Bread Price Rise: রবিবার থেকে এক ধাক্কায় অনেকটা বাড়ছে পাউরুটির দাম, জেনে নিন নতুন মূল্য

Bread Price Rise: চলতি বছরের জানুয়ারি মাসে কুইন্টাল পিছু ময়দার দাম ছিল ২৫০০ টাকা। বর্তমানে তার দাম হয়েছে ৩৩৫০ টাকা। অর্থাৎ দাম বেড়েছে প্রতি কুইন্টালে ৮৫০ টাকা।

Bread Price Rise: রবিবার থেকে এক ধাক্কায় অনেকটা বাড়ছে পাউরুটির দাম, জেনে নিন নতুন মূল্য
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 11:25 PM

কলকাতা: “দিনের পর দিন মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বেকারি শিল্পকে বাঁচাতে আমরা দাম বাড়তে বাধ্য হচ্ছি।” এ কথা বলে কিছুদিন আগেই পাউরুটির দাম বৃদ্ধি (Bread Price Rise) ঘোষণা করতে গিয়ে এ কথা বলেছিলেন ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশন (West Bengal Bakers Association) ইদ্রিস আলি। অবশেষে আগামী রবিবার থেকে কার্যকরী হতে চলেছে পাউরুটির নতুন দাম। দাম বাড়তে চলেছে পাউরুটি সহ বিভিন্ন কনফেকশনারি সামগ্রীর। বর্তমানে কলকাতায় এক পাউন্ড পাউরুটির দাম ২৮ টাকা। রবিবার থেকে বেড়ে হচ্ছে ৩২ টাকা। বর্তমানে ২০০ গ্রাম পাউরুটির দাম ১৪ টাকা, রবিবার থেকে বেড়ে হচ্ছে ১৬টাকা। ১০০ গ্রাম পাউরুটির দাম সাড়ে ৭টাকা। নতুন দামে বেড়ে হচ্ছে সাড়ে ৮ টাকা। 

ময়দা  ও চিনি সহ অন্যের দাম দিন দিন বেড়ে যাচ্ছে। কিন্তু, পাউরুটি তৈরির অন্যতম প্রধান দুই সামগ্রীর মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়েনি পাউরুটির দাম। এমনটাই দাবি পশ্চিমবঙ্গ বেকারী সংগঠনের যুগ্ম অ্যাকশন কমিটির সম্পাদক ইদ্রিস আলীর। সে কারণেই এই দাম বৃদ্ধি বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসে কুইন্টাল পিছু ময়দার দাম ছিল ২৫০০ টাকা। বর্তমানে তার দাম হয়েছে ৩৩৫০ টাকা। অর্থাৎ দাম বেড়েছে প্রতি কুইন্টালে ৮৫০ টাকা। দাম বৃদ্ধি প্রসঙ্গে আগেই ইদ্রিস আলী বলেন, “আমরা ২০ নভেম্বর রবিবার থেকে আমরা পাউরুটির দাম বাড়াতে বাধ্য হচ্ছি। দাম বাড়ানোর জন্য আমরা জন সাধারণের কাছে ক্ষমাপ্রার্থী। কিন্তু, দিনের পর দিন মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বেকারি শিল্পকে বাঁচাতে আমরা দাম বাড়তে বাধ্য হচ্ছি।” 

এর আগে শেষ দাম বেড়েছিল চলতি বছরের শুরুর দিকে। পাউরুটির দাম পাউন্ড প্রতি অর্থাৎ প্রতি ৪০০ গ্রামে চার টাকা করে বেড়েছিল। ওই সময় ২৪ টাকার পাউরুটি ২৮ টাকা হয়ে গিয়ছিল। এবার সেই দামই আরও বাড়ায় আম-আদমির পকেটে ফের নতুন করে টান পড়তে চলেছে। তবে  ‘একাংশের বেকারি মালিকদের সুবিধা পাইয়ে দিতে পাউরুটির দাম বাড়ছে’। ইদ্রিসের ঘোষণার পরই এ কথা বলে সরব হতে দেখা গিয়েছিল ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যাসোসিয়েশনের (West Bengal Bakers Association) প্রধান কার্যকর্তা আরিফুল ইসলামকে।