Nabanna: ‘শর্ত দিয়ে আলোচনা হবে না’, ডাক্তারদের চিঠির পিছনে ‘রাজনীতি’ দেখছে নবান্ন

Doctor's Protest: আন্দোলনকারী চিকিৎসক ও নবান্নের মধ্যে চিঠি চালাচালি চলছে। শেষ পর্যন্ত নবান্নে বৈঠকের জন্য বেশ কিছু শর্ত দিয়েছেন আন্দোলনকারীর। সেই শর্ত যে মানা হবে না, তা কার্যত স্পষ্ট করে দিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

Nabanna: 'শর্ত দিয়ে আলোচনা হবে না', ডাক্তারদের চিঠির পিছনে 'রাজনীতি' দেখছে নবান্ন
নবান্নে সাংবাদিক বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2024 | 7:57 PM

কলকাতা: শর্ত মানলে তবেই হবে বৈঠক। বুধবার সন্ধ্যায় শর্তের তালিকা দিয়ে নবান্নে চিঠি পাঠিয়েছিলেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। তবে সেই শর্ত যে মানা হচ্ছে না, সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হল নবান্নের তরফে। স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের দাবি, রাজ্য সরকার খোলা মনে আলোচনা করতে চেয়েছিলেন। কিন্তু শর্ত দিয়ে খোলা মনে আলোচনা হয় না বলে দাবি মন্ত্রীর। আন্দোলনকারীদের পাল্টা কোনও চিঠি দেওয়া হবে কি না, তা এখনও জানানো হয়নি। অর্থাৎ বৈঠক যে আপাতত হচ্ছে না, তা একরকম স্পষ্ট। ফলে বুধবার রাতেও স্বাস্থ্য ভবনের সামনেই বসে থাকছেন আন্দোলনকারীরা।

বুধবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠকে হাজির চন্দ্রিমা ভট্টাচার্য ছাড়াও হাজির ছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ ও রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। এদিন তাঁরা বার্তা দিয়েছেন সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চিকিৎসকরা কাজে যোগ দিন। তবে চিকিৎসকদের শর্ত নিয়ে আপত্তি আছে নবান্নের।

এদিন চন্দ্রিমা বলেন, “খোলা মনে আলোচনায় বসতে চাই। শর্তসাপেক্ষে নয়। শর্ত আর খোলা মনে আলোচনা, একসঙ্গে চলে না।” তাঁর দাবি, আসলে নির্যাতিতার বিচার চাওয়া হচ্ছে না, এর পিছনে রাজনীতি আছে বলেই মনে করছেন তিনি।

এই খবরটিও পড়ুন

মুখ্যসচিব জানান, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অপেক্ষা করেছিলেন আন্দোলনকারীদের সঙ্গে দেখা করার জন্য। কিন্তু তাঁরা যাননি। তিনি বলেন, “গঠনমূলক আলোচনার জন্য ১২-১৫ জনকে নবান্নে আসতে বলেছিলাম। নিরাপত্তা সংক্রান্ত মূল দাবি নিয়েও আলোচনা করতে চেয়েছিলাম। দুর্ভাগ্যবশত ওরা আজও মেইলের উত্তর দেয়নি। শর্ত দিয়ে আলোচনা হয় না। আলোচনার একটা পরিবেশ থাকা দরকার। এই শর্ত দেওয়ার মানসিকতা ঠিক নয়। সবাই পেশাদার। সবাই শিক্ষিত। খোলামেলা আলোচনার জন্য আসা উচিত ছিল। আশা করব ওরা সুপ্রিম কোর্টের নির্দেশ মানবে। মানুষের প্রতি দায়িত্ব পালন করবে।”

এই সাংবাদিক বৈঠকের পর আন্দোলনকারী চিকিৎসকেরা জানিয়েছেন, শর্ত মানা হচ্ছে না, তাই আপাতত আন্দোলন জারি থাকবে। আন্দোলনকারী চিকিৎসক কিঞ্জল নন্দ বলেন, “কোনটাকে শর্ত বলে আর কোনটা খোলা মনে আলোচনা, সেটা আপেক্ষিক। আমরা হয় যেটা খোলা মনে ভাবছি, সেটা উনি শর্ত ভাবছেন। তবে শর্ত মেনে নিয়ে আলোচনা হলে তবেই প্রস্তুত।”