RT PCR Test Price: কমল খরচ, ৫০০ টাকাতেই RT-PCR টেস্ট করানো যাবে রাজ্যে

RT PCR Test Price: কমল খরচ, ৫০০ টাকাতেই RT-PCR টেস্ট করানো যাবে রাজ্যে
কমছে করোনা পরীক্ষার খরচ

RT PCR Test Price: কমানে হল করোনা পরীক্ষার খরচ। সিবি-ন্যাট, ট্রু-ন্যাটের খরচ কমানোর বিষয়টিও বিবেচনাধীন।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 27, 2022 | 7:55 PM

কলকাতা : একধাক্কায় অনেকটাই কমানো হল করোনা পরীক্ষার (Covid Test) খরচ। রাজ্যে প্রায় অর্ধেক করা হল আরটি-পিসিআর (RT-PCT) টেস্টের খরচ। এতদিন পর্যন্ত আরটি-পিসিআর টেস্ট করাতে খরচ হত ৯৫০ টাকা। এবার সেই খরচ কমিয়ে করা হল ৫০০ টাকা। বৃহস্পতিবারই রাজ্য স্বাস্থ্য দফতরের (Health Department) তরফে নির্দেশিকা দিয়ে খরচ কমানোর কথা জানানো হয়েছে। এ দিন থেকেই কার্যকর হচ্ছে এই নির্দেশিকা।

করোনা অতিমারি পার করেছে প্রায় ২ বছর। এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। সম্প্রতি ওমিক্রন ভ্যারিয়েন্টের জেরে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে নতুন করে। রাজ্যেও আক্রান্ত হয়েছে বহু মানুষ। তাই জনস্বার্থেই করোনা পরীক্ষার খরচ কমানো হচ্ছে বলে জানা গিয়েছে। চিকিৎসকেরা বারবার বলছেন, করোনা পরীক্ষার হার না বাড়ালে সংক্রমণ নিয়ন্ত্রণ করা কার্যত অসম্ভব।

করোনার উপসর্গ সাধারণ মানুষের কাছে মোটামুটি পরিচিত হয়ে যাওয়ায় সম্প্রতি দেখা গিয়েছে পরীক্ষা করাতে আগ্রহী নন অনেকেই। পাশাপাশি, খরচ একটা বড় সমস্যা অনেকের কাছেই। সম্ভবত সেই বিষয়টা মাথায় রেখেই খরচ কমানর সিদ্ধান্ত নেওয়া হল।

তবে রাজ্যে সংক্রমণ কমেছে অনেকটাই। পর পর তিন দিন রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ পাঁচ হাজারের নীচে দেখা গিয়েছে। পজিটিভিটি রেটও অনেকটা কমে এসেছে। তবে মৃত্যুর সংখ্যা নিয়ে এখনও উদ্বেগ রয়েছে।

এ দিকে, সারা দেশে করোনার ভ্যাকসিনের দামও কমানো হয়ে বলে জানা গিয়েছে। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের প্রতি ডোজ়ের দাম কমতে পারে অনেকটাই। প্রতি ডোজ়ের দাম  ২৭৫ টাকা করা হতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে। এর সঙ্গে অতিরিক্ত পরিষেবা চার্জ সর্বোচ্চ ১৫০ টাকা হতে পারে। সংবাদ সংস্থা পিটিআই-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, করোনার এই দুই ভ্যাকসিনের জন্য এই দাম কমানোর বিষয়টি ভারতের ওষুধ নিয়ামক সংস্থার কাছে ইতিমধ্যেই পাঠানো হয়েছে।

সরকারি সূত্রকে উদ্ধৃত করে ওই রিপোর্টে বলা হয়েছে, ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি কে ইতিমধ্যেই দাম নির্ধারণের জন্য কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে বেসরকারি জায়গা থেকে করোনা টিকা নিতে গেলে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের প্রতিটি ডোজের দাম পড়ে ১২০০ টাকা। অন্যদিকে সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ডের প্রতিটি ডোজ়ের দাম ৭৮০ টাকা । এর সঙ্গে পরিষেবা বাবদ সর্বোচ্চ ১৫০ টাকা যোগ করা যায়। সেই দাম এবার অনেকটাই কমবে। পাশাপাশি, খোলা বাজারে ভ্যাকসিন বিক্রির ক্ষেত্রেও অনুমোদন দিয়েছে ওষুধ নিয়ামক সংস্থা ডিসিজিআই। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে করা হচ্ছে একাধিক পদক্ষেপ।

আরও পড়ুন : PM Modi: ‘আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে প্রয়োজন সমন্বয়’, প্রথম ভারত-মধ্য এশিয়া সম্মলনে বললেন মোদী

আরও পড়ুন : Body Recover: চা বাগানের ঝোরার পাশে মিলল চিকিৎসকের দেহ! মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA