তৃণমূলের সাংগঠনিক রদবদলে যুবাদের 'প্রমোশনের' ইঙ্গিত
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 6:21 PM

কলকাতা: তৃণমূলের সঙ্গে তাঁর তথাকথিত ‘চুক্তি’ শেষ হয়েছে ঠিকই। কিন্তু ঘাসফুলের শীর্ষ নেতৃত্ব এবং সংগঠনে ছোট-বড় পদক্ষেপের সঙ্গে এখনও ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন প্রশান্ত কিশোর। তৃণমূল সূত্রে খবর এমনটাই, এ বার কিছুটা তাঁর মতামতকে মান্যতা দিয়েই তৃণমূলের সাংগঠনিক স্তরে রদবদলের ক্ষেত্রে তারুণ্যকে গুরুত্ব দেওয়া হতে পারে। আগামী দু-তিন দিনের মধ্যে তৃণমূলের সাংগঠনিক পদে যে রদবদল হতে চলেছে, সেখানেও যুবাদের উত্থানের ইঙ্গিত মিলবে বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

অতিসম্প্রতি দলে ‘এক ব্যক্তি এক পদ’ নীতি চালু করেছেন মমতা। ফলে যে মন্ত্রীরা জেলা সভাপতির পদেও রয়েছেন, তাঁদের সেই পদ খোয়ানোর বড় সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী দু-তিন দিনের মধ্যেই নতুন রদবদলের ঘোষণাও করতে পারেন তৃণমূল নেতৃত্ব। ফলে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, মন্ত্রী স্বপন দেবনাথ, মন্ত্রী সৌমেন মহাপাত্রদের সংগঠনে গুরুত্ব কমতে পারে বলে জল্পনা রয়েছে রাজনৈতিক মহলে। এই শূন্যস্থান ভরতে যুবদের দলের মূল সংগঠনে নিয়ে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। এ ক্ষেত্রে প্রশান্ত কিশোরকে মতামতকেই মানত্য দিচ্ছেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব।

দলের আগামীর পথ চলার ক্ষেত্রে তরুণ, স্বচ্ছ ভাবমূর্তি নেতা কর্মীদের অগ্রাধিকার দেওয়া প্রয়োজন বলেই সাম্প্রতিক সময় দলের অন্দরে জানিয়েছেন পিকে। গত সপ্তাহান্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘরোয়া একটি বৈঠকেও বিষয়টি উত্থাপন করেন তিনি। সূত্রের খবর, তাঁর সঙ্গে সহমত পোষণ করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফলে আসন্ন সময় দলের মূল সংগঠনে তরুণ তুর্কিদের উত্থান দেখলে অবাক হতে হবে না। যাঁরা এখন যুব সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন, তাঁদের ‘প্রমোশন’-ও হতে পারে বলে জানাচ্ছে তৃণমূল সূত্র।

পাশাপাশি তৃণমূল সূত্রে খবর, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে জেলা সংগঠনের খোলনলচেও বদলে ফেলার পরিকল্পনা রয়েছে নেতৃত্বের। যেহেতু লোকসভা নির্বাচনের আর ৩ বছর বাকি, তাই এখন থেকেই জেলা সংগঠনগুলিকে লোকসভার বিন্যাসে ভেঙে ফেলার পরিকল্পনা করা হয়েছে। আরও পড়ুন: ছাড়লেন কৌশিক, পেলেন শম্পা, নন্দীগ্রামে পুনর্গণনার মামলা নতুন বিচারপতির এজলাসে

কেমন সেই বিন্যাস? উদাহরণস্বরূপ উত্তর ২৪ পরগনার কথা ধরা যাক। এই জেলায় বারাকপুর, দমদম, বারাসত, বনগাঁ-সহ আরও লোকসভা কেন্দ্র রয়েছে। বর্তমানে এই সব কেন্দ্রই তৃণমূলের উত্তর ২৪ পরগনা জেলা সংগঠনের অন্তর্গত। ক্ষমতার বণ্টনের মাধ্যমে এ বার গোটা জেলা সংগঠনকে লোকসভা আসনের ভিত্তিতে ছোট ছোট জেলা সংগঠনে ভাগ করে দিতে পারে তৃণমূল। লোকসভার কথা মাথায় রেখেই লোকসভা কেন্দ্রিক সংগঠন গড়ে তোলার ভাবনা রয়েছে রাজ্যের শাসকদলের। আরও পড়ুন: কংগ্রেসে অন্তর্যুদ্ধ, বিরোধী দলনেতার তকমা হারাতে পারেন অধীর!